কেরিয়ারের শুরুতে সংঘর্ষ করতেন এই খেলোয়াড়রা, এখন শামিল তারকাদের লিস্টে

বিশ্ব ক্রিকেটে্র এখনো পর্যন্ত ইতিহাসে কয়েকশো খেলোয়াড় খেলেছেন। এদের মধ্যে কিছু খেলোয়াড় নিজেদের নাম বড়ো করেছেন তো কিছু খেলোয়াড় এসেছেন আর কীভাবে হারিয়ে গিয়েছেন কেউ জানেনই না। এমনিতে ক্রিকেটে পা রাখা সকল খেলোয়াড়ের কেরিয়ার এক রকম থাকে না, কেউ বড়ো নাম করতে সফল হয়েছে তো কেউ কেউ নিজেকে ক্রিকেট জগতে প্রমানিত করতে পারেননি।

সেই চারজন খেলোয়াড়া, যারা কিছু বছর পর এসেছেন নিজেদের পিক টাইমে

কেরিয়ারের শুরুতে সংঘর্ষ করতেন এই খেলোয়াড়রা, এখন শামিল তারকাদের লিস্টে 1

যদিও কিছু খেলোয়াড় এসেই দারুণভাবে ছেয়ে যান আর অসাধারণ প্রদর্শন করেন। আর দেখতে দেখতেই বড়ো নাম করে ফেলেন। তো অন্যদিকে এমন কিছু খেলোয়াড় ছিলেন যাদের নিজের প্রমাণ করতে সময় লেগে গিয়েছে, যারা দীর্ঘ সময় পর ভালো প্রদর্শন করতে সফল থেকেছেন। আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে সেই ৪জন খেলোয়াড়ের ব্যাপারে আপনাদের জানাব, যারা শুরুতে বেশকিছু বছর পর্যন্ত প্রদর্শন করতে পারেননি, কিন্তু কিছু বছর পর তারা নিজেদের এমন প্রতিষ্ঠিত করেছেন যে তারা নিজেদের বড়ো নাম করতে সফল থেকেছেন।

রোহিত শর্মা

কেরিয়ারের শুরুতে সংঘর্ষ করতেন এই খেলোয়াড়রা, এখন শামিল তারকাদের লিস্টে 2

রোহিত শর্মা ২০০৭ এই ডেবিউ করে নিয়েছিলেন কিন্তু তার ধারাবাহিকতা দেখিয়ে দলে জায়গা করে নিয়ে যথেষ্ট সময় লেগে গিয়েছে। শেষে ২০১৩র পর রোহিত নিজের শীর্ষে পৌঁছেছেন যারপর তিনি পেছনে ফিরেই তাকাননি আর আজ তিনি একজন বড়ো ব্যাটসম্যান হয়ে গিয়েছেন।

ভিভিএস লক্ষ্মণ

কেরিয়ারের শুরুতে সংঘর্ষ করতেন এই খেলোয়াড়রা, এখন শামিল তারকাদের লিস্টে 3

ভারতীয় দলের দিগগজ টেস্ট ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণের ভারতীয় ক্রিকেটে বড়ো নাম রয়েছে। ভিভিএস লক্ষ্মণ ভারতীয় ক্রিকেট দলের হয়ে বহু বছর পর্যন্ত দুর্দান্ত প্রদর্শন করেছেন। ভিভিএস লক্ষ্মণ ভারতীয় দলের হয়ে ডেবিউ করার পর বিশেষ কিছু করতে পারেননি আর নিয়মিত ব্যর্থ হয়েছেন। লক্ষ্মণকে নিজের প্রথম সেঞ্চুরি করার জন্যই ১৮টি টেস্ট ম্যাচের অপেক্ষা করতে হয়েছে, কিন্তু ২০০০ এর পর তো লক্ষ্মণ এমন ব্যাটিং করেছেন যে তিনি ভারতীয় দলের সবচেয়ে প্রধান টেস্ট ব্যাটসম্যান হয়ে গিয়েছেন।

ঈশান্ত শর্মা

কেরিয়ারের শুরুতে সংঘর্ষ করতেন এই খেলোয়াড়রা, এখন শামিল তারকাদের লিস্টে 4

ভারতীয় ক্রিকেট দলে এই সময় টেস্ট ফর্ম্যাটের কথা বলা হলে ঈশান্ত শর্মা দলের প্রধান বোলার হিসেবে রয়েছেন। আজ ঈশান্ত শর্মা ভারতীয় টেস্ট দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়, কিন্তু অতীতে ঈশান্ত শর্মার জন্য এমন সময় এসেছিল যখন তিনি দলে নিজের জায়গা করে নিতে সংঘর্ষ করেছেন। এমনিতে শুরুতে ঈশান্ত শর্মা ভালো প্রদর্শন করেছেন, কিন্তু মাঝে তিনি দলে নিজের জায়গা নিতে সবসময় প্রশ্নের মুখে থাকতেন। মহেন্দ্র সিং ধোনির বিশ্বাস তাকে দলে বজায় রেখেছে আর তিনি আজ ভারতের সবচেয়ে সফল টেস্ট বোলারদের মধ্যে একজন হয়ে উঠেছেন।

মার্ভান আট্টাপাত্তু

কেরিয়ারের শুরুতে সংঘর্ষ করতেন এই খেলোয়াড়রা, এখন শামিল তারকাদের লিস্টে 5

শ্রীলঙ্কা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক আর দিগগজ ব্যাটসম্যান মার্ভান আট্টাপাত্তুর কেরিয়ার ভীষণই ইন্টারেস্টিং থেকেছে। মার্ভান আট্টাপাত্তুর কেরিয়ারের শুরু তো এমন থেকেছে যা আপনার বিশ্বাস হবে না যে এই ব্যাটসম্যান একদিন কেরিয়েরে এমন উচ্চতায় পৌঁছতে পারতেন। আট্টাপাত্তু নিজের কেরিয়ারের শুরুতে যথেষ্ট বেশি অসফল থেকেছেন। তিনি নিয়মিত অসফল থেকেছেন, কিন্তু তিনি পেছনে ফিরে তাকাননি। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে খারাপ খেলতেন তো আবারো ঘরোয়া ক্রিকেটে ভালো প্রদর্শন করে ফিরে এসেছেন, এমনটা বেশ কয়েক বছর পর্যন্ত চলতে থাকে। যারপর শেষে তিনি এমন প্রত্যাবর্তন করেন যে তিনি শ্রীলঙ্কার সবচেয়ে বড়ো ব্যাটসম্যান হয়ে ওঠেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *