তিন জন ভারতীয় ক্রিকেটার যারা হয়ত আর কখনই দলে ফিরতে পারবেন না 1

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের কাউন্ট-ডাউন শুরু হয়ে গেছে অনেক আগেই। তাই দল গুছাতে ব্যস্ত বিশ্বকাপে অংশ নিতে যাওয়া দলগুলো, পিছিয়ে নেই টিম ইন্ডিয়াও। তবে আকাশী-নীল জার্সিধারীদের ‘বিষফোড়া’ হিসেবে রয়েছে মিডল অর্ডারের ব্যাটিং লাইনআপ।

পেস কিংবা স্পিন বোলিং আক্রমণ নিয়ে বিশ্বের যেকোনো দলের ব্যাটসম্যানদের ঘায়েল করতে প্রস্তুত রয়েছে টিম ইন্ডিয়ার বোলাররা। অন্যদিকে ব্যটিংয়ে রোহিত-ধবনের উদ্বোধনী জুটির পর রয়েছেন ‘রান মেশিন’ কোহলি। তাই এদিক থেকে ভাবনার কিছু না থাকলেও মিডল অর্ডার নিয়ে ভাবছেন নির্বাচকরা। দলের বাইরে থাকা অনেক ক্রিকেটারেই হয়ত আবার দলে ফিরবেন। তবে কিছু ক্রিকেটার রয়েছেন যাদের জন্য দলে ফেরাটা বলতে গেলে অসম্ভব।

এবার জেনে নেওয়া যাক তিন জন ভারতীয় ক্রিকেটারের সম্বন্ধে যারা হয়ত আর কখনই জাতীয় দলে ফিরতে পারবেন না।

 

৩. ইরফান পাঠান

তিন জন ভারতীয় ক্রিকেটার যারা হয়ত আর কখনই দলে ফিরতে পারবেন না 2

একদিনের ক্রিকেটে ব্যাট কিংবা বল দুই দিক থেকেই প্রতিপক্ষকে শাসন করেছেন একসময়ে ক্রিকেট মাঠে গতির ঝড় তোলা বোলার ইরফান পাঠান। তবে দিন গড়ানোর সাথে সাথে কমেছে বলের সুইং অন্যদিকে কমেছে ব্যাটের ধার। যার দরুন সংক্ষিপ্ত ফরম্যাটের দল থেকেই বের হয়ে যেতে হয়েছে তাঁকে। বর্তমান সময়ে কাশ্মীরের একটি ক্রিকেট দলের যথাক্রমে মেন্টর ও খেলোয়াড়ের ভূমিকায় থাকা এই ক্রিকেটার হয়ত বয়সের ভারে নুয়ে পড়ে আর ফিরে আসতে পারবেন না জাতীয় দলের জার্সি গায়ে।

২. গৌতম গম্ভীর

তিন জন ভারতীয় ক্রিকেটার যারা হয়ত আর কখনই দলে ফিরতে পারবেন না 3

২০০৯ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত টিম ইন্ডিয়ার সোনালি সময়ে দলের হয়ে একাই লড়ে যেতেন গম্ভীর। ব্যাট হাতে জিতিয়েছেন অসংখ্য ম্যাচও। তবে ফর্ম পড়তির দিকে থাকায় জাতীয় দলে আর নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে পারেননি গম্ভীর। অন্যদিকে সম্প্রতি বিজয় হাজারি ট্রফিতে ১৫০ রানের একটি ইনিংস খেলে জানান দেয়ার চেষ্টা করেছেন ফুরিয়ে যাননি এখনও। তবে তরুণ ক্রিকেটারদের ভিড়ে আবারো জাতীয় দলে থাকার প্রতিযোগিতায় টিকে থাকতে পারবেন কতটুকু সেটা কেবল সময়ই বলে দিবে।

১. যুবরাজ সিং

তিন জন ভারতীয় ক্রিকেটার যারা হয়ত আর কখনই দলে ফিরতে পারবেন না 4

ক্যানসারের সাথে লড়াই করে ফিরে এসে জাতীয় দলের হয়ে খেলেছেন একাধিক ম্যাচ, ফর্মও ছিল দেখার মতই। তবে সেই ফর্ম দীর্ঘস্থায়ী হয়নি। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে একদিনের ক্রিকেটে ১৫০ রানের বিধ্বংসী ইনিংস খেলে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির দলে থাকলেও এর পর থেকে নিজেকেই হারিয়ে খুঁজছেন একসময়ে ওয়ানডে দলের নিয়মিত এই সদস্য। তাই ক্ষীণ আশাই রয়েছে পুনরায় জাতীয় দলের জার্সি জড়ানোর।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *