বিরাট কোহলির অধিনায়কত্বকে 'আবেগপ্রবণ' আখ্যা দিয়ে কড়া আক্রমণ বিশ্বকাপজয়ী এই পেসারের 1
SYDNEY, AUSTRALIA - NOVEMBER 29: Virat Kohli of India fields during game two of the One Day International series between Australia and India at Sydney Cricket Ground on November 29, 2020 in Sydney, Australia. (Photo by Cameron Spencer/Getty Images)

গতকাল সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে ম্যাচ হেরে সিরিজ খুইয়েছে ভারতীয় দল। এরপর ক্যানবেরায় তৃতীয় ওয়ানডে ম্যাচটি কার্যত সম্মান রক্ষার হয়ে দাঁড়িয়েছে। সিডনিতে দুটি ওয়ানডে ম্যাচে যেভাবে পর্যদুস্ত হয়েছে ভারত, তাতে প্রশ্ন উঠেই যাচ্ছে বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে। বোলিং বিভাগের ব্যর্থতা এবং ফিল্ডিংয়ে গলদের জেরে দুই ম্যাচেই পাহাড় প্রমাণ রান তুলেছে অস্ট্রেলিয়া, যা চেজ করতে পারেনি ভারতের তারকা খচিত ব্যাটিং লাইন আপ।

India vs Australia 2nd ODI Live Streaming, Ind vs Aus 2nd ODI Live Cricket  Score Streaming Online on Sony Ten 1 and 3, Sony Liv, Sony Six, DD Sports

চলতি ওয়ানডে সিরিজে অধিনায়ক বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে একাধিক বিশেষজ্ঞ প্রশ্ন তুলেছেন। এবার কোহলির একাধিক সিদ্ধান্ত নিয়ে কড়া সমালোচনা করেছেন প্রাক্তন ভারতীয় পেসার আশিস নেহরা। নেহরা নিজের আন্তর্জাতিক কেরিয়ারে শেষ অধিনায়ক হিসেবে পেয়েছিলেন বিরাট কোহলিকে, পাশাপাশি ২০১৯ এর আইপিএল এ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বোলিং কোচ হিসেবে ছিলেন। সুতরাং, খুব কাছ থেকেই অধিনায়ক কোহলিকে দেখেছেন নেহরা, এবং এই সিরিজে বিরাট কোহলি বেশ কিছু ভুল করেছেন, তা বলতে দ্বিধাবোধ করেননি বিশ্বকাপজয়ী এই বোলার।

India vs New Zealand: Ashish Nehra Deserved This Kind Of Farewell, Says Virat  Kohli | Cricket News

জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজকে দেওয়া সাক্ষাৎকারে বিরাট কোহলির সিদ্ধান্তকে ভুলভাল আখ্যা দিয়েছেন নেহরা। গতকাল ম্যাচের পর তিনি বলেছেন, “আজকের খেলায়, বিরাট কোহলি মহম্মদ শামিকে দুটো ওভার বল দিয়ে তারপর নভদীপ সাইনিকে নিয়ে আসলেন। উনি চেয়েছিলেন মহম্মদ শামিকে অন্য প্রান্ত থেকে বল করাতে, সেটা আমি বুঝতে পারছি, কিন্তু তার পর কেন নতুন বল দিয়ে জসপ্রীত বুমরাহকে দিয়ে বল করালেন কোহলি। বিরাট কোহলি যেভাবে ক্ষণে ক্ষণে বোলিংয়ে পরিবর্তন করছেন সে বিষয়ে আমি সহমত। ওনার কাছে কেবল পাঁচ বোলারের অপশন ছিল। ভারত বোলিংয়ে মায়াঙ্ক আগরওয়াল এবং হার্দিক পান্ডিয়াকে ব্যবহার করেছে, যা একেবারে মাঠেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যদি ম্যাচটি ভারতের পক্ষেই যাচ্ছিল, তাহলে এই দুই ক্রিকেটার কখনই বল পেতেন না।”

Live Cricket Streaming India vs Australia 2nd ODI: When And Where to Watch  IND vs AUS Stream Live Cricket Match Streaming On SonyLIV Jio TV Live  Cricket and Sony Ten Live

এরপর বিরাট কোহলির সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাকে কটাক্ষ করে নেহরা বলেছেন, “সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বড্ড তাড়াহুড়ো করছেন বিরাট কোহলি। এর আগের ম্যাচেও (প্রথম ওয়ানডে), ব্যাটিংয়ের সময়ে ক্যাচ মিস হওয়ার পরেও বিরাট কোহলি বড্ড তাড়াহুড়ো করছিলেন। কোহলি এর আগে নিজের কেরিয়ারে একাধিকবার ৩৫০ রানের লক্ষ্যমাত্রা তাড়া করেছেন, এটা তার কাছে খুব বড় ব্যাপার নয়। কিন্তু এমনটা মনে হচ্ছিল যেন উনি ৩৭৫ রানের জায়গায় ৪৭৫ রান তাড়া করছিলেন। আমি মনে করি, বিরাট কোহলি একজন আবেগপ্রবণ অধিনায়ক। উনি বোলিংয়ে বড্ড বেশি পরিবর্তন করছেন। আর এই জায়গায় কোহলিকে নিজেকে খেয়াল রাখতে হবে।”

India (IND) vs Australia (AUS) 2nd ODI Live Score: Australia win by 51  runs, go 2-0 up in the series - India Today

প্রথম ওয়ানডে ম্যাচে অস্ট্রেলিয়া ৩৭৪ রান তুলেছিল, যার জবাবে ভারত স্রেফ ৩০৮ রান তুলেই থেমে যায়। এরপর গতকাল দ্বিতীয় ম্যাচে ৩৮৯ রানের পাহাড় প্রমাণ রান খাঁড়া করে দিয়েছিল অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *