ভারতের এই ৬জন বড়ো খেলোয়াড় ক্রিকেটের জন্য মাঝপথেই ছেড়ে দেন পড়াশুনা

ভারতে ক্রিকেটের দারুণ ক্রেজ রয়েছে। এমনিতে তো ভারতের জাতীয় খেলা হকি, কিন্তু যেভাবে এখানে ক্রিকেটকে পছন্দ করা হয় আর ক্রিকেট খেলা নিয়ে খেলোয়াড়দের মধ্যে উৎসাহ দেখা যায়, তা সত্যিই আলাদা কিছু অনুভব করায়। ভারতে ক্রিকেটকে অনেক বেশি পছন্দ করা হয়, যাতে সকলেরই মনে হয় যে ভারতে ক্রিকেটের চেয়ে বড়ো কোনো খেলা নেই।

ভারতের এই ৬জন বড়ো ক্রিকেটার ক্রিকেটের জন্য ছেড়েছেন নিজের পড়াশুনা

ভারতের এই ৬জন বড়ো খেলোয়াড় ক্রিকেটের জন্য মাঝপথেই ছেড়ে দেন পড়াশুনা 1

ক্রিকেট খেলার জন্য আজ লক্ষ লক্ষ তরুণ প্রয়াস করছেন, যারা কোনো না কোনো ভাবে ক্রিকেটকে নিজের কেরিয়ার করার জন্য প্রয়াসরত। তো অন্যদিকে কিছু খেলোয়াড় ক্রিকেট নিজের ক্রিকেট বানিয়ে ফেলেছেন। ক্রিকেটকে কেরিয়ার গড়ার জন্য বেশকিছু খেলোয়াড় তো নিজের পড়াশুনাকেও জলাঞ্জলি দিয়েছেন। এই ক্রিকেটাররা ভারতীয় দলের হয়েও খেলেছেন, যারা ক্রিকেটে নিজের কেরিয়ার গড়ার জন্য পড়াশুনা পর্যন্ত ছেড়ে দিয়েছেন। তো আমরা আপনাদের এই প্রতিবেদনে জানাব সেই ৬জন খেলোয়াড়ের ব্যাপারে যারা ক্রিকেটের জন্য পড়াশুনা ছেড়েছেন।

কপিলদেব

ভারতের এই ৬জন বড়ো খেলোয়াড় ক্রিকেটের জন্য মাঝপথেই ছেড়ে দেন পড়াশুনা 2

ভারতীয় ক্রিকেট দলের সর্বকালীন সেরা অলরাউন্ডার কপিল দেবের ভারতীয় ক্রিকেটে দারুণ যোগদান থেকেছে। কপিল দেব ভারতীয় দলকে নিজের নেতৃত্বে ১৯৮৩ তে ক্রিকেট বিশ্বকাপ খেতাব এনে দিয়েছিলেন। কপিল দেব অসাধারণ অলরাউন্ডার থেকেছেন, যিনি ব্যাট আর বল হাতে দুর্দান্ত প্রভাবশালী প্রদর্শন দেখিয়েছেন। কপিল দেব ক্রিকেটের জন্য মাত্র ১৬ বছর বয়সেই পড়াশুনা ছেড়ে দিয়েছিলেন আর তারপর ক্রিকেটার হওয়ার জন্য লেগে পড়েন যিনি পরে ভারতের একজন মহান ক্রিকেটার হন।

হার্দিক পাণ্ডিয়া

ভারতের এই ৬জন বড়ো খেলোয়াড় ক্রিকেটের জন্য মাঝপথেই ছেড়ে দেন পড়াশুনা 3

ভারতীয় ক্রিকেট দলের বর্তমান তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া আজ দলের সবচেয়ে উপযোগী খেলোয়াড়দের মধ্যে শামিল হয়ে গিয়েছেন। হার্দিক পান্ডিয়া ভারতীয় দলের হয়ে ২০১৬য় খেলা শুরু করেন, যার পর তিনি সীমিত ওভারের ক্রিকেটে ভীষণই ভালো প্রদর্শন করে চলেছেন। হার্দিক পান্ডিয়ার শুরু থেকেই বড়ো শখ ছিল ক্রিকেটের। তিনি ক্রিকেটে নিজের কেরিয়ার গড়ার জন্য পড়াশুনাও জলাঞ্জলী দিয়ে দেন আর ক্লাস নাইনে পড়ার সময় পড়াশুনা ছেড়ে দিয়ে ক্রিকেটার হওয়ার দিকে মন দেন।

শচীন তেন্ডুলকর

ভারতের এই ৬জন বড়ো খেলোয়াড় ক্রিকেটের জন্য মাঝপথেই ছেড়ে দেন পড়াশুনা 4

বিশ্ব ক্রিকেটের মহান ব্যাটসম্যান শচীন তেন্ডুলকর ভারত আর বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড়ো ব্যাটসম্যান। শচীন তেন্ডুলকরের নামে ক্রিকেটে কৃতিত্বের লাইন রয়েছে। শচীন তেন্ডুলকর আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে নিজের জীবনের ২৪ বছর সময় দিয়েছেন আর অসাধারণ ক্রিকেট খেলেছেন।
শচিন মাত্র ১৬ বছর বয়সেই ভারতের হয়ে ডেবিউ করেছিলেন। তিনি ভারতীয় ক্রিকেট দলের হয়ে ডেবিউ করার পর নিজের হায়ার সেকন্ডারী স্কুলের পরীক্ষা দেন যারপর তিনি আর পড়াশুনা করেননি।

জাহির খান

ভারতের এই ৬জন বড়ো খেলোয়াড় ক্রিকেটের জন্য মাঝপথেই ছেড়ে দেন পড়াশুনা 5

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন জোরে বোলার জাহির খান একজন অসাধারণ জোরে বোলার থেকেছেন। জাহির ভারতীয় ক্রিকেট দলের হয়ে বেশকিছু বছর সেবা করেন আর প্রধান বোলার হিসেবে নিজেকে সামনে রাখেন। জাহির নিজের সময়ে বিশ্বের অসাধারণ জোরে বোলারদের মধ্যে একজন থেকেছেন। তার ক্রিকেটের এমন শখ ছিল যে তিনি পড়াশুনাতে ভালো হওয়া সত্ত্বেও ক্রিকেটের জন্য পড়াশুনা ছেড়ে দেন। জাহির খান হায়ার সেকেন্ডারিতে ৮৩ শতাংশ মার্কস হাসিল করে প্রভরা কলেজের সিট তো পান কিন্তু তিনি তারপর আর পড়াশুনা করেননি।

মহেন্দ্র সিং ধোনি

ভারতের এই ৬জন বড়ো খেলোয়াড় ক্রিকেটের জন্য মাঝপথেই ছেড়ে দেন পড়াশুনা 6

ভারতীয় ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়কের কথা বলা হলে মহেন্দ্র সিং ধোনির কথা সকলেরই মুখে এসে যাবে। মহেন্দ্র সিং ধোনি ভারতীয় ক্রিকেট দলের হয়ে একজন অধিনায়ক, একজন ব্যাটসম্যান আর উইকেটকিপার হিসেবে দুর্দান্ত যোগদান দেন। ধোনির কেরিয়ার যদিও ভারতীয় দলের হয়ে ততটাও সহজ ছিল না আর তিনি বেশকিছু মুশকিল পার করে দলে নিজের জায়গা করে নেন। ধোনিকে এর জন্য নিজের পড়াশুনাও ত্যাগ করতে হয়। ধোনি সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে কমার্সের পড়াশুনা শুরু করেন, কিন্তু তিনি ক্রিকেটের কারণে তা সম্পূর্ণ করতে পারেননি।

রাহুল দ্রাবিড়

ভারতের এই ৬জন বড়ো খেলোয়াড় ক্রিকেটের জন্য মাঝপথেই ছেড়ে দেন পড়াশুনা 7

ভারতীয় ক্রিকেট ইতিহাসের লিজেন্ড খেলোয়াড়দের কথা বলা হয়ে রাহুল দ্রাবিড়ের নাম প্রধানভাবে নেওয়া হয়ে থাকে। রাহুল দ্রাবিড় ভারতীয় ক্রিকেট দলের হয়ে অনেক বছর দিয়েছেন আর ক্রিকেটের দুই ফর্ম্যাটেই অসাধারণ প্রদর্শন করেছেন। রাহুল দ্রাবিড় পড়াশুনার বিষয়ে অনেক বেশি যোগ্য ছিলেন। তিনি সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে কমার্সের ডিগ্রি নেন যারপর তিনি ক্রিকেটের জন্য পড়াশুনা ছেড়ে দিয়ে ক্রিকেটেই লেগে পড়েন। ২০১৭য় তাকে এই কলেজ ডক্টরেট উপাধিও প্রদান করেছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *