ইতিহাসের পাতা থেক: ২০১৩য় আজকের দিনেই মহেন্দ্র সিং ধোনি ভারতকে এনে দিয়েছিলেন এই গৌরব

ভারতীয় ক্রিকেট দলের জন্য আজকের দিনটি বিশেষ তাৎপর্য পূর্ণ। আজকের দিনেই অর্থাৎ ২৩ জুন পাঁচ বছর আগে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দল সেই কৃতিত্ব দেখিয়েছিল যার অপেক্ষা ভারতীয় দল বহু বছর ধরে করছিল। ২০১৩র ২৩ জুন ভারতীয় দল ক্রিকেটের জন্মদাতা ইংল্যান্ডের মাটিতে নিজের মুকুটে একটি নতুন হীরে যোগ করার সফলতা অর্জন করেছিল।

আজকের দিনেই ভারত পাঁচ বছর আগে জিতেছিল চ্যাম্পিয়ন্স ট্রফি
ইতিহাসের পাতা থেকে : ২০১৩য় আজকের দিনেই মহেন্দ্র সিং ধোনি ভারতকে এনে দিয়েছিলেন এই গৌরব 1
পাঁচ বছর আগে ২৩ জুন ভারতীয় দল ইংল্যান্ডকে তাদের দেশের মাটিতে উড়িয়ে দিয়ে মিনি বিশ্বকাপ অর্থাৎ চ্যাম্পিয়ন্স ট্রফির খেতাব নিজের নামে করে নিয়ছিল। ভারতীয় দলের কাছে এটাই প্রথম সুযোগ ছিল যখন তারা একলা চ্যাম্পিয়ন্স ট্রফির উপর কব্জা করেছিল। প্রসঙ্গত এর আগে ভারতীয় দল ২০০০ সালেও চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল কিন্তু সেবার তারা শ্রীলঙ্কার সঙ্গে যুগ্মভাবে বিজয়ী হয়েছিল।

বৃষ্টির কারণে এই খেতাবি ম্যাচ হয়েছিল ২০-২০ ওভারে
ইতিহাসের পাতা থেকে : ২০১৩য় আজকের দিনেই মহেন্দ্র সিং ধোনি ভারতকে এনে দিয়েছিলেন এই গৌরব 2
ইংল্যান্ডের বার্মিংহ্যাম মাঠে ২৩ জুন ২০১৩য় ভারত এবং ইংল্যান্ডের মধ্যে চ্যাম্পিয়ন্স ট্রফির খেতাবি ম্যাচ খেলা হয়। বৃষ্টিতে সম্পুর্ণরূপে প্রভাবিত এই ম্যাচে ইংল্যান্ড টসে জিতে ভারতকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানায়। বৃষ্টিতে বাধাপ্রাপ্ত হওয়ার পর এই ম্যাচ ২০-২০ ওভারের করে দেওয়া হয়।

প্রথমে ব্যাট করে ভারত করেছিল ১২৯ রান
ইতিহাসের পাতা থেকে : ২০১৩য় আজকের দিনেই মহেন্দ্র সিং ধোনি ভারতকে এনে দিয়েছিলেন এই গৌরব 3
ভারতীয় দলের ব্যাটসম্যানরা এই টুর্নামেন্টে দুর্দান্ত প্রদর্শন করেছিল, ফলে টি২০তে পরিণত হওয়া এই ম্যাচে বড় স্কোরের আশা ছিল কিন্তু ভারতীয় দলের প্রধান ব্যাটসম্যানরা ব্যর্থ হন। সেই সঙ্গে দেখতে দেখতে অর্ধেক ভারতীয় দল ৬৬ রানের মধ্যেই প্যাভিলিয়নে ফেরত চলে যায়। এরপরই বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজা ভারতীয় দলের হাল ধরেন আর ষষ্ঠ উইকেটে ৪৭ রান যোগ করে দলকে সম্মানজনক স্কোরে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। শেষ পর্যন্ত ভারতীয় দল নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে হারিয়ে ১২৯ রান তোলে। কোহলি ৪৩ এবং জাদেজা ৩৩ রানের ইনিংস খেলেন।

খারাপ শুরুয়াত করেও ইংল্যান্ড সামলে নেয়
ইতিহাসের পাতা থেকে : ২০১৩য় আজকের দিনেই মহেন্দ্র সিং ধোনি ভারতকে এনে দিয়েছিলেন এই গৌরব 4
এই লক্ষ্য ইংল্যান্ডের জন্য মুশকিল ছিল না। লক্ষ্য তাড়া করত নেমে ইংল্যান্ডের শুরুটা ভীষণই খারাপ হয়। ইংল্যাণ্ডের শুরুয়াতি ৪ ব্যাটসম্যান মাত্র ৪৬ রানেই প্যাভিলিয়নে ফিরে যান। এরপরই ইয়ন মর্গ্যান এবং রবি বোপারা দলকে সামলান এবং ৬৪ রানের পার্টনারশিপ খেলে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যান।

ঈশান্ত সেট ব্যাটসম্যান বোপারা এবং মর্গ্যানকে আউট করে ভারতকে পাঁচ রানে জয় এনে দেন
ইতিহাসের পাতা থেকে : ২০১৩য় আজকের দিনেই মহেন্দ্র সিং ধোনি ভারতকে এনে দিয়েছিলেন এই গৌরব 5
ইংল্যন্ডের শেষ ১৬ বলে ২০ রানের প্রয়োজন ছিল, আর তাদের হাতে ছিল ৬ উইকেট। ইংল্যন্ডের জয় নিশ্চিত দেখাচ্ছিল। কারণ মর্গ্যান এবং বোপারার জুটি ভাল খেলছিল। সেই সময় ঈশান্ত শর্মা প্রথম ২ বলে ৮ রান দেওয়ার পর ১৮ ওভারে তৃতীয় এবং চতুর্থ বলে মর্গ্যান এবং বোপারাকে প্যাভিলিয়নে ফেরত পাঠান। এরপরই ম্যাচে ফিরে আসে ভারতীয় দল আর শেষ পর্যন্ত ইংল্যান্ড এই ম্যাচ পাঁচ রানে হেরে যায় আর ভারত এক ঐতিহাসিক জয় লাভ করে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *