অনিল কুম্বলে ও রাহুল দ্রাবিড়

সুপ্রীম কোর্ট নিযুক্ত বিসিসিআইয়ের প্রসাশনিক কমিটি ভারতের বর্তমান প্রধান কোচ অনিল কুম্বলেকে ভারতীয় দলের ডিরেক্টর করার বিষয়ে এক ইচ্ছাপ্রকাশ করেছিল। তারপর থেকেই বিভিন্ন মহলে গুঞ্জন সৃষ্টি হয়েছিল রাহুল দ্রাবিরের কোচ হওয়া নিয়ে। রাহুল এখন ভারত এ এবং ভারতের অনুর্দ্ধ ১৯ দলের কোচ। তিনি বেশ ভালই দায়িত্ব পালন করেছেন। কাজেই এই জল্পণা বেশ স্বাভাবিকই লাগছিল। কিন্তু এমনটা না হওয়ার বেশকিছু কারণ রয়েছে।

বিরাট রদবদল; কুম্বলের জায়গা নিতে পারেন রাহুল দ্রাবিড়!

কুম্বলে ইতিমধ্যেই ভারতীয় জাতীয় ক্রিকেট দলের বর্তমান প্রধান কোচ হিসেবে বেশ সফল। শচীন-সৌরভ-লক্ষণের কমিটি কুম্বলের ওপর যে ভরসা দেখিয়েছিল, তা পালন করেছেন তিনি। কুম্বলের নেতৃ্ত্বে ভারতীয় দল ভাল প্রদর্শন করলেও, গুরুর দায়িত্ব এখনই শেষ হয়ে যায়নি কুম্বলের। কারণ, একটি কোচকে একটা ভারসাম্যমূলক দল করতে দিতে মাত্র এক বছর যথেষ্ট নয়। আবার মাত্র দু’বছর কাটলেই চলে আসবে ক্রিকেট বিশ্বকাপ। তাই ভারতীয় দলের এই উইনিং কম্বিনেশন ভাঙতে চাইবে না বোর্ড।

এদিকে, জুনিয়র টিমের কোচ হিসেবেও দ্রাবিড় নজরকাড়া পরিশ্রম করেছেন। তাঁর পরিশ্রমের ফলেই ভারত ২০১৬ অনুর্দ্ধ ১৯ বিশ্বকাপের ফাইনালে ওঠে। এছাড়া জুনিয়র খেলোয়ারদের দারুণ গ্রুমিং করে রাহুল তাদের পরিণত ক্রিকেটারে পরিণত করছে। এর ফলে রিষভ পান্থ, ঈশান কিশনের মত ক্রিকেটার তৈরি হচ্ছে ভারতে।

পার্থিব শ’য়ের মধ্যে শচীনের ছায়া! রাহুল বলছেন সময় লাগবে

পাশাপাশি, ভারতের এ টিমেও তাঁর যথেষ্ট প্রভাব রয়েছে। দ্রাবিড়ের জন্যই ভারতীয় জাতীয় দলে আবার ফিরে আসে হার্দিক পাণ্ডিয়া। কোনও বিষয়ে অতিরঞ্জকতা ও বাড়িয়ে বলার এক মুদ্রা দোষ ছিল হার্দিকের। পাশাপাশি তাঁর ফর্মও খুব একটা ভাল যাচ্ছিলনা। তাই দলের মধ্যে তাঁর একটা অবনতি হয়েছিল। দ্রাবিরের গ্রুমিংয়ের ফলে হার্দিক তাঁর খামতিগুলি মিটিয়ে নেয় ও আবার জাতীয় দলের এক অবিচ্ছেদ্দ অঙ্গ হয়ে উঠেছে।

দুদিকের এই সুন্দর ভারসাম্য বোধহয় ভাঙতে চাইবে না বিসিসিআইয়ের বর্তমান প্রসাশনিক কমিটি। আপেক্ষিকভাবে এই বিষয়ে জোড় একটা গুজব ছড়িয়েছিল যে, জাতীয় দলের কোচ হতে চলেছেন দ্রাবিড়। কিন্তু এই সমস্ত কারণ বিশ্লেষণ করে প্রসাশনিক কমিটিও দ্রুত কিছু সিদ্ধান্ত নিতে চাইছেন না। হয়ত তারা ভারতীয় দলের এই ভারসাম্য না ভেঙে, অন্য কোনও সমাধান খুঁজছেন।

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...