শতক হাকানোর পর শীর্ষ পাঁচজন ব্যাটসম্যানের সেঞ্চুরি উদযাপন 1
Getty Images

ক্রিকেটে শতক হাঁকানো যেকোনো ব্যাটসম্যানের জন্য সবসময়ই উত্তেজনাপূর্ণ। অতীতে ব্যাটসম্যানদেরকে এই মাইলফলকে পৌঁছানোর পর অভিনব পন্থায় উদযাপন করতে দেখেছি আমরা।

চলুন এখন দেখে নিই এমন অভিনব পাঁচটি শতক উদযাপন-

৫. লর্ডসে মিসবাহ উল হকের উদযাপনঃ

শতক হাকানোর পর শীর্ষ পাঁচজন ব্যাটসম্যানের সেঞ্চুরি উদযাপন 2

২০০৬ সালের ইংল্যান্ড সফরে লর্ডসে প্রথম টেস্টে দারুণ এক শতক হাকিয়েছিলেন প্রাক্তন পাকিস্তান অধিনায়ক মিসবাহ উল হক। মিসবাহের ১১৪ রানের দুর্দান্ত ইনিংস সফরকারীদেরকে প্রথম ইনিংসে ৩৩৯ রান সংগ্রহ করতে সাহায্য করে।

তার শতকে পৌঁছানোর পর, মিসবাহ ড্রেসিং রুমের দিকে স্যালুট দেন। ৪২ বছর বয়সে শতক হাঁকানো মিসবাহ এরপর মাঠের মধ্যে কয়েকবার পুশ-আপ দেন। ম্যাচে পাকিস্তান ৭৫ রানে জয়ী হয়।

৪. শতকের পর স্যার ভিভিয়ান রিচার্ডসের জন্য দীনেশ রামদিনের একটি বার্তা ছিলঃ

শতক হাকানোর পর শীর্ষ পাঁচজন ব্যাটসম্যানের সেঞ্চুরি উদযাপন 3

২০১২ সালে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে শতক পূর্ণ করার পর ওয়েস্ট ইন্ডিজের উইকেটকিপার-ব্যাটসম্যান দিনেশ রামদিনের একটি বার্তা ছিল স্যার ভিভিয়ান রিচার্ডসের জন্য। রামদিন তার পকেট থেকে একটি কাগজ বের করেছিলেন যেখানে লেখা ছিল “এই যে ভিভ, এখন কথা বলুন”

এদিকে, স্যার ভিভিয়ান রিচার্ডস এর আগে রামদিনের বাজে ফর্ম জন্য সমালোচনা করেছিলেন।
তবে ডানহাতি ব্যাটসম্যানের এভাবে উদযাপনকে ভালো চোখ দেখেনি কর্তৃপক্ষ। যার ফলে ম্যাচ ফি এর ২০ শতাংশ জরিমানা দিতে হয় তাকে।

৩. কলকাতা টেস্টে রাহুল দ্রাবিদের উদযাপনঃ

শতক হাকানোর পর শীর্ষ পাঁচজন ব্যাটসম্যানের সেঞ্চুরি উদযাপন 4

আলোচিত কলকাতা টেস্টের আগে মিডিয়ায় রাহুল দ্রাবিড়কে নিয়ে অনেক সমালোচনা করা হয়েছিল।
দ্রাবিড়কে নিয়ে কটাক্ষ করা হয় যে, তিনি কচ্ছপের গতিতে রান করেন। তবে কলকাতা টেস্টে ভিভিএস লাক্সমানের সাথে বিশাল এক জুটি গড়ে ম্যাচের ফলাফল পরিবর্তন করে দেয়া এক শতক হাঁকান দ্রাবিদ।

দ্রাবিড় তাঁর সমস্ত ক্রিকেট ক্যারিয়ারে শান্ত থাকার জন্য পরিচিত ছিলেন। কিন্তু ওই ম্যাচে শতকের পর তিনি তাঁর ব্যাটটি প্রেসবক্সের দিকে দাঁড় করান এবং এভাবেই সমালোচকদের জবাব দেন।

২. শতকের পর ফিলিপ হিউজেসকে স্মরণ করলেন স্টিভেন স্মিথঃ

শতক হাকানোর পর শীর্ষ পাঁচজন ব্যাটসম্যানের সেঞ্চুরি উদযাপন 5

২০১৪ সালে ব্যাটসম্যান ফিলিপ হিউজেসের হঠাৎ মৃত্যু অস্ট্রেলিয়ান ক্রিকেটের জন্য একটি ধাক্কা হিসেবে এসেছিল। পরবর্তীতে অস্ট্রেলিয়া অ্যাডিলেড টেস্টে স্মিথ শতক হাকানোর পর তাঁর প্রাক্তন সহকর্মীকে উৎসর্গ করেছিলেন এবং আকাশের দিকে তার ব্যাট উত্থাপিত করেন।

ম্যাচের প্রথম ইনিংসে অপরাজিত অপরাজিত ১৬২ রান করার পর দ্বিতীয় ইনিংসে স্মিথ অপরাজিত ৫২ রান করেন  এবং অস্ট্রেলিয়া অ্যাডিলেড টেস্টে ৪৮ রানের জয় পেয়েছে।

১. জো রুট শতক হাকানোর পর তার ব্যাট নিচে ফেলে উদযাপন করলেনঃ

শতক হাকানোর পর শীর্ষ পাঁচজন ব্যাটসম্যানের সেঞ্চুরি উদযাপন 6
Getty Images

রুট তাঁর সমালোচকদের জবাব দিলেন নিজের স্টাইলে। সংক্ষিপ্ত ফরমেটে্র ক্রিকেটে রুটের দলে জায়গা পাওয়া নিয়ে প্রশ্ন তুলেছিলেন কিছু সমালোচক। এমনকি বাজে ফর্মের জন্য ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে দল থেকেও বাদ পড়তে হয়েছিল তাকে। তবে আবার দলে সুযোগ পেয়েই রুট প্রমাণ করেছেন যে, “ফর্ম স্থায়ী না হলেও ক্লাস স্থায়ী”। রুট ব্যাট নিচে ফেলে তাঁর সব সমালোচকদের একটি নিখুঁত উত্তর দিয়েছেন।

তিন ম্যাচের সিরিজে ব্যাক টু ব্যাক শতকের পর ২১৬ রান করেন এই ব্যাটসম্যান। তাঁর দুর্দান্ত ব্যাটিংয়ের কারনেই ২-১ ব্যবধানে সিরিজ জিততে পারে স্বাগতিক দল ইংল্যান্ড

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *