ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে ২-১ ফলাফলে হেরে গিয়েছে। প্রথম ম্যাচ জেতার পরও পরবর্তী দুটি ম্যাচে জোরে বোলার এবং মিডল অর্ডার ভীষণ খারাপ ভাবে ব্যর্থ হয়। এটাই কারণ ছিল যে ভারতীয় দল ওয়ানডের এক নম্বর দলকে তাদের ঘরের মাঠে হারানোর সুযোগ হারিয়ে ফেলে। এই সিরিজের বেশ কিছু প্লেয়ারের প্রদর্শন আশানুরূপ ছিল না। দলে ফেরত আসা সুরেশ রায়না সম্পূর্ণ রূপে প্রভাবহীন ছিলেন, অন্যদিকে জোরে বোলার সিদ্ধার্থ কৌলও নিজের প্রভাব ফেলতে ব্যর্থ হন। খন এই দুজনের দল থেকে বাদ পড়া এক প্রকার নিশ্চিত হয়েই আছে। এই অবস্থায় এমন কিছু প্লেয়ার রয়েছেন যারা দলে নিজেদের ফিরে আসার সুযোগের প্রতীক্ষায় রয়েছেন। আমরা আমদের এই প্রতিবেদনে এমন প্লেয়ারদের কথাই বলতে চলেছি যাদের আগামি সিরিজগুলিতে দলে শামিল করা হতে পারে।

কেদার যাদব

India’s Kedar Jadhav plays a shot from the bowling of West Indies’ captain Jason Holder during their third ODI cricket match at the Sir Vivian Richards Stadium in North Sound, Antigua and Barbuda, Friday, June 30, 2017. (AP Photo/Ricardo Mazalan)

আইপিএলের আগে পর্যন্ত ভারতীয় দলের সদস্য থাকা কেদার যাদব আইপিএলের প্রথম ম্যাচেই আহত হয়ে গিয়েছিলেন। হ্যামস্টিংয়ের চোটের কারনে তাকে সম্পূর্ণ আইপিএল থেকেই ছিটকে যেতে হয়। যার পর ইংল্যান্ড সফরেও তাকে ওয়ানডে এবং টি২০ দলে জায়গা দেওয়া হয় নি। এই মুহুর্তে যাদব নিজের ফিটনেস নিয়ে কাজ করে চলেছেন, এবং শীঘ্রই তাকে ভারতীয় দলে ফিরে আসতে দেখা যেতে পারে।

ঋষভ পন্থ

আইপিএল ২০১৮য় অরেঞ্জ ক্যাপ জেতার পরও ইংল্যান্ড সফরে ওয়ানডে এবং টি২০তে ঋষভ পন্থ জায়গা পান নি। মহেন্দ্র সিং ধোনির ফর্মও পড়তির দিকে, তিনি আর মাত্র কয়েক বছরই ভারতীয় দলের হয়ে খেলতে পারবেন। এই অবস্থায় দলের ধোনির জায়গায় দ্বিতীয় উইকেটকীপারের প্রয়োজন পড়বে। হতে দল পন্থকে টেস্টের মতই ওয়ানডে এবং টি২০ দলে শামিল করে তাকে ভবিষ্যতের জন্য তৈরি করতে পারে। মিডল অর্ডারে ৪ বা ৫ নম্বরের জন্য তিনি ভাল বিকল্প হয়ে উঠতে পারেন।

মহম্মদ শামী

২০১৫ বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় দলের মুখ্য বোলার থাকা মহম্মদ শামি ওই বিশ্বকাপের পর মাত্র ৩ টে ওয়ানডে ম্যাচেই ভারতের হয়ে খেলেছিলেন। এই সময় তিনি চোট আঘাত এবং খারাপ ফর্মের সঙ্গে লড়াই করছিলেন। এই মুহুর্তে শামি নিজের ফিটনেস ফিরে পেয়েছেন। ৫০টি ওয়ানডে ম্যাচে ৯১টি উইকেট নেওয়া মহম্মদ শামীর দ্রুতই ভারতীয় দলে প্রত্যাবর্তন হতে পারে। কারণ ভুবি এবং বুমরাহের অনুপস্থিতে ভারতীয় দলের বোলিং সম্পূর্ণ প্রভাবহীন দেখাচ্ছে।

আরও পড়ুন

ভিডিয়ো: বিশ্বকাপ হারের পর দেশে ফিরলেন বিরাট কোহলি আর অনুষ্কা শর্মা, দেখুন ছবি আর ভিডিয়ো

ভারতীয় দল আইসিসি বিশ্বকাপের সেইফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে ছিটকে গিয়েছিল। লীগ ম্যাচের পর দল পয়েন্টস টেবিলে প্রথম...

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি এই ৩ কারণে টি-২০ আন্তর্জাতিক থেকে দ্রুত নিতে পারেন অবসর

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি নিজের ব্যাটিং প্রতিভা পুরো দুনিয়াকে দেখিয়ে ফেলেছেন। বিরাট কোহলি বর্তমান সময়ের...

মহেন্দ্র সিং ধোনিকে ভারতীয় দলে আনা কিরণ মোরে ধোনির ক্রিকেট কেরিয়ার নিয়ে দিলেন বয়ান

ভারতে এখন বিশ্বকাপে দলের হারের চেয়ে বেশি মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে আলোচনা হচ্ছে। টুর্নামেন্ট শুরু হওয়ার...

ফাইনালের আগেই হয়েছিল ভাইয়ের খুন, তাও খেলতে নেমে দেশকে প্রথম বিশ্বকাপ জেতালেন এই খেলোয়াড়

ফাইনালের আগেই হয়েছিল ভাইয়ের খুন, তাও খেলতে নেমে দেশকে প্রথম বিশ্বকাপ জেতালেন এই খেলোয়াড়
৪৪ বছরের দীর্ঘ অপেক্ষার পর শেষমেশ ইংল্যান্ড নিজেদের প্রথম বিশ্বকাপ খেতাব পেয়ে গিয়েছে। ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ...

IND vs WI: ওয়েস্টইন্ডিজ সফর থেকে হতে পারে দীনেশ কার্তিকের ছুটি, এই তরুণ খেলোয়াড় পেতে পারেন সুযোগ

IND vs WI: ওয়েস্টইন্ডিজ সফর থেকে হতে পারে দীনেশ কার্তিকের ছুটি, এই তরুণ খেলোয়াড় পেতে পারেন সুযোগ
আগামি মাস থেকে ভারতীয় দলের ওয়েস্টইন্ডিজ সফর শুরু হতে চলেছে। ক্যারিবিয়ান সফরে টিম ইন্ডিয়াকে তিনটি টি-২০, তিনটি...