করোনার প্রকোপে বদলে যেতে পারে ক্রিকেটের যে পাঁচ নিয়ম ! 1

এইমুহুর্ত গোটা বিশ্ব জুড়ে থাবা বসিয়েছে করোনা।এই অতি মহামারী’র কবলে গ্রাস হয়েছে ১৯০ টি দেশ।আজ মানুষ বড়ো অসহায়, কারণ এখনও এই রোগের কোনও রকম ওষুধ আবিষ্কার হয়ে ওঠেনি।তাই নিজেকে এই রোগের থেকে বাচানোর একমাত্র উপায় ” সোশ্যাল ডিসট‍্যান্সিং ” ।

প্রতারণার মামলায় গ্রেপ্তার করা হল এই ভারতীয় কোচকে, ১০ লাখ টাকা আদায়
Cricket bat and ball on green grass of cricket pitch

এই রোগের দাপটে ব‍্যাহত হয়েছে স্বাভাবিক জীবন যাপন।বন্ধ ক্রিকেট’ও।এই রোগের প্রকোপে পরবর্তী সময়ে বদলে যেতে পারে বিশ্ব ক্রিকেটের অন্তর্ভুক্ত নানান নিয়ম, এমনটাই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।আজ এমনই পাঁচ নিয়মের বিষয় আলোচনা করা হচ্ছে এখানে।

৫. বলে থুতু লাগানো

করোনার প্রকোপে বদলে যেতে পারে ক্রিকেটের যে পাঁচ নিয়ম ! 2
Indian cricketer Bhuvneshwar Kumar delivers a ball
during the 5th cricket match of Asia Cup 2018 between India and Pakistan at Dubai International cricket stadium,Dubai, United Arab Emirates. 09-19-2018
(Photo by Tharaka Basnayaka/NurPhoto via Getty Images)

ক্রিকেট মাঠের এ এক অতিপরিচিত এক দৃশ্য।থুতু’দিয়ে বোল চমকাচ্ছেন বোলাররা, কারণ বিপক্ষের ব‍্যাটসম‍্যানকে বিপাকে ফেলা।ক‍রোনার এমন প্রকোপের পর এই নিয়মের ক্ষেত্রে লাগাম টানতে চলেছে আইসিসি এমনটাই মনে করা হচ্ছে।

কারণ মুখ থেকে নিসৃত লালা রসের মাধ্যমে এই ভাইরাস সংক্রমিত হতে পারে কারোর শরীরে।তাই বিষয়টির গুরুত্ব বুঝে এমনটা করতেই পারে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা ‌এই রোগের সংক্রমণ’ কে ছড়ানোর ক্ষেত্রে এমনটাই মনে করা হচ্ছে।

৪.হ‍্যান্ডশেক

করোনার প্রকোপে বদলে যেতে পারে ক্রিকেটের যে পাঁচ নিয়ম ! 3

ক্রিকেট খেলার ট্রাডিশনের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত ” হ‍্যান্ডশেক ” , প্রতি ম‍্যাচের ক্ষেত্রেই পরিচিত দৃশ্য, ম‍্যাচের আগে টসের পর করমর্দন করছেন দুই দলের অধিনায়ক।এবং ম‍্যাচ শেষে দুই প্রতিদ্বন্দ্বীকারী দলের ক্রিকেটার’রা এবং দলের বাকী সদস্যরা।

কিন্তু বর্তমান সময়ে পরিস্থিতি যে দিকে ক্রমশ অগ্রসর হচ্ছে, সেক্ষেত্রে মনে করা হচ্ছে এই সংক্রমণ কে রুখতে আরও কঠোর হতে চলেছে আইসিসি।

প্রসঙ্গত, যখন সদ‍্য এই ভাইরাস মহামারীর আকার ধারণ করতে চলেছে ঠিক তখন একটা সময় নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়া’র মধ্যে একটি ওয়ানডে ম‍্যাচে এক অদ্ভুত পরিবর্তন লক্ষ‍্য করা গেলো।ম‍্যাচে’র শেষে করমর্দনের পরিবর্তে ক্রিকেটারদের একে অপরের উদ্দেশ্যে তালি বাজিয়ে অভিবাদন জানাতে দেখা যায়।

৩. দর্শকহীন স্টেডিয়ামে খেলার আয়োজন

করোনার প্রকোপে বদলে যেতে পারে ক্রিকেটের যে পাঁচ নিয়ম ! 4
Dinesh Karthik of the Kolkata KnightRiders leads the team out during match five of the Vivo Indian Premier League 2018 (IPL 2018) between the Chennai Superkings and the Kolkata Knight Riders held at the M. A. Chidambaram Stadium in Chennai on the 10th April 2018.
Photo by: Ron Gaunt / IPL/ SPORTZPICS

