রোহিত শর্মা আর দ্রাবিড়ের অধিনায়কত্বে হয়েছে এই দুর্দান্ত রেকর্ড, যা ধোনি আর কোহলি গড়তে পারেননি

মহেন্দ্র সিং ধোনি আর বিরাট কোহলি দুজনেই ভারতীয় দলের সফলতম অধিনায়ক। এই দুজনেরই অধিনায়কত্বে ভারত বেশকিছু ম্যাচ জিতেছে। তবে এই দুজনের অধিনায়কত্বে ভারতীয় দল সেই দুর্দান্ত রেকর্ড নিজের নামে গড়তে পারেনি, যে রেকর্ড ভারত রোহিত শর্মা আর রাহুল দ্রাবিড়ের অধিনায়কত্বে হাসিল করেছিল।

রাহুল-দ্রাবিড়ের অধিনায়কত্বে ভারত জিতেছে শুরুর চারটি ম্যাচ

রোহিত শর্মা আর দ্রাবিড়ের অধিনায়কত্বে হয়েছে এই দুর্দান্ত রেকর্ড, যা ধোনি আর কোহলি গড়তে পারেননি 1

রোহিত শর্মা আর রাহুল দ্রাবিড়ের অধিনায়কত্বে ভারত নিজেদের শুরুর চারটি ম্যাচ জিতেছে, তবে এমনটা বিরাট কোহলি বা মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে হয়নি। রোহিত আর রাহুল দ্রাবিড়কে যথেষ্ট ভালো অধিনায়ক মনে করা হয়। কিন্তু সৌরভ গাঙ্গুলী আর বিরাট কোহলির উপস্থিতিতে তাদের ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার বেশি সুযোগ দেওয়া হয়নি।

রোহিত নিজের অধিনায়কত্বে গড়েছেন বেশকিছু দুর্দান্ত রেকর্ড

রোহিত শর্মা আর দ্রাবিড়ের অধিনায়কত্বে হয়েছে এই দুর্দান্ত রেকর্ড, যা ধোনি আর কোহলি গড়তে পারেননি 2

জানিয়ে দিই যে রোহিত শর্মার অধিনায়কত্বের রেকর্ড দুর্দান্ত। তিনি এখনো পর্যন্ত ভারতীয় দলের হয়ে ওয়ানডে ক্রিকেটে মোট ১০টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। যার মধ্যে তিনি ৮টি ম্যাচে ভারতকে জিতিয়েছেন। রোহিতের ভারতের ওয়ানডে ক্রিকেটের অধিনায়কত্বে জয়ের শতাংশ ৮০.০০। স্রেফ ২টি ম্যাচেই তার অধিনায়কত্বে ভারত হেরেছে। রোহিত শর্মার অধিনায়কত্বে ভারতীয় দল মোত ১৯টি টি-২০ ম্যাচ খেলেছে। যার মধ্যে ভারত ১৫টি জিতেছে আর মাত্র ৪টি ম্যাচই হেরেছে। রোহিতের ভারতের টি-২০ দলের অধিনায়কত্বে জয়ের শতাংশ ৭৮.৯৪। রোহিতের অধিনায়কত্বেই ভারত ২০১৮য় এশিয়া কাপ আর নিদাহাস ট্রফি জিতেছিল। তিনি আইপিএলে ৪বার মুম্বাই ইন্ডিয়ান্সকেও চ্যাম্পিয়ন করেছেন।

রাহুল দ্রাবিড়ের নেতৃত্বেও ভারত পেয়েছে বেশকিছু উপলব্ধি

রোহিত শর্মা আর দ্রাবিড়ের অধিনায়কত্বে হয়েছে এই দুর্দান্ত রেকর্ড, যা ধোনি আর কোহলি গড়তে পারেননি 3

রাহুল দ্রাবিড়ের অধিনায়কত্বে ভারতীয় দল ৭৯টি ওয়ানডে ম্যাচ খেলেছে, যার মধ্যে দ্রাবিড় ৪২টি ম্যাচে ভারতকে জিতিয়েছেন। তার অধিনায়কত্বে ২০০৬ সালে ভারত ওয়েস্টইন্ডিজের মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল। অন্যদিকে ২০০৭এ ইংল্যান্ডের মাটিতেও টেস্ট সিরিজ জিতেছিল ভারত। দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারত তাদের প্রথম টেস্ট ম্যাচেও তার অধিনায়কত্বেই জিতেছিল। তার অধিনায়কত্বে ভারত লাগাতার ১৫টি ওয়ানডে ম্যাচে লক্ষ্য তাড়া করে জয় হাসিল করেছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *