বিশ্বকাপে ভারতের তিনটি শক্তি আর তিনটি কমজুরি, এখানে দেখে নিন

বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ৫দিন বাকি রয়ে গেছে। এবারের বিশ্বকাপ ইংল্যান্ড আর ওয়েলসে ৩০ মে থেকে ১৪জুলাইয়ের মধ্যে খেলা হবে। দুবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারতীয় দল এবার তৃতীয়বারের খেতাব জেতার জন্য মাঠে নামবে। বেশ কিছু তারকা খেলোয়াড় এবার ভারতকে বিশ্বকাপ জেতার দাবীদার বলছেন।

ভারতীয় দলের তিনটি শক্তি

১. শীর্ষক্রমের দুর্দান্ত প্রদর্শন

বিশ্বকাপে ভারতের তিনটি শক্তি আর তিনটি কমজুরি, এখানে দেখে নিন 1

২০১৫ বিশ্বকাপের পর থেকে ভারতের শুরুর ৩ ব্যাটসম্যান ভীষণই ভাল প্রদর্শন করেছেন। বিরাট কোহলি, রোহিত শর্মাআর শিখর ধবন নিজেদের দলের হয়ে প্রায় ৫৮% রান করেছেন। বিরাট কোহলি গত চার বছরে ১৯টি সেঞ্চুরি করেছেন।রোহিত শর্মা এর মধ্যে ১৫টি সেঞ্চুরি করেছেন আর ধবনও এই সময়ের মধ্যে ৮টি সেঞ্চুরি করেছেন।এই তিন খেলোয়াড় ভারতীয় দলকে গত কয়েক বছরে বেশ কিছু জয় এনে দিয়েছেন।

২. বোলারদের প্রদর্শনও দুর্দান্ত

বিশ্বকাপে ভারতের তিনটি শক্তি আর তিনটি কমজুরি, এখানে দেখে নিন 2

এই সময় ভারতীয় দলের বোলিং সবচেয়ে মজবুত দেখাচ্ছে। ভারতীয় দলে এই মুহূর্তে স্পিন বোলারদের বিকল্প হিসেবে কুলদীপ যাদব, যজুবেন্দ্র চহেল আর অলরাউণ্ডার রবীন্দ্র জাদেজা মজুত রয়েছেন। জোরে বোলিংয়েও ভারতীয় দলের কাছে জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, ভুবনেশ্বর কুমার আর হার্দিক পাণ্ডিয়ার মত খেলোয়াড় উপস্থিত রয়েছেন। জসপ্রীত বুমরাহ এই মুহূর্তে বিশ্বের এক নম্বর বোলার। এই বোলার ভারতীয় দলের হয়ে যে কোনো পরিস্থিতিতে বল করতে পারেন।

৩. গত চার বছরে একদিনের ক্রিকেটে দুর্দান্ত প্রদর্শন

বিশ্বকাপে ভারতের তিনটি শক্তি আর তিনটি কমজুরি, এখানে দেখে নিন 3

যদি আপনারা গত ৪ বছরে এক দিনের ক্রিকেটের রেকর্ড দেখেন তো তাতে ভারতীয় দল ইংল্যাণ্ডের পর দ্বিতীয় নম্বরে রয়েছে। এই সময় ভারতীয় দল বিদেশে গিয়ে ইংল্যাণ্ড ছাড়া সমস্ত দলকে একদিনের ক্রিকেটে হারিয়েছে। তা সে দক্ষিণ আফ্রিকা হোক বা অস্ট্রেলিয়া। এই ভারতীয় দলে প্রাক্তন অধিনায়ক আর উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির থাকারও ফায়দা পাওয়া গেছে।

ভারতীয় দলের তিনটি কমজুরি

১. কুলদীপ যাদবের খারাপ ফর্মে থাকা

বিশ্বকাপে ভারতের তিনটি শক্তি আর তিনটি কমজুরি, এখানে দেখে নিন 4
Indian cricketer Jasprit Bumrah (C) with teammates celebrates after taking the wicket of Australian cricketer Peter Handscomb during the first Twenty20 international cricket match between India and Australia at the Dr.Y.S. Rajasekhara Reddy ACA–VDCA Cricket Stadium in Visakhapatnam on February 24, 2019. (Photo by and Dibyangshu SARKAR / AFP) / GETTYOUT / —-IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE—– / GETTYOUT

ভারতীয় দলের বোলিংয়ে সবচেয়ে মজবুত অস্ত্র বলে মানা কুলদীপ যাদব এই মুহূর্তে খারাপ প্রদর্শনের মধ্যে দিয়ে যাচ্ছেন। এই খেলোয়াড়ের এবারের আইপিএল এত খারাপ প্রদর্শন থেকেছে যে তার দল কেকেআর তাকে বেশ কিছু ম্যাচে তাদের প্লেয়িং ইলেভেনে জায়গা দেয়নি। এখন কুলদীপের এই সময়ের মধ্যে দিয়ে যাওয়া ভারতীয় দলের জন্য একটা বড় ধাক্কা মনে করা হচ্ছে। কুলদীপ যাদব মাঝের ওভারে উইকেট নেওয়ার জন্য পরিচিত।

২. চার নম্বরে ব্যাটিংয়ের জন্য একজন প্রতিষ্ঠিত মুখ না থাকা

বিশ্বকাপে ভারতের তিনটি শক্তি আর তিনটি কমজুরি, এখানে দেখে নিন 5

গত বিশ্বকাপের পর থেকেই ভারতীয় দল চার নম্বরে একজন ভাল ব্যাটসম্যানের খোঁজ চালাচ্ছে। এই খোঁজে ভারতীয় দল বেশ কিছু খেলোয়াড়কে এই নম্বরে সুযোগ দিয়েছে। কিন্তু কোনো ব্যাটসম্যানই সেই সুযোগের ফায়দা তুলতে পারেননি। এই নম্বরে সবচেয়ে বেশি প্রভাবিত আম্বাতি রায়ডু করেছিলেন। যাকে এবারের বিশ্বকাপে দলে সুযোগ দেওয়া হয়নি। চতুর্থ নম্বরে ব্যাটিংয়ের জন্য দাবীদার বলে ধরা বিজয় শঙ্করের প্রদর্শন ভাল থাকেনি। দ্বিতীয় দাবিদার কেএল রাহুলও এই নম্বরে ভাল প্রদর্শন করে দেখাতে পারেননি।

৩. শীর্ষক্রমের উপর বেশি নির্ভরতা

বিশ্বকাপে ভারতের তিনটি শক্তি আর তিনটি কমজুরি, এখানে দেখে নিন 6

যদি আপনি গত ৪ বছরে ভারতীয় দলের প্রদর্শন থেকে তো দেখতে পাবেন যে ভারতীয় দলকে নিজেদের শুরু ৩ ব্যাটসম্যানের উপর বেশি নির্ভরতা দেখিয়েছে। যখন এই তিনজন খেলোয়াড়ের মধ্যে কেউ চলেন তো ভারতীয় দল জয় হাসিল করতে পারে। মিডল অর্ডারে মহেন্দ্র সিং ধোনিকে একা দেখা যাচ্ছে। ৬ নম্বরে খেলা কেদার জাধবও মাত্র কয়েকবারই ভাল প্রদর্শন করতে পেরেছেন। এই বিশ্বকাপেও ভারতীয় দলকে আরো একবার শীর্ষক্রমের উপরেই বেশি নির্ভরশীল দেখাচ্ছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *