ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই রকম হতে পারে ভারতের প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন

ভারতের ওয়েস্টইন্ডিজ সফর ৩ আগস্ট থেকে শুরু হচ্ছে। এই সফরে ভারতীয় দল প্রথমে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে। এরপর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ আর তারপর ২ ম্যাচে টেস্ট সিরিজও খেলবে। ২২ আগস্ট থেকে ২৬ আগস্টের মধ্যে অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টেস্ট খেলা হবে। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে আপনাদের ওয়েস্টইন্ডীজ সফরে প্রথম টেস্টের সম্ভাব্য প্রথম একাদশের ব্যাপারে জানাব।

কেএল রাহুল

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই রকম হতে পারে ভারতের প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন 1

কেএল রাহুলের ওপর আবারো একবার ভারতীয় দলের নির্বাচকরা ভরসা দেখিয়েছেন। তার গত দেড় বছরের টেস্ট ক্রিকেটে ততটাও ভাল যায়নি। কিন্তু নির্বাচকরা ওপেনার হিসেবে তাকে ওয়েস্টইন্ডিজ সফরে শামিল করেছেন। তিনিই প্রথম ওপেনার হিসেবে ভারতের প্রথম পছন্দ হবেন।

ময়ঙ্ক আগরওয়াল

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই রকম হতে পারে ভারতের প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন 2

কেএল রাহুলের সঙ্গে ওপেনিংয়ে ময়ঙ্ক আগরওয়ালকে দেখা যাবে। ময়ঙ্ক আগরওয়াল অস্ট্রেলিয়ায় দুটি হাফসেঞ্চুরি করে নিজের প্রতিভার নমুনা পেশ করেছিলেন। তিনি লাগাতার ঘরোয়া ক্রিকেট রান করছেন। তিনি নিজের দুর্দান্ত ফর্ম ওয়েস্টইন্ডিজ সফরেও ধরে রাখতে চাইবেন।

চেতেশ্বর পুজারা

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই রকম হতে পারে ভারতের প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন 3

চেতেশ্বর পুজারা টেস্ট ক্রিকেটে ভারতীয় দলের মেরুদন্ড। তিনি টেস্ট ক্রিকেটে ভারতীয় দলকে বেশ কিছু ম্যাচ জিতিয়েছেন। অস্ট্রেলিয়াতেও তিনি ভারতের সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন আর ম্যান অফ দ্যা টুর্নামেন্টের খেতাব জিতেছিলেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধেও তার কাঁধে ৩ নম্বর পজিশনের দায়িত্ব থাকবে।

বিরাট কোহলি

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই রকম হতে পারে ভারতের প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন 4

ভারতীয় দলের অধিনায়কত্বের দায়িত্ব বিরাট কোহলির কাঁধে থাকবে। সেই সঙ্গে দলের হয়ে তিনি চার নম্বর পজিশনে খেলবেন আর মিডল অর্ডারের দায়িত্ব সামলাবেন। বিরাট কোহলির অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ ততটা বিশেষ কিছুই যায়নি কিন্তু ওয়েস্টইন্ডিজের টেস্ট সিরিজকে তিনি স্মরণীয় করতে চাইবেন।

অজিঙ্ক রাহানে

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই রকম হতে পারে ভারতের প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন 5

অজিঙ্ক রাহানে ভারতীয় দলের সহঅধিনায়ক। সেই সঙ্গে তার কাঁধে ভারতীয় দলের পাঁচ নম্বর ব্যাটিং পজিশনের ভার থাকবে। তিনি টেস্ট ক্রিকেটে গত দীর্ঘদিন ধরে ফর্ম নিয়ে সংঘর্ষ করছেন, কিন্তু ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে তিনি নিজের হারানো ফর্মকে ফেরত পেতে চাইবেন। বর্তমানে তিনি ভারতের হয়ে স্রেফ টেস্ট ক্রিকেটই খেলছেন।

রোহিত শর্মা

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই রকম হতে পারে ভারতের প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন 6

প্রথম টেস্টে ভারতীয় দলের ৬ নম্বর পজিশনে রোহিত শর্মাকে খেলতে দেখা যেতে পারে। ভারতের কাছে ৬ নম্বরের বিকল্প হিসেবে হনুমা বিহারিও রয়েছেন, কিন্তু রোহিত শর্মার অভিজ্ঞতা আর বর্তমান ফর্ম দেখে অধিনায়ক বিরাট কোহলি রোহিত শর্মাকে ভারতীয় দলের প্লেয়িং ইলেভেনে সুযোগ দিতে পারেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজেও রোহিত শর্মার প্রদর্শন দুর্দান্ত থেকেছে।

ঋষভ পন্থ

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই রকম হতে পারে ভারতের প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন 7

ঋষভ পন্থকেও উইকেটকিপার হিসেবে ভারতের প্লেয়িং ইলেভেনে শামিল করা হবে। তাকে ৭ নম্বরে ব্যাটিং করতে দেখা যাবে। দলের কাছে ঋদ্ধিমান সাহার রূপে আরো একজন উইকেটকিপার ব্যাটসম্যান মজুত রয়েছে কিন্তু ঋষভ পন্থ ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া দুই দেশেই সেঞ্চুরি করেছিলেন, এই কারণে অধিনায়ক কোহলি তার উপরেই ভরসা করবেন।

রবিচন্দ্রন অশ্বিন

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই রকম হতে পারে ভারতের প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন 8

রবিচন্দ্রন অশ্বিন প্রধান স্পিনার হিসেবে ভারতীয় দলের হয়ে খেলবেম। তিনি নিজের গত ওয়েস্টইন্ডিজ সফরে দুর্দান্ত অলরাউণ্ডার প্রদর্শন করেছিলেন। নিজের সেই প্রদর্শনকে তিনি এই সফরেও পুনরাবৃত্তি করতে চাইবেম। দলের কাছে রবীন্দ্র জাদেজা আর কুলদীপ যাদবের হিসেবেও দুই বিকল্প রয়েছে কিন্তু প্রথম সুযোগ অধিনায়ক কোহলি নিজের অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকেই দেবেন।

ঈশান্ত শর্মা

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই রকম হতে পারে ভারতের প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন 9

ঈশান্ত শর্মা ভারতীয় দলের সবচেয়ে অভিজ্ঞ জোরে বোলার। গত দু বছর ধরে তিনি নিজের ক্রিকেট কেরিয়ারের সর্বশ্রেষ্ঠ ফর্মেও রয়েছে, এই কারণে তার জায়গা প্লেয়িং ইলেভেনে পাকা মনে হচ্ছে। তিনি নিজের সুইং হওয়া বলে বিশ্বের যে কোনো ব্যাটসম্যানকে সমস্যায় ফেলার ক্ষমতা রাখেন।

মহম্মদ শামি

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই রকম হতে পারে ভারতের প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন 10

মহম্মদ শামির টেস্ট ক্রিকেট কেরিয়ার এখনো পর্যন্ত ভীষণই দুর্দান্ত থেকেছে। তিনি ইংল্যাণ্ড আর অস্ট্রেলিয়াতেও যথেষ্ট ভাল বোলিং করেছিলেন। তিনি নতুন বলে ভারতীয় দলের বোলিং শুরু করবেন। তার কাঁধে দলকে শুরুতেই সফলতা এনে দেওয়ার দায়িত্ব থাকবে।

জসপ্রীত বুমরাহ

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই রকম হতে পারে ভারতের প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন 11

জসপ্রীত বুমরাহেরও প্লেয়িং ইলেভেনে জায়গা পাকা। তিনি বর্তমান সময়ে বিশ্বের এক নম্বর বোলার। তার বলের মুখোমুখি হওয়া যে কোনো ব্যাটসম্যানের জন্য দুঃস্বপ্নের মতন। তিনি এখনো পর্যন্ত নিজের টেস্ট ক্রিকেট কেরিয়ারে দুর্দান্ত বোলিং করেছেন। আর নিজের এই ছন্দকে তিনি ওয়েস্টইন্ডিজ সফরেও ধরে রাখতে চাইবেন।

  • আরও পড়ুন

    ২০২৫ এর সর্বশ্রেষ্ঠ দলে থাকবে এমন প্লেয়ং ইলেভেন, তারকা খেলোয়াড় পড়ে যাবেন বাদ

    ২০২৫ এর সর্বশ্রেষ্ঠ দলে থাকবে এমন প্লেয়ং ইলেভেন, তারকা খেলোয়াড় পড়ে যাবেন বাদ
    বিশ্ব ক্রিকেটে এই মুহূর্তে বেশকিছু খেলোয়াড় নিজেদের কেরিয়ারের মধ্যগগনে রয়েছেন। ক্রিকেট জগতের কিছু খেলোয়াড় এমনও রয়েছেন যারা...

    আইপিএলের ৩ খেলোয়াড় যদি পান টিম ইন্ডিয়ায় জায়গা তো ভারতকে জেতাতে পারেন টি-২০ বিশ্বকাপ

    ক্রিকেট জগতের সবচেয়ে বড়ো আর জনপ্রিয় টি-২০ ক্রিকেট লীগগুলির মধ্যে একটি ইন্ডিয়ান প্রিমিয়াল লীগ, ক্রিকেট জগতকে এক...

    পাকিস্তান থেকে সমর্থন পেলেন সৌরভ, এই খেলোয়াড় বললেন আইসিসি চেয়ারম্যানের সঠিক দাবিদার দাদা

    পাকিস্তান থেকে সমর্থন পেলেন সৌরভ, এই খেলোয়াড় বললেন আইসিসি চেয়ারম্যানের সঠিক দাবিদার দাদা
    বিশ্ব এই সময় করোনা ভাইরাসের সঙ্গে সংঘর্ষ করছে। যাতে ক্রিকেট জগতও প্রভাবিত হচ্ছে। এর মধ্যে আইসিসির চেয়ারম্যান...

    যারা সৌরভ গাঙ্গুলীকে আইসিসি প্রেসিডেন্ট হতে দেখতে চান, তাদের জন্য এলো এই ভালো খবর

    যারা সৌরভ গাঙ্গুলীকে আইসিসি প্রেসিডেন্ট হতে দেখতে চান, তাদের জন্য এলো এই ভালো খবর
    ২৩ অক্টোবর সৌরভ গাঙ্গুলী অফিসিয়ালি বিসিসিআইয়ের সভাপতি পদে নিযুক্ত হয়েছিলেন। তার কার্যকালের ৭ মাস হয়ে গিয়েছে। তিনি...

    কোচি রবি শাস্ত্রীর লাগতে পারে ধাক্কা, এই তারকা দিলেন ভারতকে আলাদা আলাদা কোচ রাখার পরামর্শ

    কোচি রবি শাস্ত্রীর লাগতে পারে ধাক্কা, এই তারকা দিলেন ভারতকে আলাদা আলাদা কোচ রাখার পরামর্শ
    অস্ট্রেলিয়া ক্রিকেট দলের প্রাক্তন অলরাউন্ডার ড্যারেন লেম্যানের মত যে ভারত সহ বিশ্ব ক্রিকেটের সমস্ত দলগুলির আলাদা আলাদা...