দর্শকহীন স্টেডিয়ামে এই খেলা আয়োজন করা গেলে এই ভাইরাস সংক্রমণের পরিধিটাকে আরও কমিয়ে আনা যাবে।এমন চিন্তা ভাবনাকে সামনে রেখে অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ডের একদিবসীয় ম‍্যাচ গুলোতে খেলা হয়েছে দর্শকহীন।যদিও এর জেরে দুই দলের ক্রিকেটারদের’ই সমস্যার মুখে পড়তে হয়েছিল যখন বল গিয়ে পড়ে গ‍্যালারিতে।কারণ দর্শক না থাকায় নিজেদের কেই বল খুঁজে আনতে হয়েছিল।

বর্তমানে যা পরিস্থিতি, সেক্ষেত্রে পরবর্তী সময়ে এমন পরিস্থিতি ক্রিকেট মাঠে দেখতে পাওয়া যেতেই পারে।অন্তত ক্রিকেটারদের সেফটি’র কথা ভেবে আইসিসির তরফে এমন সিদ্ধান্ত নেওয়া সম্ভব, এমনটাই মনে করছেন অনেক ক্রিকেট বিশেষজ্ঞ’রা।

২.স্বাস্থ্য পরীক্ষা এবং দর্শকদের স‍্যানিটাইজেশন

করোনার প্রকোপে বদলে যেতে পারে ক্রিকেটের যে পাঁচ নিয়ম ! 5
LEEDS, ENGLAND – JUNE 17: Ishan Kishan of India A guides the ball behind square for four during a tour match between ECB XI v India A at Headingley on June 17, 2018 in Leeds, England. (Photo by Ashley Allen/Getty Images)

দর্শকহীন ক্রিকেট মানে অনেকটা নুন হীন তরকারী।যেখানেই নিজের প্রিয় দলের খেলা থাকুক না কেনো ভক্তরা ঠিক পৌঁছে যায় নিজেদের দলকে উৎসাহ প্রদানের উদ্দেশ্যে ।দলের সুখ – দুঃখের সমান শরীক তারা।ধীরে ধীরে যখন পরিস্থিতি ক্রমশ নিয়ন্ত্রণে আসবে, তখন ফের দর্শকদের মাঠে সমাগম হবে এমনটা বলাই বাহুল্য।

কিন্তু করোনার মতো একটি ভাইরাস, যা দ্রুত ছড়িয়ে পড়তে পারে সুস্থ মানুষের মধ্যে, তাকে আটকে রাখাটা ঋতিমতো চ‍্যালেন্জের একটি বিষয়ে।এক্ষেত্রে প্রতি দলের ক্রিকেটারদের পাশাপাশি সংশ্লিষ্ট ম‍্যাচের দর্শকদের ম‍্যাচের আগে স্বাস্থ্য পরীক্ষা এবং স‍্যানিটাইজেশন একান্ত প্রয়োজন।যদিও কাজটি সরেজমিনে সফল করাটা কঠিন, তাও বিষয়টি নিয়ে একবার ভাবনা চিন্তা’র প্রয়োজন ক্রিকেট নিয়ামক সংস্থার।

১. স্টেডিয়ামে সোশাল ডিসট‍্যান্সিং

করোনার প্রকোপে বদলে যেতে পারে ক্রিকেটের যে পাঁচ নিয়ম ! 6
India’s Ishant Sharma, right, reacts after taking the wicket of Australia’s Aaron Finch during the first cricket test between Australia and India in Adelaide, Australia,Sunday, Dec. 9, 2018. The decision was overturned on a video replay due to a no ball delivery. (AP Photo/James Elsby)

আন্তর্জাতিক স্বাস্থ্য সংগঠনের বক্তব্য অনুযায়ী এই রোগ থেকে নিজেকে বাঁচিয়ে রাখার একমাত্র উপায় সোশ্যাল ডিসট‍্যান্সিং।যেহেতু এখনও এই রোগের কোনও প্রতিষেধক আবিষ্কার হয়ে ওঠেনি, তাই মনে করা হচ্ছে এছাড়া আর কোনও উপায় নেই।তাই মনে করা হচ্ছে মাঠে খেলা দেখতে উপস্থিত দর্শকদের এবিষয়টি মেনে চলতে হতে পারে।

এই মারন ভাইরাস ইতিমধ্যে কোপ বসিয়েছেন একাধিক গুরুত্বপূর্ণ ক্রীড়া টুর্নামেন্টে।তালিকায় আছে অলিম্পিক, ইউরো কাপ এবং এবারের আইপিএল।তাই পরবর্তী সময়ে ক্রীড়াক্ষেত্রে এই রোগকে হারাতে কীরকম সিদ্ধান্ত গ্রহণ করা হয় এখন সেইটাই দেখার।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *