ক্রিকেট ইতিহাসে বেশকিছু এমন খেলোয়াড় এসেছেন যারা নিজের প্রদর্শনের সৌজন্যে মহানতার শিখর ছুঁয়েছেন। মহান খেলোয়াড় কেউ এমনিই হয় না, এর জন্য যে কোনো খেলোয়াড়কেই নিজেকে উন্নত থেকে উন্নতর প্রমানিত করতে হয়। এমনই কিছুটা ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি করেছেন, যিনি নিজের কেরিয়ারে এখনো পর্যন্ত যেমন অসাধারণ প্রদর্শন করেছেন তাতে তিনি নিজেকে মহান ব্যাটসম্যান হিসেবে তুলে ধরেছেন।

বিরাট কোহলির এই ৫টি রেকর্ড যা সম্ভবতই কখনো ভাঙবে

১২ বছরেই বিরাট কোহলি গড়ে ফেলেছেন এমন ৫টি রেকর্ড, যা ভাঙতে পারবে না কোনো খেলোয়াড় 1

বিরাট কোহলির স্তর আলাদাই হয়ে দাঁড়িয়েছে। বিরাট কোহলির কেরিয়ারের ১১ বছরে তিনি যে রেকর্ড গড়েছেন তা স্পেশাল। কোহলির জন্য রেকর্ড গড়া একটা খেলার মতো হয়ে দাঁড়িয়েছে, যিনি প্রতিটা ম্যাচেই কোনো না কোনো কৃতিত্ব তৈরি করে ফেলেন। এসবের মধ্যেই বিরাট কোহলি নিজের কেরিয়ারে এখনো পর্যন্ত কিছু এমন রেকর্ড গড়েছেন যা ভাঙা আগামি বছরগুলিতে ভীষণই মুশকিল। আজ আমরা আপনাদের সামনে কোহলির সেই ৫টি রেকর্ডের ব্যাপারে জানাতে চলেছি যা সম্ভবতই কখনো ভাঙবে।

আইপিএলের একটি মরশুমে সবচেয়ে বেশি রানের রেকর্ড

১২ বছরেই বিরাট কোহলি গড়ে ফেলেছেন এমন ৫টি রেকর্ড, যা ভাঙতে পারবে না কোনো খেলোয়াড় 2

বিরাট কোহলি রেকর্ডের শাহেনশাহ। এমনই কিছু করতে তিনি আইপিএলেও সফল থেকেছেন। বিরাট কোহলি আইপিএলের প্রথম মরশুম থেকেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালরের হয়ে খেলছেন। এই দলের হয়ে খেলে তিনি রানের বন্যা বইয়েছেন যার মধ্যে একের পর এক রেকর্ডও নিজের নামে করতে সফল থেকেছেন। আইপিএলে বিরাট কোহলির জন্য ২০১৬র মরশুম ভীষণই অসাধারণ থেকেছে। এই মরশুমে তার অধিনায়কত্বে আরসিবি না শুধু ফাইনালে পৌঁছেছিল বরং স্বয়ং কোহলি এর সবচেয়ে বড়ো কারণও প্রমানিত হয়েছিলেন। বিরাত পুরো মরশুমে রানের বন্যা বইয়ে মোট ৯৭৩ রান করেছিলেন। এটি কোনো একটি আইপিএল মরশুমে সবচেয়ে বেশি রান। কোহলির এই রেকর্ড ভাঙা ভীষণই মুশকিল।

বল না করেই উইকেট হাসিল করার কৃতিত্ব

১২ বছরেই বিরাট কোহলি গড়ে ফেলেছেন এমন ৫টি রেকর্ড, যা ভাঙতে পারবে না কোনো খেলোয়াড় 3

বিশ্ব ক্রিকেটে আজ পর্যন্ত এক সে এক বোলার নিজের প্রথম বলে উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন। প্রথম বলে উইকেট হাসিল করার রেকর্ড গড়া বেশকিছু বোলার আছেন, কিন্তু এর মধ্যে বিরাট কোহলি একটা আলাদা ধরণের রেকর্ড নিজের কেরিয়ারে গড়েছেন। বিরাট কোহলি কোনো বল না করেই নিজের খাতায় কেরিয়ারের প্রথম উইকেট হাসিল করেছেন। অর্থাৎ শূন্য বলে উইকেট নেওয়া তিনি বিশ্বের একমাত্র বোলার। আসলে ২০১১য় ইংল্যাণ্ডের বিরুদ্ধে ম্যাঞ্চেস্টারে খেলা হওয়া টি-২০ ম্যাচে বিরাট কোহলিকে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি বোলিং করতে দিয়েছিলেন। বিরাত কোহলি বোলিং করতে আসেন আর তিনি প্রথম বলেই লেগ স্ট্যাম্পের দিকে ওয়াইড বল করেন। এই বলে ব্যাটিং করা কেভিন পিটারসেনের পা উপরে উঠে যার আর উইকেটের পেছনে দাঁড়ানো ধোনি স্ট্যাম্প করে দেন। কেভিন পিটারসেন আউট হন আর কোহলি ওয়াইড বলে নিজের প্রথম উইকেট পান।

ওয়ানডে ক্রিকেটে লক্ষ্য তাড়া করে সবচেয়ে বেশি সেঞ্চুরি

১২ বছরেই বিরাট কোহলি গড়ে ফেলেছেন এমন ৫টি রেকর্ড, যা ভাঙতে পারবে না কোনো খেলোয়াড় 4

বিরাট কোহলি আজকের সময়ের ক্রিকেটের বাদশাহ। বিরাত কোহলির সবচেয়ে বিশেষ ব্যাপার হলো যে তিনি ওয়ানডে ক্রিকেটের ইতিহাসের সবচেয়ে দুর্দান্ত ব্যাটসম্যানদের মধ্যে একজন প্রমানিত হয়েছেন। এর মধ্যে বিরাট কোহলির স্পেশালিটি থেকেছে যে তিনি ওয়ানডে ক্রিকেটে লক্ষ্য তাড়া করতে নেমে ভীষণই ভয়ঙ্কর হয়ে যান। তাকে একজন ডেডিকেটেড ব্যাটসম্যান হিসেবে দেখা যায়। বিরাট কোহলি ওয়ানডে ক্রিকেটে নিজের সেঞ্চুরিগুলির মধ্যে বেশিরভাগ সেঞ্চুরি লক্ষ্য তাড়া করতে নেমে করেছেন। লক্ষ্য তাড়া করতে নেমে বিরাট কোহলি এখনো পর্যন্ত নিজের ব্যাট থেকে ২৬টি সেঞ্চুরি করেছেন। যা একটি অনন্য কৃতিত্ব। অন্যদিকে দ্বিতীয় স্থানে রয়েছেন শচীন তেন্ডুলকর যিনি লক্ষ্য তাড়া করে সেঞ্চুরি করেছেন ১৭টি। ওয়ানডেতে লক্ষ্য আতড়া করে কোহলির এই রেকর্ড ভাঙা ভীষণই মুশকিল।

ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে দ্রুত ১০ হাজার রান

১২ বছরেই বিরাট কোহলি গড়ে ফেলেছেন এমন ৫টি রেকর্ড, যা ভাঙতে পারবে না কোনো খেলোয়াড় 5

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি আজকের ব্যাটিংয়ে বেশকিছু রেকর্ড নিজের নামে গড়েছেন। আর আগেও যেমন যেমন খেলবেন তেমন তেমন রেকর্ড গড়ে চলবেন। এইভাবে বিরাট কোহলি ওয়ানডে ক্রিকেটের একজন খতরনাক ব্যাটসম্যান হয়ে উঠেছেন যা আজ আর কারো কাছে লুকোনো নেই। যেভাবে বিরাট কোহলি ওয়ানডেতে রান করেছেন তাতে তিনি দ্রুতগতিতে ১০ হাজার রানে পৌঁছে গেছেন। বরাট কোহলি একজন প্রথম শ্রেণীর ব্যাটসম্যান যা নিয়ে কোনো দ্বিমত নেই। তিনি ওয়ানডে ক্রিকেটে বেশকিছু কৃতিত্ব করেছেন, ঠিক তেমনিভাবেই ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে দ্রুতগতিতে ১০ হাজার রানের সংখ্যা পর্যন্ত পৌঁছনো ব্যাটসম্যানও হয়েছেন তিনি। ওয়ানডেতে শচীন তেন্ডুলকর ২৫৯টি ইনিংসে ১০ হাজার রান পূর্ণ করেছিলেন। বিরাট কোহলি ২০১৮য় মাত্র ২০৫টি ইনিংসে এই মাইলস্টোন ছুঁয়ে ফেলেন। যে রেকর্ড ভাঙা ভীষণই মুশকিল মনে হয়।

টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে ৭টি ডবল সেঞ্চুরি

১২ বছরেই বিরাট কোহলি গড়ে ফেলেছেন এমন ৫টি রেকর্ড, যা ভাঙতে পারবে না কোনো খেলোয়াড় 6

ভারতে এক সে এক টেস্ট ব্যাটসম্যান এসেছেন। যারা নতুন নতুন রেকর্ড গড়তে সফল হয়েছেন। সেইভাবেই বিরাত কোহলি নিজের কেরিয়ায়রের শুরুতে ওয়ানডের মতো টেস্টেও স্পেশাল কিছু করতে পারছিলেন না। কিন্তু গত কিছু বছরে বিরাট কোহলি টেস্ট ক্রিকেটে দুর্দান্ত ব্যাটিংয়ে একের পর এক রেকর্ড হাসিল করে ফেলেছেন। কোহলি ২০১৬ পর্যন্ত একটি ডবল সেঞ্চুরি নিজের কেরিয়ারে করতে পারেননি। কিন্তু এরপর তিনি ডবল সেঞ্চুরির লাইন লাগিয়ে দেন। কোহলি একের পর এক গত ৫ বছরে ৭টি ডবল সেঞ্চুরি করেছেন। তিনি ভারতের হয়ে সবচেয়ে বেশি ডবল সেঞ্চুরি করা ব্যাটসম্যান, অন্যদিকে একজন অধিনায়ক হিসেবে তিনি বিশ্ব ক্রিকেটে ৭টি ডবল সেঞ্চুরি করার কৃতিত্বও গড়ে ফেলেছেন যা কোনো অধিনায়কের পক্ষে ভাঙা মুশকিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *