এই পাঁচ বিদেশী খেলোয়াড়কে একেবারেই নেওয়া উচিত হয়নি ফ্র্যাঞ্চাইজিগুলির, করল বড় ভুল 1

অন্যান্য আইপিএল নিলামের মতো, আইপিএল ২০২১ এর নিলাম একটি উত্তেজনাপূর্ণ এবং স্মরণীয় ইভেন্টে প্রমাণিত হয়েছিল। ২৯২ জন খেলোয়াড়ের ভাগ্য হাতুড়ির নীচে চলে গিয়েছে, যার মধ্যে কেবল ৫৮জন খেলোয়াড়ই বিড অর্জন করেছিলেন যা তাদের জন্য একটি জীবন পরিবর্তনের কারণ হিসাবে সম্ভাব্য প্রমাণিত হবে।  বেশিরভাগ আইপিএল নিলামের মতোই বিদেশী ক্রিকেটাররা বিডের শাসন অব্যাহত রেখেছিল এবং প্রচুর অর্থ ছিনিয়ে নিয়েছিল।

এই পাঁচ বিদেশী খেলোয়াড়কে একেবারেই নেওয়া উচিত হয়নি ফ্র্যাঞ্চাইজিগুলির, করল বড় ভুল 2

বিক্রি হওয়া ২২ জন খেলোয়াড়ের মধ্যে তিন বিদেশী খেলোয়াড় ব্যাগের ডিল হয়েছে ১০ কোটি টাকার উপরে। এটি প্রকৃতপক্ষে কিছু বিশেষজ্ঞের মধ্যে ভুরুঁ উত্থাপন করেছে। তাদের সন্দেহ যে তারা এত বেশি পরিমাণে মূল্যবান কিনা। এবার আমরা পাঁচ বিদেশী খেলোয়াড়কে দেখে নিই যাদের আইপিএল ২০২১ নিলামে নেওয়া উচিত ছিল না।

এই পাঁচ বিদেশী খেলোয়াড়কে একেবারেই নেওয়া উচিত হয়নি ফ্র্যাঞ্চাইজিগুলির, করল বড় ভুল 3

জেমস নিশাম :

এই পাঁচ বিদেশী খেলোয়াড়কে একেবারেই নেওয়া উচিত হয়নি ফ্র্যাঞ্চাইজিগুলির, করল বড় ভুল 4

জেমস নিশাম সীমিত ওভারের ক্রিকেটে নিউজিল্যান্ডের পক্ষে অত্যন্ত প্রভাবশালী খেলোয়াড় হতে পারেন, তবে তিনি আইপিএলে তেমন প্রভাবশালী নন।অকল্যান্ড-বংশোদ্ভূত এই অলরাউন্ডার গত মরশুমে পাঞ্জাব কিংসের হয়ে পাঁচটি ম্যাচে অংশ নিয়েছিল এবং ৭৪ রান দিয়ে দুটি উইকেট নিয়েছিলেন এবং ব্যাট হাতে মাত্র ১৯ রান করেছেন। তবে মুম্বই ইন্ডিয়ান্স নিশামকে গত বছরের মত ৫০ লক্ষ টাকায় কিনেছে। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের কাইরন পোলার্ড থাকায় তাদের এই নির্বাচনটি তেমন বোধগম্য হয়নি।

ফ্যাবিয়ান অ্যালেন :

এই পাঁচ বিদেশী খেলোয়াড়কে একেবারেই নেওয়া উচিত হয়নি ফ্র্যাঞ্চাইজিগুলির, করল বড় ভুল 5

ওয়েস্ট ইন্ডিয়ান বোলিং অলরাউন্ডার ফ্যাবিয়ান অ্যালেন আন্তর্জাতিক এবং ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে ঝলক দেখিয়েছেন যে তিনি অত্যন্ত কার্যকর খেলোয়াড় হতে পারেন। তবে ফ্যাবিয়ান অ্যালেন তার ব্যাটিং বা বোলিংয়ের দক্ষতা পুরোপুরি আয়ত্ত্ব করতে পারেননি। ২৫ বছর বয়সী এই ক্রিকেটার সানরাইজার্স হায়দরাবাদের অংশ ছিলেন এবং দুর্ভাগ্যক্রমে, একটি ম্যাচেও সুযোগ পাননি। এবং পাঞ্জাব কিংসেও তিনি হয়ত সুযোগ পাবেন না। কারণ পাঞ্জাব ভিত্তিক এই ফ্র্যাঞ্চাইজিতে কেবল স্পিনারদের শক্তিশালী ও প্রভাবশালী সংগ্রহই নয়, লোয়ার অর্ডার হিটার এবং বিদেশী খেলোয়াড়ও রয়েছে।

মইন আলি :

এই পাঁচ বিদেশী খেলোয়াড়কে একেবারেই নেওয়া উচিত হয়নি ফ্র্যাঞ্চাইজিগুলির, করল বড় ভুল 6

অলরাউন্ডার মইন আলি টি-টোয়েন্টি ক্রিকেটে বিশাল মূল্য যুক্ত করেছেন এবং তার অলরাউন্ডার দক্ষতার মাধ্যমে এটি বারবার প্রমাণ করেছেন। যদিও মইন আলি রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অংশ ছিলেন এবং কোনও প্রভাব ফেলতে পারেননি, তবে তিনি এক্স-ফ্যাক্টর হিসাবে রয়েছেন। ৩৩ বছর বয়সী এই খেলোয়াড় গত বছর তিনটি ম্যাচে অংশ নিয়েছিলেন, মাত্র একটি উইকেট শিকার করতে গিয়ে কেবল ১২ রান তুলেছিলেন। তবে চেন্নাই সুপার কিংস তার জন্য সাত কোটি টাকা দিয়েছিল। তবে ইয়েলো আর্মিতে অলরাউন্ডার, পাওয়ার হিটার বা স্পিনার চরিত্রে অভিনয় করতে রবীন্দ্র জাদেজা, মিচেল স্যান্টনার, ইমরান তাহির, কর্ণ শর্মা, আর আর সাই কিশোর রয়েছেন।

স্টিভ স্মিথ :

এই পাঁচ বিদেশী খেলোয়াড়কে একেবারেই নেওয়া উচিত হয়নি ফ্র্যাঞ্চাইজিগুলির, করল বড় ভুল 7

ব্যাট নিয়ে ব্যর্থতার পর অধিনায়ক স্টিভ স্মিথকে ছাড়তে বাধ্য হয়েছিল রাজস্থান রয়্যালস। তবে স্টিভ স্মিথ, যিনি নিজের বেস প্রাইস ২ কোটি টাকা রেখেছিলেন, তাকে তুলে নিয়েছে দিল্লি ক্যাপিটালস। তবে এই সিদ্ধান্ত নিয়ে বিতর্ক রয়েছে কারণ তাদের কাছে অনেক বেশি টপ অর্ডার খেলোয়াড় রয়েছে। ইতিমধ্যে শিখর ধাওয়ান, পৃথ্বী শ, অজিঙ্ক রাহানে এবং শ্রেয়স আইয়ার রয়েছে। সম্ভবত, অস্ট্রেলিয়ার সাবেক এই অধিনায়ক অন্য কোনও ফ্র্যাঞ্চাইজির জন্য আরও ভাল সংযোজন হতে পারতেন।

অ্যাডাম মিলনে :

এই পাঁচ বিদেশী খেলোয়াড়কে একেবারেই নেওয়া উচিত হয়নি ফ্র্যাঞ্চাইজিগুলির, করল বড় ভুল 8

অ্যাডাম মিলনে সর্বশেষ ২০১৭ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে একটি আইপিএল ম্যাচ খেলেছিলেন এবং পুনরাবৃত্ত চোটগুলি তাকেও জাতীয় দলের বাইরে রাখে। তা সত্ত্বেও, জেমস প্যাটিনসনকে তাদের পদ থেকে মুক্তি দিয়ে মুম্বই ইন্ডিয়ানসরা ৩.২ কোটি টাকা ব্যয় করে নিয়েছে মিলনে। তবে মিলনের প্রতি এই বিনিয়োগ পুরোপুরি ন্যায়সঙ্গত হয়নি। জসপ্রীত বুমরাহ এবং ট্রেন্ট বোল্ট তাদের জায়গা প্লেয়িং ইলেভেনে রেখেছেন এবং রক্ষক চ্যাম্পিয়নরা পাঁচ কোটি টাকার জন্য কিনেছেন নাথান কুল্টার নাইল, ফলে তিনি তাদের তৃতীয় পছন্দ রয়েছেন। অতএব, মিলনে, যিনি একেই ধারাবাহিকতা প্রদর্শন করেননি, সম্ভবত প্রথম একাদশে উপযুক্ত হবেন না।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *