আইপিএল চলাকালীনই সকল ধরণের ক্রিকেট থেকে বিদায় নিলেন এই তারকা 1

এই মুহুর্তে সংযুক্ত আরব আমিরশাহীতে চলছে বিশ্বের সেরা টি২০ প্রতিযোগীতা আইপিএল। করোনা এবং লকডাউনের দীর্ঘ কষ্ট পোহানোর পর অবশেষে ক্রিকেটের উৎসব আবারও শুরু হয়েছে। এরই মাঝে এবার সকল ধরণের ক্রিকেটকে বিদায় জানালেন টি২০ ক্রিকেটের এক বিশেষ পরিচিত মুখ। পাকিস্তানের তারকা পেসার উমর গুল সকল ধরণের ক্রিকেট থেকে বিদায় নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

Pakistan seamer Umar Gul bids farewell to all forms of cricket

বালুচিস্তানের হয়ে পাকিস্তানের ঘরোয়া টি২০ টুর্নামেন্ট খেলার আগেই তিনি জানিয়েছিলেন, টুর্নামেন্ট শেষে ক্রিকেটকে বিদায় জানাবেন। আর শেষ অবধি তাইই করলেন সাদা বলের ক্রিকেটে পাকিস্তানের অন্যতম সেরা পেসার। নিজের ১৫ বছরের ক্রিকেট কেরিয়ারের বিদায় জানালেন একেবারেই নীরবে।

Umar Gul Turns 36: A Look At His Lesser Known Facts

২০০৩ সালে পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটান উমর গুল, ওয়ানডে ইন্টারন্যাশনালে বাংলাদেশের বিরুদ্ধে। একই বছর টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটান জিম্বাবওয়ের বিরুদ্ধে। কিন্তু তিনি বিশ্ব ক্রিকেটের নজরে আসেন ২০০৪ সালে। সেই সময়কার তারকা সমৃদ্ধ ভারতীয় ব্যাটিং লাইন আপের বিরুদ্ধে লাহোরে পাঁচ উইকেট নিয়েছিলেন গুল।

Umar Gul Retires From All Forms Of Cricket

কিন্তু সাদা বলের ক্রিকেটেই সবথেকে বেশি পরিচিতি পান ডান হাতি এই তারকা পেসার। ২০০৭ সালের উদ্বোধনী টি২০ বিশ্বকাপে দুর্ধর্ষ পারফর্ম করেছিলেন গুল। ফাইনালে উঠে ভারতের কাছে হারলেও অত্যন্ত ভালো পারফর্মেন্স ছিল এই পেসারের। ৭ ম্যাচে ১১.৯২ গড়ে ১৩টি উইকেট নিয়ে সেই টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ছিলেন গুল। এরপরের বছরেই আইপিএল এ কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছিলেন উমর গুল। যদিও তার পরের বছর থেকে পাকিস্তানের ক্রিকেটারদের আর সুযোগ দেওয়া হয় না আইপিএল এ।

Umar Gul Full Biography, Records, Height, Weight, Age, Family & More

এরপর ২০০৯ সালের টি২০ বিশ্বকাপেও একই পারফর্মেন্স বজায় রেখেছিলেন উমর গুল। কার্যত তার আগুনে বোলিংয়ের উপর ভর করেই ইংল্যান্ডের মাটিতে টি২০ বিশ্বকাপ জিতেছিল পাকিস্তান। সেই টুর্নামেন্টে ৭ ম্যাচে ১২.১৫ গড়ে ১৩টি উইকেট নিয়ে আবারও সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের খেতাব পেয়েছিলেন গুল।

Umar Gul supports return of departmental cricket in Pakistan

এরপর ২০১১ বিশ্বকাপে নিজের রিভার্স সুইংয়ের জাদু দেখিয়েছিলেন উমর গুল। ১৪টি উইকেট নিয়েছিলেন সেবারের টুর্নামেন্টে। কিন্তু তার পর পাকিস্তানের জাতীয় দলের নিয়মিত সদস্য হিসেবে আর দেখা যায়নি তাকে। অফ ফর্ম এবং চোটের জেরে বেশি দূর এগিয়ে নিয়ে যেতে পারেননি নিজের কেরিয়ার। শেষ বার পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিলেন ২০১৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে ম্যাচে।

Umar Gul: Determined for a comeback | Sports | thenews.com.pk

৪৭টি টেস্ট খেলে উমর গুল ১৬৩টি উইকেট নিয়েছিলেন। এছাড়া ওয়ানডে ক্রিকেটে ১৩০টি ম্যাচে ১৭৯টি উইকেট তুলেছিলেন তিনি। এবং টি২০ ক্রিকেটে ৬০ ম্যাচে ৮৫টি উইকেট জোগাড় করেছেন এই ডান হাতি পেসার। এছাড়াও ঘরোয়া ক্রিকেটেও অত্যন্ত সাবলীল ছিলেন গুল। চলতি ঘরোয়া টি২০ টুর্নামেন্টেও নিজের প্রতিভা দেখিয়েছেন উমর গুল। বালুচিস্তানের হয়ে খেলে ছয় ম্যাচে সাতটি উইকেট নিয়েছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *