ওয়ানডে ক্রিকেটে ৫০ এর বেশি গড়ে রান করা তিনজন ভারতীয় ব্যাটসম্যান 1
Getty Images

টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানরা সাধারণত রক্ষণাত্মক ভঙ্গিমায় ব্যাট করে থাকেন। অন্যদিকে টি-২০ ক্রিকেটে চলে ধুন্ধুমার ব্যাটিং যেখানে ব্যাট চালিয়ে রান করাই থাকে মুখ্য। তবে হিসেব পাল্টে যায় রঙিন পোশাকে একদিনের ম্যাচ খেলতে নামলে। এই ফরম্যাটে ব্যাটসম্যানরা নিয়ন্ত্রিত ব্যাটিংয়ের পাশাপাশি দলের প্রয়োজনে করতে হয় আক্রমণাত্মক ব্যাটিং।

ভারতীয় ক্রিকেটে প্রায় অধিকাংশ ব্যাটসম্যানের ওয়ানডে ক্রিকেটে গড় রান ৪০ এর কাছাকাছি থাকলেও মাত্র তিনজন ব্যাটসম্যান রয়েছেন একদিনের ক্রিকেটে যাদের ব্যাটিং গড় ৫০ এর বেশি।

# কারা সেই তিনজন ব্যাটসম্যান চলুন দেখে নেওয়া যাক।

 

১. বিরাট কোহলি (৫৮.২০)

ওয়ানডে ক্রিকেটে ৫০ এর বেশি গড়ে রান করা তিনজন ভারতীয় ব্যাটসম্যান 2

টিম ইন্ডিয়ার বর্তমান ক্যাপ্টেন কোহলি তাঁর ক্যারিয়ারে এখন পর্যন্ত একদিনের ক্রিকেটে রঙিন পোশাকে খেলেছেন ২১১টি ম্যাচ। ৯২.১২ স্ট্রাইকরেটে ৫৮.২০ গড়ে কাপ্তান কোহলি করেছেন ৯৭৭৯ রান। ২৯ বছর বয়সী এই ব্যাটসম্যান এই রান সংগ্রহ করেছেন ৩৫টি শতক ও ৪৮টি অর্ধশতক হাঁকানোর মাধ্যমে। তাঁর বর্তমান বয়স ২৯ বছর। এখনও অনেকদিন খেলা চালিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে তাঁর। এই অতিমানবীয় ব্যাটিং দেখে সহজেই অনুমান করা যায় নিজেকে কতদূর নিয়ে যেতে প্রস্তুত রয়েছেন তিনি।

২. মহেন্দ্র সিং ধোনি (৫০.৯০)

ওয়ানডে ক্রিকেটে ৫০ এর বেশি গড়ে রান করা তিনজন ভারতীয় ব্যাটসম্যান 3

স্পিনারদের জন্য উইকেটের পেছেন বড় স্বস্তির নাম মহেন্দ্র সিং ধোনি। উইকেটরক্ষক হিসেবে সফলতার পাশাপাশি ব্যাটিংয়েও দারুণ সফল ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা এই ফিনিশার। তাঁর ক্যারিয়ারে এখন পর্যন্ত ৮৮.১১ স্ট্রাইকরেটে ৫০.৯০ গড়ে রান করে যাচ্ছেন। সর্বকালের সেরাদের তালিকায় থাকা এই উইকেটরক্ষক ব্যাটসম্যান এখন পর্যন্ত ৩২৪টি একদিনের ম্যাচ খেলে ১০টি সেঞ্চুরি ও ৬৭টি হাফ সেঞ্চুরির সাহায্যে করেছেন ১০০৭৯ রান।

৩. আম্বাতি রায়ডু (৫০.৩৯)

ওয়ানডে ক্রিকেটে ৫০ এর বেশি গড়ে রান করা তিনজন ভারতীয় ব্যাটসম্যান 4

এ তালিকায় আম্বাতি রায়ডুর নাম অনেকের কাছেই অবাক করা বিষয় হতে পারে। কারণ ক্রিকেট বিশ্বে খুব একটা তারকা খ্যাতি নেউ তাঁর। আইপিএল মাতিয়ে জাতীয় দলে সুযোগ পাওয়া আম্বাতি রায়ডু খেলেছেন মাত্র ৩৭ টি ম্যাচ। তবে টিম ইন্ডিয়ার দলে নিয়মিত জায়গা করে নেয়ার যোগ্যতা রাখেন রায়ডু তা বলাই যায়। খুব বেশি সুযোগ না পেলেও যখনই দলের হয়ে মাঠে নেমেছেন দেখিয়েছেন ব্যাটিং কারিশমা। রায়ডু তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে ৭৫.৯০ স্ট্রাইকরেটে ব্যাটিং করেছেন ৫০.৩৯ গড় নিয়ে। তবে গড় ঠিক থাকলেও স্ট্রাইক রেটের দিকে আরেকটু মনোযোগ দিতে হবে তাঁকে।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *