আইপিএল ২০২০- প্রথমবার আইপিএলে ভারতীয় ব্যাটসম্যানরা গড়লেন এই বিশেষ রেকর্ড, বিদেশীরা পেছিয়ে

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ গত ১২ বছর ধরে খেলা হচ্ছে। আর এই বছর এই টুর্নামেন্টের ১৩ বছরের মরশুম চলছে। আইপিএল নিজের এই ১৩ বছরের ইতিহাসে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছে। যদিও দেখা গেলে আইপিএলে ভারতীয় খেলোয়াড়দের প্রদর্শন ভীষণই ভালো থেকেছে, কিন্তু ব্যাটিংয়ে বিদেশী খেলোয়াড়দের শুরু থেকেই কর্তৃত্ব থেকেছে।

আইপিএলে শুরু থেকেই রয়েছে বিদেশী ব্যাটসম্যানদের কর্তৃত্ব

আইপিএল ২০২০- প্রথমবার আইপিএলে ভারতীয় ব্যাটসম্যানরা গড়লেন এই বিশেষ রেকর্ড, বিদেশীরা পেছিয়ে 1

আইপিএলের নাম তো ইন্ডিয়া দিয়ে শুরু হয় কিন্তু এখানে বিদেশী ব্যাটসম্যানরা নিজেদের দারুণ কর্তৃত্ব দেখিয়েছেন। এই কারণে এই লীগের এখনও পর্যন্ত ইতিহাসে এক সে এক বেশকিছু রেকর্ড বিদেশী ব্যাটসম্যানদের নামে রয়েছে। আমরা এটা বলছি না যে এখানে ভারতীয় ব্যাটসম্যানরা কোনো প্রদর্শন করেননি, কিন্তু তুলনামূলকভাবে কিছু রেকর্ড দেখা গেলে বিদেশী ব্যাটসম্যানরা বেশি সফল থেকেছেন। যার মধ্যে বেশকিছু রেকর্ড শামিল রয়েছে।

আইপিএলের ইতিহাসে প্রথমবার ভারতীয়র নামে হল এই রেকর্ড

আইপিএল ২০২০- প্রথমবার আইপিএলে ভারতীয় ব্যাটসম্যানরা গড়লেন এই বিশেষ রেকর্ড, বিদেশীরা পেছিয়ে 2

আইপিএলে সবচেয়ে বেশি সেঞ্চুরি হোক বা আইপিএলে সবচেয়ে বড়ো ব্যক্তিগত স্কোর হোক, এই রেকর্ড বিদেশী ব্যাটসম্যানদের নামে রয়েছে। আইপিএলের ইতিহাসের প্রথম সেঞ্চুরি বিদেশী ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাকালুমের নামে থেকেছে। যিনি প্রথম ম্যাচেই ২০০৮ এ দুর্দান্ত ১৫৮ রানের ইনিংস খেলেছিলেন। আইপিএলের ত্রয়োদশ মরশুম ভারতীয় খেলোয়াড়দের জন্য যথেষ্ট ভালো প্রমানিত হচ্ছে। কারণ এখানে এমন একটা কৃতিত্ব হয়ে হিয়েছে যা আইপিএলের ইতিহাসে ভারতীয় খেলোয়াড়রা প্রথমবার করতে পেরেছেন। শনিবার শিখর ধবনের সেঞ্চুরির সঞগেই আইপিএলে কোনো মরশুএ পরপর তিনটি সেঞ্চুরি ভারতীয় ব্যাটসম্যানদের নামে হওয়ার কৃতিত্ব প্রথমবার হয়েছে।

কোনো একটি মরশুমে প্রথমবার পরপর তিনটি সেঞ্চুরি ভারতীয়দের নামে

আইপিএল ২০২০- প্রথমবার আইপিএলে ভারতীয় ব্যাটসম্যানরা গড়লেন এই বিশেষ রেকর্ড, বিদেশীরা পেছিয়ে 3

আইপিএলে এখনও পর্যন্ত গত ১২টি মরশুমে কখনও প্রথম তিনটি সেঞ্চুরি ভারতীয় ব্যাটসম্যানদের দ্বারা হয়নি। কিন্তু এই মরশুমে হওয়া তিনটি সেঞ্চুরিই ভারতীয় ব্যাটসম্যানদের হয়ে গিয়েছে। এমনটা প্রথমবার হয়েছে। এই মরশুমে এখনও পর্যন্ত তিনটি সেঞ্চুরি কেএল রাহুল, ময়ঙ্ক আগরওয়াল, আর শিখর ধবনের ব্যাট থেকে বেরিয়েছে। শিখর ধবন চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে সেঞ্চুরি ইনিংস খেলেছেন। এই মরশুমের প্রথম সেঞ্চুরি কিংস ইলেভেন পাঞ্জাবের অধিনায়ক কেএল রাহুল করেছিলেন। তিনি আরসিবির বিরুদ্ধে ১৩২ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। এরপর এই মরশুমের দ্বিতীয় সেঞ্চুরিও কিংস ইলেভেন পাঞ্জাবের ব্যাটসম্যানের নামেই থেকেছে, যার মধ্যে ময়ঙ্ক আগরওয়াল রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ১০৬ রানের ইনিংস খেলেন।
আপনাদের জানিয়ে দিই যে আইপিএলের প্রথম মরশুমে কোনো ভারতীয় ব্যাটসম্যানই সেঞ্চুরি করতে পারেননি। অন্যদিকে দ্বিতীয় মরশুমে ভারতের হয়ে প্রথম সেঞ্চুরি করার কৃতিত্ব মণীষ পাণ্ডে করেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *