দেশকে নেতৃত্ব দিলেও আইপিএলে'র কোনও দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাইনি এই তিন তারকা ক্রিকেটার 1

আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি আইপিএলে নিজের দলের অধিনায়ক হওয়ার কৃতিত্ব অর্জন করেছেন একাধিক তারকা ক্রিকেটার।তালিকায় আছেন বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, ধোনি , স্টিভ স্মিথের নাম।কিন্তু এর বিপরীত’টাও দেখা গেছে অনেকসময় যেখানে অধিনায়ক হিসেবে দেশকে সাফলতা এনে দিলেও কখনও আইপিএলে দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ হয়ে ওঠেনি বেশ কিছু তারকা ক্রিকেটারের।আজ এমনই তিন ক্রিকেটার’কে নিয়ে আলোচনা করা হলে এখানে‌।

৩. এ বি ডি’ভিলিয়ার্সদেশকে নেতৃত্ব দিলেও আইপিএলে'র কোনও দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাইনি এই তিন তারকা ক্রিকেটার 2

আইপিএলে’র শুরু থেকেই এই টুর্নামেন্টের সাথে যুক্ত তারকা সাউথ আফ্রিকান ক্রিকেটার এ বি ডি ‘ ভিলিয়ার্স।২০০৮ থেকে ২০১০ অবধি এ বি খেলেছিলেন দিল্লির হয়ে এরপর ২০১১ সালে তিনি যোগ দিয়েছিলেন বেঙ্গালুরু দলে।এরপর ক্রমশ সেই দলের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছিলেন তিনি।যদিও কখনও নেতৃত্ব দেওয়ার সুযোগ পাননি।২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট কে বিদায় জানান এ বি, দেশকে নেতৃত্ব দিয়েছিলেন ১০০ টি ম‍্যাচে, এর মধ্যে জয় এসেছে ৬৯ টি ম‍্যাচে।

প্রসঙ্গত, আইপিএলে এই তারকা সাউথ আফ্রিকার ক্রিকেটারের মোট রান সংখ্যা ৪০ ‘ এর কাছাকাছি গড়ে ৪৩৯৫, খেলেছেন ১৫০ টি আইপিএল ম‍্যাচ।

২. লাসিথ মালিঙ্গা

দেশকে নেতৃত্ব দিলেও আইপিএলে'র কোনও দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাইনি এই তিন তারকা ক্রিকেটার 3

ক্রিকেটার হিসেবে দেশ এবং দেশের বাইরের ক্রিকেটে সফলতা পেলেও অধিনায়ক হিসেবে কখনও বিশেষ কিছু করে উঠতে পারেননি শ্রীলঙ্কার কিংবদন্তী পেসার লাসিথ মালিঙ্গা।দেশের অধিনায়ক হিসেবে চূড়ান্ত ব‍্যর্থ ( ২৪ ম‍্যাচে নেতৃত্ব দিয়ে জয় পেয়েছিলেন সাতটি’তে )এই পেসার কখনও সুযোগ পাইনি আইপিএলে তার দল মুম্বাই ইন্ডিয়ান্সকে নেতৃত্ব দেওয়ার।

মুম্বাইয়ের হয়ে ১২২ টি আইপিএলের ম‍্যাচে প্রতিনিধিত্ব করেছেন লাসিথ।নিয়েছেন ১৭০ টি উইকেট।একাধিক ম‍্যাচে দলের জয়ের ক্ষেত্রে পালন করেছে গুরুত্বপূর্ণ ভূমিকা।

আন্তর্জাতিক একদিবসীয় ক্রিকেটে ২২৬ ম‍্যাচে মালিঙ্গার নেওয়া উইকেট সংখ্যা ৩৩৮,অন‍্যদিকে ৮৪ টি টোয়েন্টি ম‍্যাচে তিনি নিয়েছেন ১০১ টি উইকেট‌।আন্তর্জাতিক ক্রিকেটে পর পর চার বলে চারটি উইকেট নেওয়ার বিরল কৃতিত্বের অধিকারী তিনি, এবং তাও দুইবার !

১. ক্রিস গেইল

দেশকে নেতৃত্ব দিলেও আইপিএলে'র কোনও দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাইনি এই তিন তারকা ক্রিকেটার 4

টি টোয়েন্টি ক্রিকেটে এক ইনিংসে ব‍্যক্তিগত সর্বোচ্চ রান সংগ্রাহকের রেকর্ডটি ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার ক্রিস গেইলের দখলে।২০১৩ সালে পুনের বিরুদ্ধে আইপিএলে তিনি খেলেছিলেন ১৭৫ রানের ইনিংস ! শতরান করেছিলেন মাত্র ৩০ বলে !

আইপিএলে’ র অন‍্যতম তারকা এই ব‍্যাটসম‍্যান খেলেছেন কলকাতা, পান্জাব, ব‍্যাঙ্গালোরের মতো দল গুলোর।এখনও অবধি ১২৫ টি ম‍্যাচ খেলে ৪০’ এর গড়ে তিনি করেছিলেন ৪৪৮৪ রান।একাধিক রেকর্ড গড়লেও কখনও আইপিএলে কোনও দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাননি গেইল।

মালিঙ্গার মতো গেইলে’র ও দেশের অধিনায়ক রুপে অভিজ্ঞতা ভালো নয়, যদিও ক্রিকেটার হিসেবে দেশকে এনে দিয়েছেন একাধিক দারুন সব সাফল্য‌।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *