ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই রকম হতে পারে ভারতের প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন

ভারতের ওয়েস্টইন্ডিজ সফর ৩ আগস্ট থেকে শুরু হচ্ছে। এই সফরে ভারতীয় দল প্রথমে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে। এরপর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ আর তারপর ২ ম্যাচে টেস্ট সিরিজও খেলবে। ২২ আগস্ট থেকে ২৬ আগস্টের মধ্যে অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টেস্ট খেলা হবে। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে আপনাদের ওয়েস্টইন্ডীজ সফরে প্রথম টেস্টের সম্ভাব্য প্রথম একাদশের ব্যাপারে জানাব।

কেএল রাহুল

কেএল রাহুলের ওপর আবারো একবার ভারতীয় দলের নির্বাচকরা ভরসা দেখিয়েছেন। তার গত দেড় বছরের টেস্ট ক্রিকেটে ততটাও ভাল যায়নি। কিন্তু নির্বাচকরা ওপেনার হিসেবে তাকে ওয়েস্টইন্ডিজ সফরে শামিল করেছেন। তিনিই প্রথম ওপেনার হিসেবে ভারতের প্রথম পছন্দ হবেন।

ময়ঙ্ক আগরওয়াল

কেএল রাহুলের সঙ্গে ওপেনিংয়ে ময়ঙ্ক আগরওয়ালকে দেখা যাবে। ময়ঙ্ক আগরওয়াল অস্ট্রেলিয়ায় দুটি হাফসেঞ্চুরি করে নিজের প্রতিভার নমুনা পেশ করেছিলেন। তিনি লাগাতার ঘরোয়া ক্রিকেট রান করছেন। তিনি নিজের দুর্দান্ত ফর্ম ওয়েস্টইন্ডিজ সফরেও ধরে রাখতে চাইবেন।

চেতেশ্বর পুজারা

চেতেশ্বর পুজারা টেস্ট ক্রিকেটে ভারতীয় দলের মেরুদন্ড। তিনি টেস্ট ক্রিকেটে ভারতীয় দলকে বেশ কিছু ম্যাচ জিতিয়েছেন। অস্ট্রেলিয়াতেও তিনি ভারতের সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন আর ম্যান অফ দ্যা টুর্নামেন্টের খেতাব জিতেছিলেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধেও তার কাঁধে ৩ নম্বর পজিশনের দায়িত্ব থাকবে।

বিরাট কোহলি

ভারতীয় দলের অধিনায়কত্বের দায়িত্ব বিরাট কোহলির কাঁধে থাকবে। সেই সঙ্গে দলের হয়ে তিনি চার নম্বর পজিশনে খেলবেন আর মিডল অর্ডারের দায়িত্ব সামলাবেন। বিরাট কোহলির অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ ততটা বিশেষ কিছুই যায়নি কিন্তু ওয়েস্টইন্ডিজের টেস্ট সিরিজকে তিনি স্মরণীয় করতে চাইবেন।

অজিঙ্ক রাহানে

অজিঙ্ক রাহানে ভারতীয় দলের সহঅধিনায়ক। সেই সঙ্গে তার কাঁধে ভারতীয় দলের পাঁচ নম্বর ব্যাটিং পজিশনের ভার থাকবে। তিনি টেস্ট ক্রিকেটে গত দীর্ঘদিন ধরে ফর্ম নিয়ে সংঘর্ষ করছেন, কিন্তু ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে তিনি নিজের হারানো ফর্মকে ফেরত পেতে চাইবেন। বর্তমানে তিনি ভারতের হয়ে স্রেফ টেস্ট ক্রিকেটই খেলছেন।

রোহিত শর্মা

প্রথম টেস্টে ভারতীয় দলের ৬ নম্বর পজিশনে রোহিত শর্মাকে খেলতে দেখা যেতে পারে। ভারতের কাছে ৬ নম্বরের বিকল্প হিসেবে হনুমা বিহারিও রয়েছেন, কিন্তু রোহিত শর্মার অভিজ্ঞতা আর বর্তমান ফর্ম দেখে অধিনায়ক বিরাট কোহলি রোহিত শর্মাকে ভারতীয় দলের প্লেয়িং ইলেভেনে সুযোগ দিতে পারেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজেও রোহিত শর্মার প্রদর্শন দুর্দান্ত থেকেছে।

ঋষভ পন্থ

ঋষভ পন্থকেও উইকেটকিপার হিসেবে ভারতের প্লেয়িং ইলেভেনে শামিল করা হবে। তাকে ৭ নম্বরে ব্যাটিং করতে দেখা যাবে। দলের কাছে ঋদ্ধিমান সাহার রূপে আরো একজন উইকেটকিপার ব্যাটসম্যান মজুত রয়েছে কিন্তু ঋষভ পন্থ ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া দুই দেশেই সেঞ্চুরি করেছিলেন, এই কারণে অধিনায়ক কোহলি তার উপরেই ভরসা করবেন।

রবিচন্দ্রন অশ্বিন

রবিচন্দ্রন অশ্বিন প্রধান স্পিনার হিসেবে ভারতীয় দলের হয়ে খেলবেম। তিনি নিজের গত ওয়েস্টইন্ডিজ সফরে দুর্দান্ত অলরাউণ্ডার প্রদর্শন করেছিলেন। নিজের সেই প্রদর্শনকে তিনি এই সফরেও পুনরাবৃত্তি করতে চাইবেম। দলের কাছে রবীন্দ্র জাদেজা আর কুলদীপ যাদবের হিসেবেও দুই বিকল্প রয়েছে কিন্তু প্রথম সুযোগ অধিনায়ক কোহলি নিজের অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকেই দেবেন।

ঈশান্ত শর্মা

ঈশান্ত শর্মা ভারতীয় দলের সবচেয়ে অভিজ্ঞ জোরে বোলার। গত দু বছর ধরে তিনি নিজের ক্রিকেট কেরিয়ারের সর্বশ্রেষ্ঠ ফর্মেও রয়েছে, এই কারণে তার জায়গা প্লেয়িং ইলেভেনে পাকা মনে হচ্ছে। তিনি নিজের সুইং হওয়া বলে বিশ্বের যে কোনো ব্যাটসম্যানকে সমস্যায় ফেলার ক্ষমতা রাখেন।

মহম্মদ শামি

মহম্মদ শামির টেস্ট ক্রিকেট কেরিয়ার এখনো পর্যন্ত ভীষণই দুর্দান্ত থেকেছে। তিনি ইংল্যাণ্ড আর অস্ট্রেলিয়াতেও যথেষ্ট ভাল বোলিং করেছিলেন। তিনি নতুন বলে ভারতীয় দলের বোলিং শুরু করবেন। তার কাঁধে দলকে শুরুতেই সফলতা এনে দেওয়ার দায়িত্ব থাকবে।

জসপ্রীত বুমরাহ

জসপ্রীত বুমরাহেরও প্লেয়িং ইলেভেনে জায়গা পাকা। তিনি বর্তমান সময়ে বিশ্বের এক নম্বর বোলার। তার বলের মুখোমুখি হওয়া যে কোনো ব্যাটসম্যানের জন্য দুঃস্বপ্নের মতন। তিনি এখনো পর্যন্ত নিজের টেস্ট ক্রিকেট কেরিয়ারে দুর্দান্ত বোলিং করেছেন। আর নিজের এই ছন্দকে তিনি ওয়েস্টইন্ডিজ সফরেও ধরে রাখতে চাইবেন।

আরও পড়ুন

ঋষভ পন্থের উপর বেজায় চটলেন ভারত কোচ রবি শাস্ত্রী ! আনলেন এই অভিযোগ !

বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির জায়গায় এসেছেন তরুণ ঋষভ পন্থ। অভিষেকে দারুণ সম্ভাবনার প্রমাণ দিয়েছেন।ফলস্বরূপ এই...

প্রথমবার ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজ জিততে ভারতীয় দলের প্রথম একাদশে এই পরিবর্তন

প্রথমবার ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজ জিততে ভারতীয় দলের প্রথম একাদশে এই পরিবর্তন
ভারতীয় দল সম্প্রতিই ওয়েস্টইন্ডিজকে তাদেরই ঘরের মাঠে পরাস্ত করেছিল, এরপর এখন ভারত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিজেদের দেশে...

৫ জন তারকা খেলোয়াড় যারা বিবাহিত হয়েও অন্য মহিলার সঙ্গে রেখেছেন সম্পর্ক, রয়েছে সফলতম অধিনায়কের নামও

৫ জন তারকা খেলোয়াড় যারা বিবাহিত হয়েও অন্য মহিলার সঙ্গে রেখেছেন সম্পর্ক, রয়েছে সফলতম অধিনায়কের নামও
ভারতীয় ক্রিকেটে এমন বেশ কিছু খেলোয়াড় আছেন যারা বিয়ে হওয়ার পরও অন্য কোনো সম্পর্কে গিয়েছেন, এটা শুনে...

তামিলনাড়ু প্রিমিয়ার লিগে ” ম‍্যাচ ফিক্সিং ” এর অভিযোগ, তদন্ত শুরু বিসিসিআই এর

" ম‍্যাচ ফিক্সিং " এর অভিযোগ উঠলো তামিল নাড়ু প্রিমিয়ার লিগে, অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করলো ভারতীয়...

লক্ষীর ভাঁঁড় ফেপে উঠছে আইপিএলে’র !

দিন দিন ক্রমশ ব্রান্ড ভ‍্যালু বেড়ে উঠছে আইপিএলে'র। এই মুহূর্তে বিশ্বের অন‍্যতম জনপ্রিয় ক্রিকেট লীগ এইটি।৬,১৩৮.১ কোটি...