৩টি কারণ যা প্রমান করে বিশ্বকাপে বিরাটকে অধিনায়ক করে বিসিসিআই করেছে ভুল 1

১৫ এপ্রিল বিশ্বকাপ ২০১৯ এর জন্য ভারতীয় দলের ঘোষণা হয়ে গিয়েছিল। ভারতের বিশ্বকাপ দলের নেতৃত্ব বিরাট কোহলি পেয়েছেন। আজ আমরা আপনাদের এই বিশেষ প্রতিবেদনে এমন তিনটি কারণ জানাব যাতে প্রমান হয় যে বিশ্বকাপ ২০১৯এর জন্য বিরাট কোহলি আদর্শ অধিনায়ক নন।

আইপিএল থেকে ভেঙে গেছে অধিনায়কত্বের মনোবল

৩টি কারণ যা প্রমান করে বিশ্বকাপে বিরাটকে অধিনায়ক করে বিসিসিআই করেছে ভুল 2
Kolkata: Royal Chellangers Bangalore (RCB ) captain Virat Kohli addresses a press conference at Eden Gardens in Kolkata on April 7, 2018. (Photo: Kuntal Chakrabarty/IANS)

বিশ্বকাপের আগে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির নেতৃত্বের মনোবল ভেঙে গিয়েছে। আসলে বিরাট কোহলির দল আরসিবি এই আইপিএলে মোট ১৪টি ম্যাচ খেলেছিল। যার মধ্যে মাত্র ৫টি ম্যাচে তারা জিততে পেরেছে আর ৮টি ম্যাচে তাদের হারের মুখে পড়তে হয়। একটি ম্যাচ ফলাফলহীন থাকে।
আরসিবির দল শুরুর ৬টি ম্যাচে হারের মুখে পড়তে হয়েছিল। আরসিবি পয়েন্টস টেবিলে অষ্টম স্থানে ছিল। আরসিবি দলের এই নিরাশাজনক প্রদর্শনের পর বিরাটের নেতৃত্বের মনোবল নীচে নেমে গিয়েছে এই কারণে কোথাও না কোথাও বিশ্বকাপে বিরাটকে নেতৃত্ব দিয়ে নির্বাচকরা একটা বড় ভুল করে ফেলেছে।

গুরুত্বপূর্ণ সময় সিদ্ধান্ত নিতে ব্যর্থ

৩টি কারণ যা প্রমান করে বিশ্বকাপে বিরাটকে অধিনায়ক করে বিসিসিআই করেছে ভুল 3

বিরাট কোহলি নিজের নেতৃত্বে গুরুত্বপূর্ণ সময়ে সিধান্ত নিতে ব্যর্থ হন। এই আইপিএলে বেশ কয়েকবার সেন্সিটিভ মুহুর্তে তাকে ভুল সিদ্ধান্ত নিতে দেখা গিয়েছিল। তা সে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ন্সের বিরুদ্ধে ম্যাচ চলাকালীন হার্দিক পাণ্ডিয়ার সামনে নভদীপ সাইনির মত বোলারকে ছেড়ে পবন নেগীর মত বোলারকে দিয়ে বল করানো হোক বা ওয়াশিংটন সুন্দরের মত ভাল খেলোয়াড়কে বেঞ্চে বসিয়ে রাখাই হোক। তিনি ডিআরএস নিতেও তড়িঘড়ি করে ফেলেন আর বেশ কয়েকবার তাকে ডিআরএস নিতে ব্যর্থ হতেও দেখা গেছে। এই কারণে গুরুত্বপূর্ণ সময়ে ভাল সিদ্ধান্ত নিতে তিনি বারবার ব্যর্থ প্রমানিত হন। কোথাও না কোথাও এই কারণও তাকে বিশ্বকাপের জন্য ভাল অধিনায়ক প্রমান করতে পারবে না।

আবেগের উপর রাখতে পারেন না নিয়ন্ত্রণ

৩টি কারণ যা প্রমান করে বিশ্বকাপে বিরাটকে অধিনায়ক করে বিসিসিআই করেছে ভুল 4

বিশ্বকাপ এমন একটা টুর্নামেন্ট যেখানে আপনাকে ঠান্ডা মাথায় নেতৃত্ব করতে হয়, তখনই আপনার দল ভাল ফল করতে পারবে, কিন্তু বিরাট কোহলি এমন একজন অধিনায়ক যিনি নিজের আবেগের উপর নিয়ন্ত্রন রাখতে পারেন না। আর সবসময়ই যথেষ্ট রাগ এবং আক্রামণাত্মক স্বভাব নিয়ে মাঠে অধিনায়কত্ব করেন। কোথাও না কোথাও তার এই স্বভাবও তাকে বিশ্বকাপ ২০১৯এর জন্য আদর্শ অধিনায়ক করে তুলবে না ।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *