প্রথমবার আইপিএলে এই নিয়ম হবে চালু, সৌরভ গাঙ্গুলী করলেন ঘোষণা 1

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) ভারতের মানুষের কাছে একটা উৎসবের মতোই। এই আইপিল উৎসবের ভারতীয়রা অধীর আগ্রহে অপেক্ষা করে। আইপিএল শুধু ভারতেই নয় বরং বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট লীগ। ইন্ডিয়ান প্রিমুয়ার লীগের ২০২০ মরশুমের জন্য বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী নতুন নিয়মের ঘোষণা করেছেন। বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী সোমবার গর্ভনিং কাউন্সের বৈঠকের পর এই তথ্য জানিয়েছেন। যদিও যে নিয়ম আসন্ন আইপিএল ব্যবহৃত হবে তা আগে থেকেই আন্তর্জাতিক ক্রিকেটে চালু রয়েছে।

কনকাশন সাবস্টিটিউট নিয়ম আইপিএল ২০২০তে হবে চালু

প্রথমবার আইপিএলে এই নিয়ম হবে চালু, সৌরভ গাঙ্গুলী করলেন ঘোষণা 2

সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন যে এই আইপিএলে কনকাশন সাবস্টিটিউট নিয়মের ব্যবহার করা হবে। যদি আপনারা এখনো পর্যন্ত এই নিয়মের ব্যাপারে না জানেন তো জানিয়ে দিই যে আইসিসির নিয়মের মোতাবেক যদি কোনো খেলোয়াড়ের ব্যাটিং বা বোলিং করাকালীন চোট লেগে যায় এবং তাকে মাঠের বাইরে চলে যেতে হয় তো তার জায়গায় কোনো অন্য খেলোয়াড় মাঠে আসতে পারেন এবং বাকি ম্যাচে তিনি ব্যাটিং বা বোলিং করতে পারেন, একে কনকাশন নিয়ম বলা হয়। বিসিসিআই যতই কিছু মাসের মধ্যে শুরু হতে চলা আইপিএলের নতুন সংস্করণে এই নিয়মের ব্যবহার করুক কিন্তু যদি অতীতে দেখা যায় তো কখনোই এমন অবস্থা আসেনি যে তাকে আধার বানিয়ে এই নিয়মের ব্যাপারে গভীর ভাবে ভাবনার দরকার পড়েছেন।

অল স্টার্স ম্যাচের আয়োজন

প্রথমবার আইপিএলে এই নিয়ম হবে চালু, সৌরভ গাঙ্গুলী করলেন ঘোষণা 3

অন্যদিকে আইপিএলের আগে বিসিসিআই বিশ্বের শীর্ষ খেলোয়াড়দের একসঙ্গে করে একটি অলস্টার্স ম্যাচের আয়োজন করবে। এই ম্যাচে একটি চ্যারিটি ম্যাচ হবে। সৌরভ গাঙ্গুলী সাংবাদিকদের বলেছেন যে, “আমরা এই মরশুমে কনকাশন সাবস্টিটিউট আর অলস্টার্স ম্যাচ নিয়ে আসছি। ফাইনাল ম্যাচ মুম্বাইতে খেলা হবে”। সৌরভ গাঙ্গুলী আরো বলেন, “এই মরশুমে পাঁচটি ডবল হেডার অর্থাত একদিনে দুটি ম্যাচ হবে। এই অবস্থায় প্রথম ম্যাচ চারটের সময় আর দ্বিতীয় ম্যাচ আটটার সময় খেলা হবে”।
ক্রিকেট পরামর্শদাতা কমিটি (সিএসি) নিয়ে প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন যে বিসিসিআই সচিব জয় শাহ এটি নিয়ে দ্রুতই অফিসিয়াল ঘোষণা করবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *