সাউথ আফ্রিকা ক্রিকেট দলের মধ‍্যবর্তী ব‍্যাটিং কোচের দায়িত্ব পেলেন এই প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ! 1

ভারত সফরের আগে একজন ব্যাটিং কোচ নিয়োগ করলো সাউথ আফ্রিকা ক্রিকেট বোর্ড। দায়িত্ব তুলে দিলেন তারা অমল মজুমদারে হাতে। ঘরোয়া ক্রিকেটের একজন তারকা ব‍্যাক্তিত্ব অমল মজুমদার। ১৯৯৩/৯৪ থেকে ডিসেম্বরের ২০১৩ অবধি তিনি প্রতিনিধিত্ব করেছেন ঘরোয়া ক্রিকেটে। ডান হাতি এই ব‍্যাটসম‍্যান খেলেছেন ১৭১ টি প্রথম শ্রেণীর ম‍্যাচ, ১১৩ টি লিস্ট এ গেম এবং ১৪ টি টোয়েন্টি। এক্ষেত্রে তার রানসংখ‍্যা যথাক্রমে ১১,১৬৭,৩,২৮৬ এবং ১৭৪ ।প্রথম শ্রেণীর ক্রিকেটে তার আছে ৩০ টি শতরান এবং ৬০ টি অর্ধশতরান।তবুও কোনো দিন দেশের হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ পাননি তিনি।

সাউথ আফ্রিকা ক্রিকেট দলের মধ‍্যবর্তী ব‍্যাটিং কোচের দায়িত্ব পেলেন এই প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ! 2

মজুমদারে কাছে আছে হাই পারফরম্যান্স কোচিং সার্টিফিকেট, যা তিনি পেয়েছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ড এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার থেকে।এর আগে তাকে নেদারল্যান্ড এর জাতীয় দলের ব‍্যাটিং কোচের ভূমিকায় দেখা গেছে।এছাড়া তিনি রাজস্থান রয়‍্যালসের ব‍্যাটিং কোচ ছিলেন‌।এছাড়া ভারতের অনুর্ধ ১৯ এবং অনুর্ধ ২৩ দলের কোচের পদেও দেখা গেছে তাকে। আসন্ন ভারত সফরে সাউথ আফ্রিকা খেলবে ৩ টি টোয়েন্টি এবং ৩ টেস্ট।তাই এইমহুর্তে অমল মজুমদার একজন আদর্শ ব‍্যক্তি হবেন অজি দলের কোচের পদে এমনটাই মনে ক‍রা হচ্ছে।এর আগে ভারতের স্পিন বোলিংয়ের বিরুদ্ধে ব‍্যাটিং এর বিষয়ে সাউথ আফ্রিকা দলকে প্রশিক্ষণ দিতে দেখা গেছে অমলকে।

সাউথ আফ্রিকা ক্রিকেট দলের মধ‍্যবর্তী ব‍্যাটিং কোচের দায়িত্ব পেলেন এই প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ! 3

এ বিষয়ে সাউথ আফ্রিকার ক্রিকেট বোর্ডের ডিরেক্টর কোরি ভ‍্যান জিলের বক্তব্য, ” অমল একজন যোগ্য ব‍্যক্তি আমাদের দলের জন্য।ভারতের আবহে আমাদের দলের ক্রিকেটারদের খেলার জন্য যে ধারণা প্রয়োজন তা দেবেন তিনি।সম্প্রতি আমাদের স্পিন বোলিং ক‍্যাম্পে সাহায্য করেছিল ও।এরইমধ্যে দলের একাধিক সদস্য যেমন মারখাম,বাভুমা এবং হামজার সাথে দারুণ সম্পর্ক তৈরী হয়েছে তার ” ।

অন‍্যদিকে কেরিয়ারের নতুন একটি অধ‍্যায় শুরুর মুখে দাড়িয়ে দারুন উৎসাহিত অমল, তিনি জানিয়েছেন, ” বরাবর ক্রিকেট কে আমি আমার জীবনে সবচেয়ে বেশী প্রাধান্য দিয়ে এসেছি।বছর ২৫ মাঠে ক্রিকেটার হিসেবে কাটানোর পর এখন আমি আগামী ২৫ বছর প্রতিভা অন্বেষণে কাজে লাগাতে চাই। আমি খুবই উৎসাহী নতুন দায়িত্ব পেয়ে “।

সাউথ আফ্রিকা ক্রিকেট দলের মধ‍্যবর্তী ব‍্যাটিং কোচের দায়িত্ব পেলেন এই প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ! 4

প্রসঙ্গত, সম্প্রতি ভারতীয় ক্রিকেট দলের ব‍্যাটিং কোচের পদে আসার জন্য ইন্টারভিউ দিয়েছিলেন অমল।যদিও পরবর্তী সময়ে সেই দায়িত্ব পেয়েছেন বিক্রম রাঠোর।আগামী ১৫ ই সেপটেম্বর থেকে ২২ সেপটেম্বর ধর চলবে ভারত বনাম সাউথ আফ্রিকা সফর।এরপর ২ রা অক্টোবর থেকে ২২ শে অক্টোবর অবধি টেস্ট সিরিজ খেলবে তারা।আগামী বছর মার্চ মাসে ফের তিন ম‍্যাচের ওয়ানডে ম‍্যাচ খেলতে ভারতে আসবে সাউথ আফ্রিকা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *