আইপিএল ২০১৮: এই পাঁচ খেলোয়াড়দের উচিৎ ২০১৮ আইপিএলের পর অবসর নেওয়া
ছবি সৌজন্যে গুগল

চলতি আইপিএল এখন শেষের রাস্তায় হাঁটতে শুরু করেছে। এই আইপিএলে যদি ক্রিকেটারদের প্রদর্শনের দিকে নজর দেওয়া যায়, তাহলে দেখা যাবে বেশ কিছু তরুণ প্লেয়ার নিজেদের দম দেখিয়েছেন, অন্যদিকে বেশ কিছু অভিজ্ঞ প্লেয়ার সম্পুর্ণ ব্যর্থ হয়েছেন। বর্তমানে এই প্লেয়ারদের প্রদর্শন নিয়ে প্রশ্ন ওঠার পাশাপাশি তাদের অবসর নিয়েও কথা উঠতে শুরু করেছে। একবার নজর করা যাক সেই পাঁচ প্লেয়ারের দিকে যাদের এই আইপিএলের পর অবসর নিয়ে নেওয়া উচিৎ।

১—গৌতম গম্ভীর

আইপিএল ২০১৮: এই পাঁচ খেলোয়াড়দের উচিৎ ২০১৮ আইপিএলের পর অবসর নেওয়া 1
ছবি সৌজন্যে গুগল

কলকাতা নাইট রাইডার্সকে দু’বার আইপিএল খেতাব দেওয়া গৌতম গম্ভীরের পরিস্থিতি তার অনুকূলে নেই। তার ব্যাটিংয়ে সেই অতীতের ধার দেখা যায় নি। মাঠে গম্ভীরকে সবসময়ই রান করার জন্য সংঘর্ষ করতে দেখা গিয়েছে। যদি এই আইপিএলের কথা ধরা হয় তাহলে গম্ভীর মোট ৬টি ম্যাচ খেলে মাত্র ৮৫ রানই করতে পেরেছেন। এই কারণেই নিজের পারফর্মেন্সে অখুশি গম্ভীর মাঝ পথেই অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন।

২—যুবরাজ সিং

আইপিএল ২০১৮: এই পাঁচ খেলোয়াড়দের উচিৎ ২০১৮ আইপিএলের পর অবসর নেওয়া 2
ছবি সৌজন্যে ইন্ডিয়া টুডে

একসময় যুবরাজ সিং পরিচিত ছিলেন লম্বা লম্বা ছয় মারার জন্য। কিন্তু এখন তাকে রান করার জন্য লড়াই করতে হয়। সমস্ত প্রচেষ্টার পরেও যুবরাজের ব্যাট থেকে রান বেরোয় না। যে কারণে তার বর্তমান দল কিংস ইলেভেন পাঞ্জাবও তাকে তাদের প্রথম একাদশ থেকে বাইরে রেখেছে। এই মরশুমে যুবরাজ ৮টি ম্যাচ খেলেছেন। যার মধ্যে মাত্র ১২.৮০ গড়ে তিনি মাত্র ৬৪ রানই করতে পেরেছেন।

৩—কায়রণ পোলার্ড

আইপিএল ২০১৮: এই পাঁচ খেলোয়াড়দের উচিৎ ২০১৮ আইপিএলের পর অবসর নেওয়া 3
ছবি সৌজন্যে ডিএনএ ইন্ডিয়া

ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার কায়রণ পোলার্ডেরও এই আইপিএলের পর অবসর নেওয়া উচিৎ। এটা আমাদের কথা নয়, এটা পোলার্ডের পরিসংখ্যান বলছে। এখনও পর্যন্ত আইপিএলে ৮টি ম্যাচ খেলেছেন পোলার্ড। এই ৮টি ম্যাচে ১৫.২০ গড়ে মাত্র ৭৬ রানই করতে পেরেছেন।

৪—বিনয় কুমার

আইপিএল ২০১৮: এই পাঁচ খেলোয়াড়দের উচিৎ ২০১৮ আইপিএলের পর অবসর নেওয়া 4
ছবি সৌজন্যে বিসিসিআই

কলকাতা নাইট রাইডার্সের বোলার বিনয় কুমারকে এই মরশুমের শুরুর দিকে বেশ কিছু ম্যাচে খেলতে দেখা গিয়েছে। কিন্তু তারপর থেকেই গায়েব হয়ে গিয়েছেন তিনি। এর পেছনে তার খারাপ পারফর্মেন্সই কারণ। এই মরশুমে বিনয় কুমারের পারফর্মেন্স ভীষণই খারাপ। এখন ক্রিকেট বোদ্ধারা তাকে অবসর নিয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন। এই মরশুমে বিনয় কুমার ২টি ম্যাচে ২৩টি বল করেছেন, এবং ৬৫ রান দিয়ে মাত্র দুটি উইকেটই নিতে পেরেছেন। এরপর তাকে দলে আর দ্বিতীয় সুযোগ দেওয়া হয় নি।

৫—ব্রেন্ডন ম্যাকালাম

আইপিএল ২০১৮: এই পাঁচ খেলোয়াড়দের উচিৎ ২০১৮ আইপিএলের পর অবসর নেওয়া 5
ছবি সৌজন্যে গুগল

এই মরশুমে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে খেলছেন ব্রেন্ডন ম্যাকালাম। এক সময়ের দুরন্ত ব্যাটসম্যান ম্যাকালাম এই মরশুমে খুব বেশি সুযোগ পান নি। ক্রিকেট বিশেষজ্ঞরা ম্যাকালামকে অবসর নেওয়ারই পরামর্শ দিচ্ছেন। এই মরশুমে আরসিবির হয়ে মোট ছটি ম্যাচ খেলেছেন তিনি। কইন্তু নিজের সক্ষমতা প্রমান করতে ব্যর্থ হয়েছেন তিনি। ৬টি ম্যাচ খেলে ম্যাকালাম ২১.১৬ গড়ে মাত্র ১২৭ রানই করতে পেরেছেন। এই রান ম্যাকালামের ছবির অনুরূপ নয়। এই কারণেই তার ২০১৮ আইপিএলের পর অবসর নিয়ে নেওয়া উচিৎ।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *