বড় ভুল করেছেন এই পাঁচ তারকা ভারতীয় ক্রিকেটার, পেলেন কঠিন শাস্তি 1

সিডনি টেস্টের আগে বড় ধাক্কা খেল ভারতীয় দল। মেলবোর্নে জৈব সুরক্ষা প্রোটোকল ভাঙায় আইসোলেশনে চলে গেলেন রোহিত শর্মা, ঋষভ পন্থ, নভদীপ সাইনি, পৃথ্বী শ এবং শুভমন গিল। এই পাঁচ ভারতীয় ক্রিকেটার গতকাল মেলবোর্নের একটি বড় রেস্তোরাঁয় খেতে গিয়েছিলেন, আর সেই কারণে এবার তদন্তে নেমেছে বিসিসিআই এবং ক্রিকেট অস্ট্রেলিয়া।

এদিন ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফ থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে, যেখানে জানানো হয়েছে, বাকি খেলোয়াড়দের সুরক্ষার জন্য এই পাঁচ ক্রিকেটারকে আইসোলেশনে পাঠিয়েছে বিসিসিআই এবং ক্রিকেট অস্ট্রেলিয়া। পাশাপাশি এও জানানো হয়েছে, ঘটনাটি নিয়েয় তদন্তে নামবেন এই দুই দেশের ক্রিকেট বোর্ড। যদিও বিসিসিআই স্পষ্ট জানিয়েছে, এখনই তারা খেলোয়াড়দের দোষী মানতে রাজি নয়।

২০২০ সাল বিদায় নিয়েছে। গত এক বছরের সময় সময় গিয়েছে যার কল্পনা কেউই করেনি। এই গত বছর এক বছর একভাবে করোনার কারণে পরিচিত। যার কারণে সমস্ত ক্ষেত্রেই যথেষ্ট বেশি প্রভাব পড়তে পরিষ্কারভাবে দেখা গিয়েছে। এই করোনা ভাইরাসের কারণেই ক্রিকেটও অচ্ছুত থাকেনি আর গত বছর এই ভাইরেসের কারণে ক্রিকেটের বেশকিছু মাস নষ্ট হয়েছে। ভারতের জন্য এই বছর টেস্ট ফর্ম্যাট ভালো যায়নি করোনার মধ্যে যথেষ্ট বেশি সুরক্ষা আর সাবধানতার মধ্যে ক্রিকেট খেলাটিকে আবারও ট্র্যাকে ফেরানো গেছে। কিন্তু এর মধ্যে সবচেয়ে বেশি সক্রিয় সময় করোনার কারণে শেষ হতে দেখা গিয়েছে। যদিও এটা বলা যাবে না যে এই বছর খেলা হয়নি। এই বছর যেটুকু খেলাই হয়েছে তাতে ভীষণই রোমাঞ্চ দেখতে পাওয়া গিয়েছে। ভারতীয় ক্রিকেট দলের জন্য এই বছর টেস্ট ক্রিকেটের দিক দিয়ে যথেষ্ট খারাপ প্রমানিত হয়েছ। ভারতের জন্য ২০২০তে টেস্টে এসেছে মাত্র ১টি জয় যদিও অন্য দেশের তুলনায় ভারতকে গত বছর খুব বেশি টেস্ট ম্যাচ খেলতে দেখা যায়নি। কিতু যে কটি ম্যাচ ভারত খেলেছে তাতে তারা খুব বেশি সফলতা পায়নি। এই বছর ভারত টেস্ট ক্রিকেটে মাত্র একটিই জয় পেয়েছে। ২০২০র ক্যালেন্ডার ইয়ারে ভারতের দিক দিয়ে দেখা গেলে তারা চারটি টেস্ট ম্যাচ খেলেছে। এর মধ্যে মাত্র মাত্র ১টিই জিতেছে আর ৩টি ম্যাচ হেরেছে। এছাড়াও ভারতের হয়ে মাত্র একজন ব্যাটসম্যানই সেঞ্চুরি করতে পেরেছেন। ২০২০তে ভারত ৪টি টেস্টের মধ্যে ৩টি হেরেছে ১টি জিতেছে ভারত এই বছর মার্চের প্রথম সপ্তাহ থেকে ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত কোনো টেস্ট ম্যাচ খেলেনি। তো অন্যদিকে ভারত ২টি টেস্ট মার্চের আগে নিউজিল্যান্ড সফরে খেছেল, তো অন্যদিকে গত বছরের শেষ ১৫দিনে টি টেস্ট ম্যাচ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলেছে। এর মধ্যে ভারতকে নিউজিল্যান্ডে খেলা হওয়া ২টি টেস্ট ম্যাচেই হারের মুখ দেখতে হয়েছিল। এরপর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার টেস্ট ম্যাচের সিরিজের প্রথম টেস্টেও তারা লজ্জাজনকভাবে হ্রেছে। শেষে ভারত বছরের শেষে একটি জয় হাসিল করে গত বছরের প্রথম জয়ের স্বাদ পেয়েছে। ভারতের তরফে হয়েছে মাত্র একটিই সেঞ্চুরি অন্যদিকে ভারতের হয়ে ব্যাটিং রেকর্ডের দিকে মনোযোগ দেওয়া হলে এখানেও যথেষ্ট নিরাশাই থেকেছে। যার মধ্যে ব্যাটসম্যানরা একটি বড়ো আর ভালো ইনিংস খেলার জন্য হাপিত্যেশ করে বসেছিল। ভারতের হয়ে গত এক বছরের টেস্ট ক্রিকেটে মাত্র একটিই সেঞ্চুরি দেখা গিয়েছে, যা শেষ টেস্টে অজিঙ্ক রাহানের ব্যাট থেকে বেরিয়েছে যেখানে ভারত জয়লাভ করেছিল। অস্ট্রেলিয়ার দল অন্যদিকে এর মধ্যে মোট ৭টি টেস্ট ম্যাচ খেলেছেন, যার মধ্যে তারা ৬টি টেস্ট ম্যাচ জিতেছে আর একটিই মাত্র টেস্টে তাদের হারের মুখে পড়তে হয়েছে।

এই নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার বিবৃতিতে বলা হয়েছে, “বিসিসিআই এবং ক্রিকেট অস্ট্রেলিয়া বিষয়টি নিয়ে তদন্তে নেমেছে এবং বিচার করবে আদৌ এই বেরোনোতে তারা কোনও প্রোটোকল ভেঙেছে কিনা। আর এর মধ্যে, অস্ট্রেলিয়া এবং ভারতীয় দলের মেডিকাল টিমের সুপারিশে, এই পাঁচ খেলোয়াড়কে সাবধানতার খাতিরে আইসোলেশনে রাখা হয়েছে। এর মধ্যে থাকবে বাকি দলের সাথে যাত্রা এবং অনুশীলনের সময়ে একেবারে আলাদা থাকা।”

বড় ভুল করেছেন এই পাঁচ তারকা ভারতীয় ক্রিকেটার, পেলেন কঠিন শাস্তি 2

আর এর ফলে আদৌ সিডনি টেস্টে নামতে পারবেন কিনা এই পাঁচ ক্রিকেটার, সে নিয়ে সন্দেহ রয়েই গেল। আইসোলেশন পর্ব ছেড়ে এই বড় ম্যাচে নামার অনুমতি মিলবে কিনা, উঠছে প্রশ্ন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *