ভারতীয় দলের তিন সহঅধিনায়ক, যারা কখনো হতে পারেননি ভারতীয় দলের অধিনায়ক, বেশ কিছু বড়ো নাম শামিল 1

যখন কেউ ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখেন তো তিনি তার পাশাপাশি আরো একটি বড় স্বপ্ন দেখেন, আর তা হল নিজের দলকে নেতৃত্ব দেওয়ার। নিজের দেশের নেতৃত্ব অধিনায়ক হিসেবে করা ভীষণই বড় সম্মানের কথা। যদিও অনেক কমই খেলোয়াড় হন যারা এই সম্মান আন্তর্জাতিক ক্রিকেটে পেয়ে থাকেন। একজন অধিনায়ক হওয়ার সবচেয়ে বড় রাস্তা হল যে আপনি নিজের দলের সহঅধিনায়ক হয়ে যান, কারণ যখন আপনি দলের সহঅধিনায়ক হন তো আপনি অধিনায়ক হওয়ার সবচেয়ে কাছে পৌঁছে যান। কিছু খেলোয়াড়ই এমন থাকেন যাদের সরাসরি অধিনায়ক করে দেওয়া হয়। আজ আমরা আপনাদের এমন তিন ভারতীয় খেলোয়াড়দের ব্যাপারে জানাব যারা দলের সহঅধিনায়ক তো হয়ে গিয়েছিলেন কিন্তু তারপরও তারা দলের অধিনায়ক হতে পারেননি। এই তালিকায় বেশ কিছু বড় নাম শামিল রয়েছেন।

১— যুবরাজ সিং

ভারতীয় দলের তিন সহঅধিনায়ক, যারা কখনো হতে পারেননি ভারতীয় দলের অধিনায়ক, বেশ কিছু বড়ো নাম শামিল 2

ভারতীয় দলের তারকা অলরাউন্ডার যুবরাজ সিং কখনোই ভারতীয় দলকে নেতৃত্ব দেননি। সীমিত ওভারের ক্রিকেটে এই খেলোয়াড়ের উচ্চতা অনেক বড় মনে করা হয়। যুবরাজ সিংয়ের পরিচিতি ভারতীয় ক্রিকেটে একজন ভীষণই বড় ম্যান উইনার হিসেবে হয়। যুবরাজ সিং ভারতীয় দলের হয়ে ২০০৮ এ সহঅধিনায়কত্ব পেয়েছিলেন। যারপর তিনি ২০১০ পর্যন্ত ভারতীয় দলের সহঅধিনায়ক থাকেন, কিন্তু তারপরও কখনো তিনি অধিনায়ক হতে পারেননি। যুবরাজ সিং ভারতীয় দলের হয়ে প্রায় ৪০০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।
২০১১ বিশ্বকাপ আর ২০০৭ টি-২০ বিশ্বকাপ জয়ের হিরো যতই ভারতীয় দলের অধিনায়ক না হয়ে থাকুন কিন্তু তিনি আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব আর পুণে ওয়ারিওর্স ইন্ডিয়ার অধিনায়কত্ব করেছেন। কিংস ইলেভেন পাঞ্জাবের দলের অধিনায়কত্ব করে তিনি নিজের দলকে সেমিফাইনালে পৌঁছেছিলেন। সম্প্রতিই যুবরাজ সিং গ্লোবাল কানাডা টি-২০ লীগে টরেন্টো ন্যাশনালস দলের অধিনায়কত্ব করেন আর তাদের সেমিফাইনালে পৌঁছে দেন।

২— ভিভিএস লক্ষ্মণ

ভারতীয় দলের তিন সহঅধিনায়ক, যারা কখনো হতে পারেননি ভারতীয় দলের অধিনায়ক, বেশ কিছু বড়ো নাম শামিল 3

টেস্ট ক্রিকেটে ভারতীয় দলের তারকা ব্যাটসম্যান থাকা ভিভিএস লক্ষ্মণও কখনো ভারতীয় দলের নেতৃত্ব পাননি। টেস্ট ক্রিকেটে লক্ষ্মণের উচ্চতা একজন বড়ো খেলোয়াড় হিসেবেই মানা হয়ে থাকে। ভিভিএস লক্ষ্মণ টেস্ট ক্রিকেটে একার দমে বেশ কিছু ম্যাচ ভারতকে জিতিয়েছেন। ভিভিএস লক্ষ্মণ ভারতীয় দলের সহঅধিনায়কত্ব ২০১১য় ইংল্যাণ্ড টেস্ট সিরিজ থেকে সামলেছিলেন। তারপর কিছু সময় পর্যন্ত তিনি ভারতীয় দলের সহঅধিনায়ক থেকেছেন কিন্তু কখনো এই খেলোয়াড় দলের নেতৃত্ব পাননি। বেশ কিছু টেস্ট সিরিজ জয়ের হিরো থাকা ভিভিএস লক্ষ্মণ যতই ভারতীয় দলের হয়ে কখনো অধিনায়কত্ব না করুন কিন্তু আইপিএলের প্রথম মরশুমে তিনি ডেকান চার্জার্স হায়দ্রাবাদ দলের অধিনায়ক নিযুক্ত হয়েছিলেন। কিন্তু তারপর তিনি আহত হয়ে যান আর অধিনায়কত্ব অস্ট্রেলিয়ার তারকা উইকেটকিপার ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্টকে দিয়ে দেওয়া হয়।

৩— হরভজন সিং

ভারতীয় দলের তিন সহঅধিনায়ক, যারা কখনো হতে পারেননি ভারতীয় দলের অধিনায়ক, বেশ কিছু বড়ো নাম শামিল 4

তারকা অফস্পিনার হরভজন সিংও কখনো ভারতীয় দলের নেতৃত্ব সামলাননি। বিশ্ব ক্রিকেটে যখনই কিছু মহান অফ স্পিনারদের কথা বলা হবে তো হরভজন সিংয়ের নামে সেই তালিকায় অবশ্যই আসবে। নিজের বোলিংয়ের দমে হরভজন সিং বেশ কিছু ম্যাচ ভারতীয় দলকে জিতিয়েছেন। হরভজন সিং ভারতীয় দলের সহঅধিনায়কত্ব ওয়ানডে ক্রিকেটে সামলেছিলেন। হরভজন সিং ২০১১য় যখন দল ওয়েস্টইন্ডিজ সফরে যায় তো তিনি দলের সহঅধিনায়ক নিযুক্ত হয়েছিলেন। যদি তারপর অধিনায়কের পদে তিনি কখনো পৌঁছতে পারেননি। ক্রিকেটের দুই ফর্ম্যাটেই অনেক বড় ম্যান উইনার হিসেবে পরিচিত হরভন সিং যতই ভারতীয় দলের অধিনায়কত্ব না সামলে থাকুন কিন্তু তিনি আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের নেতৃত্ব দিয়েছেন। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে হরভজন সিং চ্যাম্পিয়ন্স ট্রফিতে অধিনায়কত্ব করেন আর দলকে খেতাবও জেতান।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *