আইপিএলের ইতিহাসে এই চার দিগগজ খেলোয়াড় রয়েছেন, যারা নিজেদের আইপিএল কেরিয়ারে একটিও ছক্কা মারেননি 1

আইপিএল ২০২১ এর প্রায় সব প্রস্তুতি কার্যত শেষ হয়েছে। এই বিষয়ে বিসিসিআই রবিবার ১৪ তম আসরের শিডিউল ঘোষণা করেছে। সম্প্রতি প্রকাশিত শিডিউল অনুসারে, আইপিএল ২০২১ আগামী ৯ এপ্রিল থেকে শুরু হবে।

আইপিএলের ইতিহাসে এই চার দিগগজ খেলোয়াড় রয়েছেন, যারা নিজেদের আইপিএল কেরিয়ারে একটিও ছক্কা মারেননি 2

এখনও অবধি আইপিএলের ইতিহাসে বহুবার বিস্ফোরক ব্যাটসম্যানরা অনেক দুর্দান্ত রেকর্ড তৈরি করেছেন। যার সবচেয়ে বড় নাম ক্রিস গেইল। এ ছাড়া আইপিএলের ইতিহাসে এমন অনেক খেলোয়াড় রয়েছেন, যারা পুরো আইপিএল ক্যারিয়ারে একটিও ছক্কা মারেনি। এই নিবন্ধে আমরা এই জাতীয় চার জন খেলোয়াড়ের বিষয়ে কথা বলব।

শোয়েব মালিক

আইপিএলের ইতিহাসে এই চার দিগগজ খেলোয়াড় রয়েছেন, যারা নিজেদের আইপিএল কেরিয়ারে একটিও ছক্কা মারেননি 3

৩৯ বছর বয়সী প্রবীণ ক্রিকেটার শোয়েব মালিক, যিনি পাঞ্জাবের শিয়ালকোটের বাসিন্দা, ১৯৯৯ সালে পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার শুরু করেছিলেন। তার প্রায় ২২ বছরের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে মালিক অনেকটা ক্রিকেট খেলেছেন। তবে আমরা যদি আইপিএল-এর প্রসঙ্গে শোয়েব মালিকের কথা বলি, তবে তিনি এই লিগের প্রথম মরসুমে সাতটি ম্যাচ খেলেছিলেন। এই ম্যাচে মালিক মাত্র ৫২ রান করেছিলেন। এ সময় মালিকের ব্যাটে একটিও ছয় দেখা যায়নি।

আকাশ চোপড়া

আইপিএলের ইতিহাসে এই চার দিগগজ খেলোয়াড় রয়েছেন, যারা নিজেদের আইপিএল কেরিয়ারে একটিও ছক্কা মারেননি 4

৪৩ বছর বয়সী প্রাক্তন ওপেনার আকাশ চোপড়া, যিনি ২০০৩ সালে ভারতীয় দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার শুরু করেছিলেন, তার দীর্ঘ কেরিয়ার ছিল না। প্রথমদিকে, চোপড়ার খেলা দেখে অনেক ক্রিকেট বিশেষজ্ঞ জানিয়েছেন যে তিনি বীরেন্দ্র সেহওয়াগের ক্যালিবারের সাথে ম্যাচ করতে পারেন।

তবে হাঁটুতে আঘাতের কারণে ২০০২-০৩ মৌসুমে তাকে ভারতীয় দলের বাইরে থাকতে হয়েছিল। এর পরে এক বছরের সময় দশটি টেস্ট খেলে আকাশ চোপড়া আর আন্তর্জাতিক ক্রিকেটে হাজির হননি। যদিও তিনি খেলোয়াড় হিসাবে ২০০৮ এবং ২০০৯ সালে আইপিএল-এর একটি অংশ ছিলেন। উভয় মৌসুমে চোপড়া মোট সাতটি ম্যাচ খেলেছিলেন যেখানে ব্যাট হাতে মাত্র ৫৩ রান করা হয়েছিল এবং এতে কোন ছয় অন্তর্ভুক্ত ছিল না।

নিতিন সাইনি

আইপিএলের ইতিহাসে এই চার দিগগজ খেলোয়াড় রয়েছেন, যারা নিজেদের আইপিএল কেরিয়ারে একটিও ছক্কা মারেননি 5

হরিয়ানার সিনিয়র ঘরোয়া ক্রিকেটার নিতিন সাইনি, যিনি রোহতকের, তিনি ২০০৭ সালে হরিয়ানার হয়ে ঘরোয়া ক্রিকেট কেরিয়ার শুরু করেছিলেন। তার পর থেকে, তার ১৪ বছরের ঘরোয়া ক্রিকেট ক্যারিয়ারে, তিনি হরিয়ানার হয়ে মোট ৫৭ টি ২০ ম্যাচ খেলেছেন।

৩২ বছর বয়সী সাইনিকে একবার আইপিএল খেলতেও দেখা গেছে। আসলে, ২০১২ সালে আইপিএলের পঞ্চম মরসুমে কিংস ইলেভেন পাঞ্জাবের দল (বর্তমানে পাঞ্জাব কিংস) এর সাথে যুক্ত হয়েছিলেন। নিতিন সেই মরশুমে ১০টি ম্যাচ খেলেছিলেন। এই ম্যাচগুলিতে তিনি একটি হাফ সেঞ্চুরি করে মাত্র ১৪০ রান করেছিলেন। তবে এই সময়ে তাঁর ব্যাট থেকে একটিও ছয়ও দেখা যায়নি।

ঈশাঙ্ক জাগগি

আইপিএলের ইতিহাসে এই চার দিগগজ খেলোয়াড় রয়েছেন, যারা নিজেদের আইপিএল কেরিয়ারে একটিও ছক্কা মারেননি 6

২০০৮ সালে ঝাড়খন্ডের হয়ে ঘরোয়া ক্রিকেট কেরিয়ার শুরু করা বেকালির সিনিয়র ব্যাটসম্যান ঈশাঙ্ক জাগগি তার দলের হয়ে এখন পর্যন্ত ঘরোয়া ক্রিকেটে মোট ৬৫ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এই ম্যাচগুলিতে জগি ৩৩.৪৭ এর ব্যাটিং গড় দিয়ে ১৬০৭ রান করেছেন।

তবে আমরা যদি আইপিএল নিয়ে কথা বলি তবে ঈশাঙ্কের ভাগ্য কিছুটা খারাপ হয়েছে। আইপিএল ২০১২ থেকে আইপিএল ২০১৭ পর্যন্ত এই টুর্নামেন্টের অংশ নেওয়া জাগগি মাত্র সাতটি আইপিএল ম্যাচ খেলতে পেরেছেন। এই ম্যাচগুলিতে, ব্যাট হাতে কোনও ছক্কার না মেরে মাত্র ৭৬ রান সংগ্রহ করেছিলেন জাগগি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *