৫ জন তারকা খেলোয়াড় যারা ক্যান্সারের মতো ভয়ঙ্কর রোগকে হারিয়ে জিতেছিলেন জীবনের লড়াই

ক্রিকেট জগতে এক সে এক বড়ো নাম এসেছেন। ক্রিকেটের এই তারকা খেলোয়াড়দের মধ্যে নিজেদের কেরিয়ার বা জীবনের মধ্যে প্রাণঘাতী রোগের মুখোমুখীও হতে হয়েছে। আন্তর্জাতিক ক্রিকেট খেলা বেশকিছু খেলোয়াড়কে কিছু প্রাণঘাতী রোগের মুখোমুখি হতে হয়েছিল যার মধ্যে ক্যান্সারের মতো রোগও ছিল যাতে বেশকিছু খেলোয়াড় গ্রাসিত হয়েছিলেন।

এই ৫ জন ক্রিকেটার ক্যান্সারকে হারিয়ে জিতেছিলেন জীবনের লড়াই

এই ক্রিকেটারদের মধ্যে ক্যান্সারের প্রাণঘাতী রোগ থেকে জয় হাসিল করা বেশকিছু খেলোয়াড়ও রয়েছেন। ক্যান্সারের মতো ভয়ঙ্কর রোগকে মাত দিয়ে আবারো ক্রিকেট মাঠে নামা খেলোয়াড়দের কথা আমরা এখানে বলব। তো আসুন আপনাদের জানানো যাক ক্রিকেট ইতিহাসের সেই ৫জন খেলোয়াড়ের নাম যারা ক্যান্সারকে মাত দিয়ে জীবনের লড়াইকে জিততে সফলতা হাসিল করেছেন।

যুবরাজ সিং

৫ জন তারকা খেলোয়াড় যারা ক্যান্সারের মতো ভয়ঙ্কর রোগকে হারিয়ে জিতেছিলেন জীবনের লড়াই 1

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন তারকা ব্যাটসম্যান যুবরাজ সিংয়ের নাম ভারতের জন্য সবসময় বড়ো খেলোয়াড়দের মধ্যে নেওয়া হয়ে থাকে। যুবরাজ সিং দুর্দান্ত যোগদান দিয়েছেন। যুবি ২০১১ সালের বিশ্বকাপ আর ২০০৭ এর বিশ্ব টি-২০ জিততে বড়ো ভূমিকা পালন করেছিলেন। কিন্তু যুবিকে ২০১১র বিশ্বকাপের পর ক্যান্সারের মারণ রোগের সঙ্গে সংঘর্ষ করতে হয়েছিল। ২০১২য় যুবরাজ সিংয়ের ফুসফুসের ক্যান্সার ধরা পড়ে। যারপর সময় থাকতে তার চিকিৎসা হয় আর তিনি এই ভয়ঙ্কর রোগ থেকে সুস্থ হয়ে ক্রিকেট মাঠে ফিরে আসেন।

জিওফ্রে বয়কট

৫ জন তারকা খেলোয়াড় যারা ক্যান্সারের মতো ভয়ঙ্কর রোগকে হারিয়ে জিতেছিলেন জীবনের লড়াই 2

ইংল্যান্ড ক্রিকেট দলের ইতিহাসে জিওফ্রে বয়কটের নাম ভীষণই বড়ো আর প্রাধান্যের সঙ্গে নেওয়া হয়ে থাকে। জিওফ্রে বয়কটকে না শুধু ইংল্যান্ডের বরং বিশ্ব ক্রিকেটের তারকা ব্যাটসম্যানদের মধ্যে গুনতি করা হয়। জিওফ্রে বয়কটের একটি সফল কেরিয়ারের পর ২০০২ এ ৬২ বছর বয়েসে ক্যান্সার ধরা পড়ে। তার গলায় গ্লান্ড তৈরি হয়েছিল যা ক্যান্সারের আকার ধারণ করে। চিকিৎসার পর তিনি সম্পূর্ণভাবে ঠিক হয়ে যান।

ম্যাথু ওয়েড

৫ জন তারকা খেলোয়াড় যারা ক্যান্সারের মতো ভয়ঙ্কর রোগকে হারিয়ে জিতেছিলেন জীবনের লড়াই 3

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের উইকেটকিপার ব্যাটসম্যান ম্যাথু ওয়েড ব্র্যাড হ্যাডিনের অবসরের পর উইকেটকিপারের ভূমিকা পালন করেন। ম্যাথু ওয়েডকে এমনিতে গত বেশকিছু বছর ধরে অ্যাক্টিভ খেলোয়াড় হিসেবে দেখা গিয়েছে কিন্তু তাকে সীমিত ওভারের ক্রিকেটে নিজের জায়গা হারাতে হয়। বর্তমানে তিনি অস্ট্রেলিয়ার টেস্ট দলের প্রধান অংশ। ম্যাথু ওয়েডের বয়স যখন ১৬ ছিল তখন তার ক্যান্সার হয়। ফুটবল খেলার সময় তার সমস্যা হয় আর ডাক্তার দেখানোর পর ক্যান্সার ধরা পড়ে। পড়ে তিনি এর চিকিৎসা করান আর তিনি ক্রিকেটকে নিজের কেরিয়ার বানান।

মাইকেল ক্লার্ক

৫ জন তারকা খেলোয়াড় যারা ক্যান্সারের মতো ভয়ঙ্কর রোগকে হারিয়ে জিতেছিলেন জীবনের লড়াই 4

অস্ট্রেলিয়া ক্রিকেট ইতিহাসে মাইকেল ক্লার্কের নাম একজন বড়ো তারকা ব্যাটসম্যান আর অধিনায়ক হিসেবে নেওয়া হয়। মাইকেল ক্লার্ক অস্ট্রেলিয়ার মহান ব্যাটসম্যানদের মধ্যে নিজের জায়গা করে নেওয়ার সঙ্গেই তিনি ২০১৫য় নিজের অধিনায়কত্বে অস্ট্রেলিয়াকে বিশ্বকাপ খেতাব জেতান। কিন্তু যখন ক্লার্ক নিজের কেরিয়ারের শুরু দিকে ছিলেন তখন ২০০৬ সালে তার মুখে দুটি কালো প্যাচ তৈরি হয়ে গিয়েছিল যা ডাক্তার দেখানোর পর জানা যায় যে তার চামড়ার ক্যান্সার হয়েছে পরে তিনি চিকিৎসা করা এবং সুস্থ হয়ে ক্লার্ক ক্রিকেটে বড়ো যোগদান দেন।

রবিন জ্যাকম্যান

৫ জন তারকা খেলোয়াড় যারা ক্যান্সারের মতো ভয়ঙ্কর রোগকে হারিয়ে জিতেছিলেন জীবনের লড়াই 5

ইংল্যান্ড ক্রিকেট দলের প্রাক্তন ক্রিকেটার আর জনপ্রিয় কমেন্টেটর রবিন জ্যাকম্যানও ক্যান্সারের শিকার হয়েছিলেন। রবিন জ্যাকম্যান একজন ক্রিকেটার হিসেবে যতটা না নাম করতে পেরেছিলেন তার চেয়ে বেশি নাম তিনি কমেন্ট্রিতে করেন। ২০১২য় তার মুখের ক্যান্সার ধরা পড়ে। যার দ্রুত পরে তিনি ৭ সপ্তাহ পর্যন্ত রেডিয়ো থেরাপিকরান আর এই রোগ থেকে সুস্থ হয়ে কমেন্ট্রিতে আবার ফিরে আসেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *