কপিলদেব রায়ডু আর শঙ্করকে নয়, এই খেলোয়াড়কে বললেন ৪ নম্বরের সবচেয়ে উপযুক্ত

ইংল্যান্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ডের আতিথেয়তায় আইসিসি ক্রিকেট বিশ্বকাপ শুরু হতে এখন ভীষণই কম সময় রয়ে গিয়েছে কিন্তু এই খেতাবের সবচেয়ে প্রবল দাবীদার ভারতীয় ক্রিকেট দলের ব্যাটিং ক্রম নিয়ে এখনো পর্যন্ত কনফিউশন জারি রয়েছে, এই বিশ্বকাপের জন্য নিউজিল্যাণ্ডের দলের ঘোষণা হয়ে গিয়েছে, তো দ্রুত ভারতীয় দলও নিজেদের দল ঘোষণা করতে পারে।

ভারতীয় দল ফেঁসে আছে ব্যাটিং ক্রমের ফেরে

প্রত্যেকেই ভারতীয় দলের ব্যাটিং ক্রম নিয়ে নিজের নিজের কথা বলছেন আর বিশেষ করে এতে চার নম্বর ব্যাটিং ক্রমের কথা সবচেয়ে বেশি হচ্ছে কারণ এই জায়গার জন্য গত দীর্ঘ সময় ধরে এক মজবুত বিকল্প পাওয়া যায়নি।

কপিলদেব রায়ডু আর শঙ্করকে নয়, এঁকে বললেন ৪ নম্বরের সবচেয়ে উপযুক্ত বিকল্প 1

ভারতীয় দলের চার নম্বরে আলাদা আলাদা ব্যাটসম্যানরা যোগদান দিয়েছেন। কিন্তু কোনো ব্যাটসম্যানই সেই কৃতিত্ব দেখাতে পারেননি যাতে তাদের উপর বিশ্বাস করা যেতে পারে।

কপিলদেব মানেন না ব্যাটিং ক্রমে সেটআপের প্রয়োজন

কিন্তু এরপরও ভারতের বিশ্বকাপ বিজেতা অধিনায়ক কপিলদেব ব্যাটিং ক্রমকে বেশি গুরুত্ব দেননা। কপিল দেবের এই ব্যাপারে পরিস্কার ব্যক্তব্য যে আধুনিক ক্রিকেটের এর বিশেষ কোনো প্রয়োজন নেই।

কপিলদেব রায়ডু আর শঙ্করকে নয়, এঁকে বললেন ৪ নম্বরের সবচেয়ে উপযুক্ত বিকল্প 2

কপিলদেব একটি অনুষ্ঠানে এ ব্যাপারে বলেছেন যে,

“চার নম্বরের ব্যাপারে অনেক কথা হচ্ছে। কিন্তু আপনাকে সেই পরিস্থিতিকে দেখতে হবে। আমার মনে হয় না যে এই মুহূর্তে কারো কোনো নম্বর রয়েছে। ঘন্টার প্রয়োজন বেশি গুরুত্বপূর্ণ। আপনি এমএস ধোনি বা যে কাউকেই পাঠাতে পারেন। এক নম্বর থেকে ৭ পর্যন্ত সকলেই সেখানে খেলার জন্য পর্যাপ্ত। কোনো ভ্রম হওয়া উচিৎ নয়। এমন খেলুন যেমনটা আপনি ম্যাচ জিততে চান আর কোনো নম্বরে যাওয়া উচিৎ নয়। এটা ম্যাচের পরিস্থিতির উপর নির্ভর করা উচিৎ”।

শ্রীকান্ত করেছেন ঋষভ পন্থের প্রশংসা

এই অনুষ্ঠানে প্রাক্তন ব্যাটসম্যান কৃষ্ণমাচারি শ্রীকান্তও উপস্থিত ছিলেন। যখন তার কাছে উইকেটকিপিংয়ে পন্থ আর ধোনিকে নিয়ে কথা বলা হয় তো তিনি বলেন, “ঋষভ পন্থ ইংল্যাণ্ডে একটি টেস্ট ম্যাচে প্রায় জয়ের স্থিতিতে পৌঁছে দিয়েছিল। আপনার ওকে আত্মবিশ্বাস দেওয়ার প্রয়োজন রয়েছে। আমার সময়ে কপিলদেব আমাকে স্বাধীনতা দিয়েছিল। যেমন ঋষভ পন্থকে খেলার স্বাধীনতা দেওয়া উচিৎ”।

কপিলদেব রায়ডু আর শঙ্করকে নয়, এঁকে বললেন ৪ নম্বরের সবচেয়ে উপযুক্ত বিকল্প 3

কপিলদেব ধোনিকে বললেন সবচেয়ে বড়ো অলরাউন্ডার

তো অন্যদিকে কপিলদেব উইকেটকিপারদের নিয়ে বলেন যে, “ধোনি নিজের স্ট্যাণ্ডার্ড ভীষণই উঁচুতে সেট করেছে। ওর মধ্যে অন্য উইকেটকিপারদের চেয়ে বেশি ক্ষমতা আর প্রতিভা আছে। খালি সময়ের উপর ধ্যান দেওয়া প্রয়োজন রয়েছে। এটা রাতারাতি হবেনা। হ্যাঁ ও (পন্থ) ভাল প্রদর্শন করেছে কিন্তু আজকের দলের মানদণ্ড যথেষ্ট উঁচু। ওকে এখনো অনেক দীর্ঘপথ যেতে হবে”।

কপিলদেব রায়ডু আর শঙ্করকে নয়, এঁকে বললেন ৪ নম্বরের সবচেয়ে উপযুক্ত বিকল্প 4

কপিলদেব আগে বলেন, “একমাত্র ব্যাটসম্যান-বোলারই কি একমাত্র অলরাউন্ডার? এখন আপনি বলতে পারেন যে একজন উইকেটকিপারও একজন অলরাউন্ডার। অলরাউণ্ডারদের অর্থ বদলে যায়। এটা খালি রান করা আর উইকেট নেওয়া ব্যাটসমানদের ব্যাপারে হয়না। উইকেটকিপারকেও এই তালিকা হওয়া উচিৎ। এভাবেই ধোনি অনেক উঁচুতে রয়েছে। যদি আপনি দুটো বিভাগে ভাল হন, যে কোনো দুটি বিভাগ, তো প্রত্যেক দলেরই সেই ক্ষেত্রে ফায়দা হবে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *