এই হল সেই ৫ খেলোয়াড় যারা বিশ্বকাপে ৪ নম্বরের অভাব দূর করতে পারে, শেষ নামটি অবাক করার মত 1

ভারতীয় ক্রিকেট দল এখন ইংল্যাণ্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ডের আতিথেয়তায় হতে চলা আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত। ভারতীয় দলকে এই বিশ্বকাপের সবচেয়ে প্রবল দাবীদার বলে মনে করা হচ্ছে। ভারতীয় দলের এই দাবীদারিতে সবচেয়ে চিন্তার বিষয় হল ব্যাটিং অর্ডারে চার নম্বর পজিশন। ভারতীয় দলের জন্য চার নম্বর ব্যাটিং পজিশন এখন থেকে নয় বরং গত প্রায় এক বছরের বেশি সময় ধরে গলার কাঁটা হয়ে আছে আর একে বিশ্বকাপে যে কোনভাবেই শেষ করতে হবে। এই অবস্থায় আমরা আপনাদের ভারতীয় দলে বর্তমান খেলোয়াড়দের মধ্যে থেকে এমন ৫জন ব্যাটসম্যানের ব্যাপারে জানাব আরা চার নম্বর ব্যাটিং পজিশনের অভাব দূর করতে পারেন।

মহেন্দ্র সিং ধোনি

ভারতীয় দল গত যথেষ্ট দীর্ঘ সময় ধরে চার নম্বরের ব্যাটিং নিয়ে সমস্যায় রয়েছে কিন্তু এর জন্য বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনির মত ব্যাটসম্যান আছেন যিনি চার নম্বরে ব্যাটিং করতে যথেষ্ট সক্ষম।

এই হল সেই ৫ খেলোয়াড় যারা বিশ্বকাপে ৪ নম্বরের অভাব দূর করতে পারে, শেষ নামটি অবাক করার মত 2
HYDERABAD, INDIA – MARCH 02: MS Dhoni of India bats during game one of the One Day International series between India and Australia at Rajiv Gandhi International Cricket Stadium on March 02, 2019 in Hyderabad, India. (Photo by Robert Cianflone/Getty Images)

মহেন্দ্র সিং ধোনিকে এমনিতে তো এই নম্বরে আগে পরীক্ষা করে দেখা হয়েছে কিন্তু ধোনি নিজের অভিজঙতা আর দুর্দান্ত ব্যাটিংয়ে চার নম্বরের সমস্যাকে বিশ্বকাপে বাড়তে না দেওয়ায় সক্ষম হতে পারেন।

ঋষভ পন্থ

ভারতীয় দলের তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ গতকিছু মাস ধরে নিজের প্রতিভার বিচ্ছুরণ ঘটিয়েছেন। ঋষভ পন্থের মধ্যে সক্ষমতার কোন অভাব নেই যিনি একজন অভিজ্ঞ ব্যাটসম্যানের ছাপ আগেই দেখিয়েছেন।

এই হল সেই ৫ খেলোয়াড় যারা বিশ্বকাপে ৪ নম্বরের অভাব দূর করতে পারে, শেষ নামটি অবাক করার মত 3
DELHI, INDIA – MARCH 13: Rishabh Pant of India bats during game five of the One Day International series between India and Australia at Feroz Shah Kotla Ground on March 13, 2019 in Delhi, India. (Photo by Robert Cianflone/Getty Images)

বিশ্বকাপে কোনো খেলোয়াড়ের আহত হয়ে ছিটকে যাওয়ায় ঋষভ পন্থকে দলে শামিল করে চার নম্বরে ব্যাটিংয়ের ভূমিকা দেওয়া যেতে পারে। কারণ ঋষভ পন্থ আইপিএলে ৪ নম্বরেই কামাল দেখাচ্ছেন।

হার্দিক পাণ্ডিয়া

ভারতীয় দলের তারকা অলরাউন্ডার খেলোয়াড় হার্দিক পাণ্ডিয়ার তো বর্তমানে কোন জবাবই দেখা যাচ্ছে না। হার্দিক পাণ্ডিয়া আইপিএলে দারুণ প্রদর্শন করে চলেছেন।

এই হল সেই ৫ খেলোয়াড় যারা বিশ্বকাপে ৪ নম্বরের অভাব দূর করতে পারে, শেষ নামটি অবাক করার মত 4
South Korea, Feb 21 (ANI): India’s Prime Minister Narendra Modi attends a business symposium in Seoul, South Korea on Thursday. (ANI/Reuters Photo)

হার্দিক পাণ্ডিয়া এমনিতে ত বিগ হিটার ব্যাটসম্যান কিন্তু সুযোগের সংবেদনশীলতার হিসেবে তিনি একজন দারুণ ব্যাটসম্যান হতে পারেন। এই অবস্থায় হার্দিক পাণ্ডিয়াকে যদি চার নম্বরে ব্যাটিং করার জন্য নামানো হয় তাহলে তা ভুল হবে না।

বিজয় শঙ্কর

ভারতীয় বিশ্বকাপ স্কোয়াডে তরুণ অলরাউন্ডার বিজয় শঙ্করকে দলে চার নম্বরে ব্যাটিং করার জন্য বাছা হয়েছে। বিজয় শঙ্করের কাছে এই নম্বরে ব্যাট করার জন্য দলে অনেক আশা রয়েছে। কিন্তু বিজয় আইপিএলে নিজের ফর্ম দেখাতে পারেননি।

এই হল সেই ৫ খেলোয়াড় যারা বিশ্বকাপে ৪ নম্বরের অভাব দূর করতে পারে, শেষ নামটি অবাক করার মত 5

তাও বিজয় শঙ্করের মধ্যে ব্যাটিংয়ের প্রতিভাকে দেখা পরিস্কার বলা যেতে পারে যে তাকে চার নম্বরে ব্যাটিং করার জন্য উপযুক্ত ভাবা হতে পারে।

অজিঙ্ক রাহানে

ভারতীয় ক্রিকেট দলের টেস্ট সহঅধিনায়ক অজিঙ্ক রাহানেকে বিশ্বকাপের দলে নির্বাচিত করা হয়নি। কিন্তু অজিঙ্ক রাহানেকে ওয়ানডে দলের অযোগ্য মনে করা যাবে না। রাহানের ভারতীয় দলের হয়ে ওয়ানডেতে উন্নত রেকর্ডও আছে।

এই হল সেই ৫ খেলোয়াড় যারা বিশ্বকাপে ৪ নম্বরের অভাব দূর করতে পারে, শেষ নামটি অবাক করার মত 6

যদি বিশ্বকাপে কোনো ভারতীয় খেলোয়াড় আহত হন তো চার নম্বরের সমস্যা থেকে নিজাত পাওয়া জন্য রাহানে দলে শামিল করে নেওয়া উচিৎ কারণ তিনি ৪ নম্বরে দুর্দান্ত ব্যাটসম্যান হয়ে উঠতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *