যদি তৃতীয় টেস্ট না খেলেন বিরাট তাহলে রাহানে নন বরং এই তারকা হবেন দলের অধিনায়ক

টিম ইন্ডিয়া দ্বিতীয় টেস্টে রবিবার লর্ডসের ঐতিহাসিক মাঠে ইংল্যান্ডের হাতে এক ইনিংস এবং ১৫৯ রানের বিশাল ব্যবধানে হারের সম্মুখীন হয়েছে। এই জয়ের সঙ্গেই ঘরের দল পাঁচ ম্যাচের এই টেস্ট সিরিজে ২-০ এগিয়ে গিয়েছে। যেখানে ভারতীয় দল প্রথম ম্যাচে ক্লোজ ম্যাচে হারে সেখানে দ্বিতীয় টেস্টে এই হারের ব্যবধান বিশাল হয়ে দাঁড়ায়। লর্ডস টেস্টে ভারত শুধু বিশাল ব্যবধানেই হারে বরং পাহাড়ের মত বিশাল সমস্যায় এসে দাঁড়িয়েছে ভারতীয় দলের সামনে। আসলে এই ম্যাচে টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলিকে সামান্য সমস্যায় পড়তে দেখা গিয়েছে। সাম্প্রতিক আপডেট অনুযায়ী তৃতীয় টেস্টে তার মাঠে নামা খানিকটা মুশকিলই মনে হচ্ছে। এই অবস্থায় প্রশ্ন উঠে পড়েছে যে বিরাটের অনুপস্থিতিতে অধিনায়কত্ব কে করবেন।

সহ অধিনায়ক রাহানে স্বয়ং হতে পারেন বাইরে
যদি তৃতীয় টেস্ট না খেলেন বিরাট তাহলে রাহানে নন বরং এই তারকা হবেন দলের অধিনায়ক 1
বিরাটের অনুপস্থিতিতে এই দায়িত্ব দারুভাবে পালন করা অজিঙ্ক রাহানে স্বয়ং নিজের খারাপ ফর্ম নিয়ে লড়াই করছেন। অবস্থা এমন মনে হচ্ছে তিনিও এই কারণে তৃতীয় টেস্টে দল থেকে ছিটকে যেতে পারেন। ফলে যদি রাহানে এবং বিরাট দুজনেই উপস্থিত না থাকেন তাহলে অধিনায়কত্বের দায়িত্ব কাকে দেওয়া হবে। এই প্রশ্ন সকলের মনেই উঠছে। তাই আময়া টিম ইন্ডিয়ার সেই তারকার কথা বলতে চলেছি যিনি এই দুজনের অনুপস্থিতিতে দলের দায়িত্ব পালন করার শক্তি রাখেন।

রবিচন্দ্রন অশ্বিন হতে পারেন অধিনায়ক
যদি তৃতীয় টেস্ট না খেলেন বিরাট তাহলে রাহানে নন বরং এই তারকা হবেন দলের অধিনায়ক 2
এই নামটা সামান্য অবাক করার মত অবশ্যই হতে পারে, কিন্তু সূত্রের কথা ধরা হলে এই অভিজ্ঞ ক্রিকেটারকে এই দায়িত্ব দেওয়া হতে পারে। অশ্বিনের ইংল্যান্ড সফর এখনও পর্যন্ত দুর্দান্ত দেখাচ্ছে। লর্ডস টেস্টে অশ্বিন ব্যাট হাতে সবচেয়ে বেশি রান করেছেন। কিছুদিন আগেই অশ্বিনকে আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের অধিনায়কত্ব করতে দেখা গিয়েছে। যার অভিজ্ঞতা ইংল্যান্ডে কাজে আসতে পারে।

আহত অধিনায়ক বিরাট
যদি তৃতীয় টেস্ট না খেলেন বিরাট তাহলে রাহানে নন বরং এই তারকা হবেন দলের অধিনায়ক 3
দ্বিতীয় টেস্ট চলাকালীন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলিকে কোমরের ব্যাথার জন্য দীর্ঘক্ষণ মাঠের বাইরে থাকতে হয়েছে। এই ব্যাথার কারণে বিরাট কোহলি ব্যাটিং করার জন্যও দেরী করে আসেন। দ্বিতীয় ইনিংসে ভারতীয় দলের দুই উইকেট দ্রুত পড়ে গিয়েছিল। ভারতের সবচেয়ে বেশি প্রয়োজন ছিল তার অধিনায়কের, সেই সময় মাঠে তিনি আসতে পারেন নি, তার জায়গায় ব্যাটিং করতে আসেন অজিঙ্ক রাহানে। বিরাটকে ব্যাটিং করার সময়ও সমস্যায় পড়তে দেখা গিয়েছে। লাঞ্চ ব্রেকের সময় সৌরভ গাঙ্গুলী বিরাট কোহলির চোট নিয়ে চিন্তা ব্যক্ত করে বলেছিলেন যে যদি কোহলির লোয়ার ব্যাক নিয়ে সমস্যা থাকে তাহলে এটা সভারতের জন্য চিন্তার কারণ হতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *