INDvAUS: তৃতীয় টি-২০ ম্যাচে অস্ট্রেলিয়া ভারতকে হারাল ১২ রানে,সিরিজ জিতল ভারত

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে সীমিত ওভারের সিরিজের শেষ ম্যাচ আজ মঙ্গলবার খেলা হয়েছে। তি ম্যাচের টি-২০ সিরিজের এই শেহশ ম্যাচে অস্ট্রেলিয়া দুর্দান্ত প্রত্যাবর্তন করে ভারতকে ১২ রানে হারিয়ে এই সিরিজে প্রথম জয় তুলে নেওয়ার পাশাপাশি হোয়াটওয়াশের হাত থেকেও বেঁচে গিয়েছে। এই সিরিজ ভারত ২-১ ফলাফলে জিতে নিয়েছে।

অস্ট্রেলিয়া তৃতীয় টি-২০তে হাসিল করল ১২ রানে জয়

INDvAUS: তৃতীয় টি-২০ ম্যাচে অস্ট্রেলিয়া ভারতকে হারাল ১২ রানে,সিরিজ জিতল ভারত 1

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে খেলা হওয়া এই ম্যাচে অস্ট্রেলিয়ার দল টস হারার পর প্রথম ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮৬ রান করে। এর জবাবে ভারত মাত্র ১৭৪ রানই করতে পারে। এই ম্যাচে ভারত আরও একবার বড়ো রানের লক্ষ্য পায়, এর জবাবে ভারতের শুরুটা ভীষণই খারাপ হয়। এই ম্যাচ স্টিভ স্মিথের হাত থেকে একটি ক্যাচ হাতছাড়া হওয়ায় জীবন দান পান বিরাট কোহলিও। জীবনদান পাওয়ার পর বিরাট দুর্দাত ব্যাটিং করেন, কিন্তু অস্ট্রেলিয়ার এই লক্ষ্যের কাছে ভারতকে পৌঁছে দিতে ব্যর্থ হন।

অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে তোলে ১৮৬ রান

INDvAUS: তৃতীয় টি-২০ ম্যাচে অস্ট্রেলিয়া ভারতকে হারাল ১২ রানে,সিরিজ জিতল ভারত 2

এই তৃতীয় টি-২০ ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন। টস হারার পর অস্ট্রেলিয়ার দলের হয়ে এই ম্যাচে আবারও নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চ আর মাথ্যু ওয়েড ইনিংস শুরু করতে নামেন। কিন্তু অস্ট্রেলিয়ার শুরুটা খারাপ হয় আর অ্যারন ফিঞ্চ কোনো রান না করেই ফিরে যান। এরপর ক্রিজে আসেন স্টিভ স্মিথ। অস্ট্রেলিয়ার হয়ে ম্যাথু ওয়েড এই ম্যাচেই দুর্দান্ত ফর্ম দেখান ওয়েড আর স্মিথ অস্ট্রেলিয়ার ইনিংসকে এগিয়ে নিয়ে যান। দুই ব্যাটসম্যানই দ্বিতীয় উইকেটের হয়ে দুর্দান্ত পার্টনারশিপ গড়ে ৬৫ রান যোগ করেন। দলের ৭৯ রানের স্করে অস্ট্রেলিয়ার দ্বিতীয় উইকেট হিসেবে স্টিভ স্মিথকে হারায়। স্মিথ ২৪ রানের ইনিংস খেলেন। স্মিথের আউট হওয়ার পর দলের দায়িত্ব কাঁধে তুলে নেন ম্যাক্সওয়েল।

INDvAUS: তৃতীয় টি-২০ ম্যাচে অস্ট্রেলিয়া ভারতকে হারাল ১২ রানে,সিরিজ জিতল ভারত 3

গ্লান ম্যাক্সওয়েলকে নিজের ইনিংসে বেশ কয়েকবার সংঘর্ষ করতেও দেখা যায়, কিন্তু ভাগ্য তার সহায় হয়। ম্যাক্সওয়েল আর ওয়েড অস্ট্রেলিয়ার ইনিংসকে গতি দেন। ম্যাক্সওয়েল বেশকিছু দুর্দান্ত শট খেলে অস্ট্রেলিয়াকে ভালো স্কোরের জায়গায় পৌ৬ছে দেন। ওয়েড আর ম্যাক্সওয়েল মিলে ৯০ রানের পার্টনারশিপ গড়েন। ওয়েড ৮০ রান করেন অন্যদিকে ম্যাক্সওয়েল ৫৪ রান যোগ করেন। এই দুজনের সহায়তায় অস্ট্রেলিয়া ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮৬ রানের স্কোর খাড়া করে। ভারতের হয়ে এই ম্যাচে ওয়াশিংটন সুন্দর ২ উইকেট নেন।

ভারতীয় দল করতে পারে মাত্র ১৭৪ রান

INDvAUS: তৃতীয় টি-২০ ম্যাচে অস্ট্রেলিয়া ভারতকে হারাল ১২ রানে,সিরিজ জিতল ভারত 4

অস্ট্রেলিয়ার দ্বারা দেওয়া ১৮৭ রানের লক্ষ্য তাড়া করতে নএমে ভারতের শুরুটা ভালো হয়নি। দলের হয়ে ওপেন করতে নামা শিখর ধবন আর কেএল রাহুল ইনিংস শুরু করেন কিন্তু এবার কেএল রাহুল দ্রুতই আউট হয়ে যান। এরপর অধিনায়ক বিরাট কোহলি ক্রিজে আসেন আর এসেই দ্রুতগতিতে রান করতে শুরু করেন। দুই ব্যাটসম্যান দুর্দান্ত ব্যাটিং করে খারাপ শুরুর সমস্যাকে ঢেকে দেন। বিরাট আর শিখর দুর্দান্ত ব্যাট করে ভারতের স্কোর ৯ ওভারে ৭৪ রানে পৌ৬ছে দেন। এরপর শিখর ধবন ২১ বলে ২৮ রান করে আউট হয়ে যান। এই দুর্দান্ত পার্টনারশিপ ভাঙার পর ব্যাট করতে আসেন সঞ্জু স্যামসন। এর মধ্যে কোহলি নিজের হাফসেঞ্চুরি পূর্ণ করেন। কিন্তু সঞ্জুও মাত্র ১০রানই করতে পারেন, এরপর শ্রেয়স আইয়ার ব্যাট করতে আসেন শূন্য রানেই আউট হয়ে যান।

INDvAUS: তৃতীয় টি-২০ ম্যাচে অস্ট্রেলিয়া ভারতকে হারাল ১২ রানে,সিরিজ জিতল ভারত 5

এরপর গত ম্যাচের নায়ক হার্দিক পান্ডিয়া ব্যাট করতে নামেন। অধিয়ায়ক বিরাট আর হার্দিক ভারতীয় দলের ইনিংস এগিয়ে নিয়ে যান আর এর মধ্যে দ্রুতগতিতে রান করে ভারতকে ম্যাচে বজায় রাখেন। দুজনেই দুর্দান্ত ব্যাটিং করেন। দুই ব্যাটসম্যান মাত্র ৪.১ ওভারে ৪৪ রান যোগ করে অস্ট্রেলিয়ার সমস্যা বাড়িয়ে দেন। এরপর দলের ১৪৪ রানের স্কোরে ২০ রান করে আউট হয়ে যান হার্দিক পাণ্ডিয়া। এরপর ভারত বড়ো ধাক্কা খায় বিরাট কোহলির রূপে। তিনি ৬১ বলে ৮৫ রান করেন। শেষে অস্ট্রেলিয়া ভারতকে ২০ ওভারে ১৭৪ রানেই আটকে দেয় আর ১২ রানে এই ম্যাচ জিতে নেয়।

এখানে দেখুন স্কোরবোর্ড

INDvAUS: তৃতীয় টি-২০ ম্যাচে অস্ট্রেলিয়া ভারতকে হারাল ১২ রানে,সিরিজ জিতল ভারত 6

INDvAUS: তৃতীয় টি-২০ ম্যাচে অস্ট্রেলিয়া ভারতকে হারাল ১২ রানে,সিরিজ জিতল ভারত 7

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *