পন্থের গার্ড মার্ক কেন মুছে দিয়েছিলেন স্টিভ স্মিথ? পাশে দাঁড়াতে অদ্ভুত জবাব দিলেন টিম পেইন 1

তৃতীয় টেস্টের হাড্ডাহাড্ডি খেলায় বেশ কিছু বিষয় আকর্ষণের জায়গা কেড়ে নিয়েছিল তা বলাই যায়। স্লেজিং, অঙ্গভঙ্গি, বডিলাইন বোলিং – এই ধরণের বেশ কিছু বিষয় শিরোনামে জায়গা করে নিয়েছিল। কিন্তু অস্ট্রেলিয়ার এত কিছু প্রয়াসের পরেও হনুমা বিহারি ও রবিচন্দ্রন অশ্বিনের দুর্দমনীয় লড়াইয়ে সিডনিতে ম্যাচ ড্র করে ফেরে টিম ইন্ডিয়া। আর এর জেরে ব্রিসবেনে শেষ টেস্টটি আরও গুরুত্বপূর্ণ হয়ে গেল দুই দলের জন্য।

পন্থের গার্ড মার্ক কেন মুছে দিয়েছিলেন স্টিভ স্মিথ? পাশে দাঁড়াতে অদ্ভুত জবাব দিলেন টিম পেইন 2

কিন্তু পঞ্চম দিনে আবারও সকলের আকর্ষণে চলে এসেছিলেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে একেবারে টানটান পরিস্থিতিতে চলছিল পঞ্চম দিনের খেলা। এরকম একটি কঠিন সময়ে ক্যামেরার নজর থাকে প্রতিটি ক্রিকেটারের উপর, তাদের এক্সপ্রেশন জানার জন্য। আর সেই ফাঁকে ক্যামেরায় ধরা পড়ল, স্টিভ স্মিথ ক্রিজে ঋষভ পন্থের গার্ডের দাগ মুছে দিচ্ছেন জুতো দিয়ে। আর এর জেরে আবারও গার্ড নিতে বাধ্য হন ঋষভ।

আর এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রবল সমালোচনার মুখে পড়েন অস্ট্রেলিয়ার এই প্রাক্তন অধিনায়ক। বল বিকৃতির কান্ডটির পর থেকেই সকলের ব্যাড বুকে পড়ে গিয়েছিলেন স্টিভ স্মিথ। আর এবার এই ঘটনার জেরে অনেকেই সেই দক্ষিণ আফ্রিকা সফরে স্যান্ড পেপার ঘটনাটির তুলনা এনেছেন। যদিও স্টিভ স্মিথের পাশেই এসে দাঁড়িয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন।

স্টিভ স্মিথের এই কাজ নিয়ে টিম পেইন জানিয়েছেন, এটি তাঁর স্বভাব। ক্রিজে গিয়ে তিনি আকছারই ব্যাটিংয়ের জন্য শ্যাডো প্র্যাকটিস করে থাকেন। আর সেরকমই সেদিনও গিয়েছিলেন শ্যাডো প্র্যাকটিস করতে। তিনি এই গার্ডের দাগ মোছাটিকে বিচ্ছিন্ন ঘটনা বলে দাবি করেছেন। এই নিয়ে সাংবাদিকরা টিম পেইনকে জিজ্ঞাসা করলে তিনি বলেছেন, “আপনারা যদি স্টিভ স্মিথকে টেস্ট ক্রিকেট খেলতে দেখেন তাহলে এই ধরণের কাজ ও দিনে পাঁচ থেকে ছয়বার করে থাকে। ও এটা প্রায়ই করে। ও সব সময় ব্যাটিং ক্রিজে ব্যাট করতে থাকেন। আমরা সবাই জানি স্টিভ স্মিথের এই ধরণের কার্যকলাপের বিষয়ে, আর তাঁর মধ্যে একটি হল সব সময় সেন্টারে মার্ক করা। ও কোনওভাবেই ঋষভ পন্থের গার্ড মুছতে চাননি।”

Moving the crease, like Steve Smith | Sports News,The Indian Express

এরপর এই নিয়ে টিম পেইন আরও বলেছেন, “যদি এই একই কাজই ভারতীয় খেলোয়াড়রা করতেন তাহলে আরও বেশি সমালোচনার শিকার হতে হত। আমি টেস্টে স্মিথকে এই ধরণের কাজ করতে দেখেছি এবং এই ধরণের কাজ ও আমার বিরুদ্ধে খেলার সময়েও করেছে। স্মিথ বিষয়টিকে দেখে নিতে চায় যে সে কিভাবে ব্যাট করবে। গতকাল আপনারা দেখে থাকবেন যে ও বাঁ হাতি হিসেবে শট খেলছিল যাতে ও লাইনোকে (নাথান লিয়ঁ) বোঝাতে পারে কোথায় বল করা জরুরি।”

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *