আইপিএল এ বোলিংয়ে দ্রুতগতির পরিচয় দিয়েছেন এই পাঁচ বোলার, রয়েছে বিশেষ চমক 1
Pat Cummins of Kolkata Knight Riders appeals for the wicket of Steve Smith captain of Rajasthan Royals during match 12 of season 13 of the Dream 11 Indian Premier League (IPL) between the Rajasthan Royals and the Kolkata Knight Riders held at the Dubai International Cricket Stadium, Dubai in the United Arab Emirates on the 30th September 2020. Photo by: Saikat Das / Sportzpics for BCCI

এবারের আইপিএল সংযুক্ত আরব আমিরশাহীর স্লো পিচে হলেও আমরা একাধিক বোলারকে দেখেছি, যারা দ্রুতগতিতে ব্যাটসম্যানদের সমস্যায় ফেলেছেন। পেসাররা ১৪০ এর গতিতে বল তো দিচ্ছিলই, পাশাপাশি সেই র‍্যাডার গিয়ে পৌছে গিয়েছিল ১৫০ কিমি প্রতি ঘন্টায়। এই অবস্থায়, কোন পেসাররা লাগাতারভাবে এই ১৫০ কিমি প্রতি ঘন্টার র‍্যাডারকে ছুঁয়েছেন বা সেটিকে পারও করে গিয়েছেন। এরকম পাঁচ বোলারের তালিকা রয়েছে, যারা সবথেকে বেশিবার এবারের আইপিএল এ ১৫০ কিমির গন্ডি পার করেছেন।

IPL 2020: Yadav, pacers fire Mumbai Indians to top spot | IPL News |  Onmanorama

৫. জেমস প্যাটিনসন – ১

IPL 2020: MI's James Pattinson 'grateful' to play cricket amid Covid-19 |  Business Standard News

এবারের আইপিএল এ মুম্বই ইন্ডিয়ান্সে হয়ে দুর্দান্ত পারফর্ম করেছেন অস্ট্রেলিয়ার এই পেসার। লাসিথ মালিঙ্গার পরিবর্ত হিসেবে এসে মিডল ওভারে অত্যন্ত ভালো লেংথ ও লাইনে বল করেছেন প্যাটিনসন।এছাড়াও গতি দিতে পারেন নিজের ডেলিভারিতে। এবারের আইপিএল এ একবারই ১৫০ কিমি প্রতি ঘন্টার গন্ডি পার করেছেন প্যাটিনসন, সেই সময় তার গতি ছিল ১৫০.৫৫ কিমি প্রতি ঘন্টা। এবারের আইপিএল এ নয় ম্যাচে ২৬ এর গড়ে ১১টি উইকেট নিয়েছেন প্যাটিনসন।

৪. প্যাট কামিন্স – ১

Cummins gets better of Smith as KKR triumph | cricket.com.au

আগুনে পেস বোলিংয়ের জন্য পরিচিত অস্ট্রেলিয়ার তারকা ফাস্ট বোলার প্যাট কামিন্স। কলকাতা নাইট রাইডার্সের হয়ে ওপেনিং স্পেলে বেশ ভালো বোলিং করেছেন টেস্ট র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে থাকা এই বোলার। এবারের আইপিএল এ একবারই এই গন্ডি টপকেছেন কামিন্স, সেই ডেলিভারি ছিল ১৫১.৭০ কিমি প্রতি ঘন্টা। চলতি মরশুমে ১৩ ম্যাচে আটটি উইকেট নিয়েছেন কামিন্স।

৩. কাগিসো রাবাডা – ১

Delhi Capitals Aims To Be Most Consistent IPL Team: Kagiso Rabada

চলতি আইপিএল এ বেশ অনেকবারই ১৪৫ এর গতিতে বল করেছেন দক্ষিণ আফ্রিকার এই তারকা পেসার। কিন্তু ১৫০ এর গন্ডি পার করেছেন মাত্র একবারই। এবারের আইপিএল এর সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের দৌড়ে থাকা এই তারকা পেসার বল করেছিলেন ১৫০.৯৯ কিমি প্রতি ঘন্টা। এই মুহুর্তে পার্পল ক্যাপের লড়াইয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন রাবাডা, ১৩ ম্যাচে দিল্লি ক্যাপিটালসের হয়ে ২৩টি উইকেট নিয়েছেন রাবাডা।

২. জোফ্রা আর্চার – ১৫

RR vs RCB: Royal rumble at Jaipur

এবারের আইপিএল এ লাগাতার ১৫০ এর গতিতে বল করে গিয়েছেন ইংরেজ ফাস্ট বোলার জোফ্রা আর্চার। তার জোরে গতিসম্পন্ন বোলিংয়ে বারংবার ব্যাটসম্যানরা বিভ্রান্ত হয়েছেন। কার্যত একাই বোলিংয়ের দিক দিয়ে রাজস্থানকে টেনে নিয়ে যাচ্ছেন আর্চার। এবারের আইপিএল এ ১৫ বার ১৫০ কিমির গন্ডি পার করেছেন আর্চার, যেখানে সর্বোচ্চ পেস ডেলিভারি ছিল ১৫৩.৬২ কিমি প্রতি ঘন্টা। পাশাপাশি চলতি মরশুমে ১৯টি উইকেট নিয়েছেন আর্চার।

১. আনরিখ নর্টজে – ১৬

IPL 2020: 'Feels like I have been locked up in prison', says this Delhi  Capitals bowler

এবারের আইপিএল এ কার্যত সবথেকে বেশি নজর কেড়েছেন দক্ষিণ আফ্রিকার এই পেসার। লাগাতার ১৫০ কিমি প্রতি ঘন্টায় বল করেই চলেছেন তিনি। এবারের আইপিএল এ মোট ১৬ বার তিনি ১৫০ কিমির গন্ডি টপকেছেন। আর সবথেকে দ্রুতগতির ডেলিভারি ছিল রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে, যেখানে তিনি ১৫৬.২২ কিমি বল করেছিলেন জস বাটলারকে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *