CWC19— এই তারকা অ্যাম্পায়ার মানলেন নিউজিল্যান্ডের সঙ্গে কাল হয়েছিল বেইমানি 1

ইংল্যান্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ডের আতিথেয়তায় খেলা হওয়া আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর খেতাবি ম্যাচ রবিবার ইংল্যান্ড নিউজিল্যান্ডকে হারিয়ে জিতে নেয়। ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের মধ্যে লর্ডসে খেলা হওয়া খেতাবি ম্যাচে রোমাঞ্চ নিজের চরমে থেকেছে যেখানে ম্যাচ টাই হওয়ার পর সুপার ওভারেও টাই হয়ে যায়।

স্টোকসের ব্যাটে বল লাগা নিয়ে হচ্ছে বিতর্ক

কিন্তু শেষে ম্যাচের দুই দলের বাউন্ডারির আধারে ইংল্যান্ডকে বিজয়ী ঘোষণা করা হয়। ইংল্যান্ড প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গৌরব তো হাসিল করা হয়েছে কিন্তু একটা বড় বিতর্কের জন্ম দিয়েছে।

CWC19— এই তারকা অ্যাম্পায়ার মানলেন নিউজিল্যান্ডের সঙ্গে কাল হয়েছিল বেইমানি 2

ম্যাচের শেষ ওভারে বেন স্টোকসের ব্যাটে ছুঁয়ে বল বাউন্ডারিতে চলে যায় যাকে ওভার থ্রো হিসেবে ইংল্যান্ডকে রান দেওয়া হয়। এই বিষয় নিয়ে এখন অ্যাম্পায়ারের সিদ্ধান্তের উপরও প্রশ্ন খাড়া হচ্ছে।

প্রাক্তন তারকা অ্যাম্পায়ার সাইমন টাফেল ৬ রান দেওয়ার সিদ্ধান্তকে বললেন ভুল

বিশ্ব ক্রিকেটের তারকা অ্যাম্পায়ার থাকা প্রাক্তন অ্যাম্পায়ার অস্ট্রেলিয়ার সাইমন টাফেলও স্টোকসে একটি বলেই থ্রোয়ের কারণে ৬ রান দেওয়ার জন্য অ্যাম্পায়ারের সিদ্ধান্তকে ভুল বলেছেন।

CWC19— এই তারকা অ্যাম্পায়ার মানলেন নিউজিল্যান্ডের সঙ্গে কাল হয়েছিল বেইমানি 3

সাইমন টাফেল এমসিসির নিয়মের হিসেবে এই সিদ্ধান্তকে ভুল বলে অভিহিত করেছেন। টাফেলের অনুসারে এই নির্নয় নিয়মের হিসেবে তো ৬ রানের জায়গায় ৫ রান দেওয়ার ছিল।

এই হল সিদ্ধান্তের ভুল দেওয়া উচিত ছিল ৬ রানের জায়গায় ৫ রান

ফক্স স্পোর্টসের সঙ্গে কথাবার্তা বলতে গিয়ে সাইমন টাফেল বলেন যে,

“এটা স্পষ্ট ভুল। এটা সিদ্ধান্তের ত্রুটি। ওদের (ইংল্যাণ্ড) ছয় রান নয় বরং পাঁচ রানে সম্মানিত করা উচিত ছিল”।

CWC19— এই তারকা অ্যাম্পায়ার মানলেন নিউজিল্যান্ডের সঙ্গে কাল হয়েছিল বেইমানি 4

টাফেল নিয়ম ১৯.৮ এর অনুসারে বলেন যে,

“এটা ফিল্ডারের পরাভাগ বা ইচ্ছাকৃতর সঙ্গে সম্বোধিত। যার মধ্যে একটি ওভার থ্রো কারী বা ফিল্ডারের ইচ্ছাঅনুযায়ী কাজ থেকে বাউন্ডারির পরিণাম দেওয়া হয় না। রান করা ছাড়াও যে কোনো পক্ষ রান পেতে পারে না। আর এর জন্য ব্যাটাসম্যানের দ্বারা রান পূর্ণ করতে হবে। এই প্রোগ্রেসে থ্রোকে ব্যাটসম্যান আগেই আটকে দেয় তো আলাদা হবে”।

আদিল রশিদ আর বেন স্টোকসের পঞ্চম বলের রানিং নিয়ে বললেন এই কথা

তো অন্যদিকে টাফেল পঞ্চম বলে বেন স্টোকসের শট মারা আর আদিল রশিদের সঙ্গে দ্বিতীয় রানের জন্য দৌড়নো নিয়েও মন্তব্য করেছেন। এতে রশিদের আউট হওয়া নিশ্চিত ছিল কিন্তু স্ট্রাইকের জন্য বেন স্টোকস দু রানের চেষ্টা করেন আর রশিদ আউটও হয়ে যান। এর ইপর টাফেল বলেছেন যে স্টোকস আর রশিদের রান কমপ্লিট করা উচিত ছিল। যার মানে হয় যে রশিদকে পঞ্চম বল খেলতে হত আর তাতে তিন রান জেতার জন্য দরকার ছিল।

CWC19— এই তারকা অ্যাম্পায়ার মানলেন নিউজিল্যান্ডের সঙ্গে কাল হয়েছিল বেইমানি 5

এটা নিয়ে টাফেল অ্যাম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বলেন,
“স্বাভাবিকভাবেই টিভি রিপ্লেতে তো আপনাকে দ্বিতীয় অ্যাঙ্গেলও দেখানো হয়। অ্যাম্পায়াররা এখানে তো মুশকিল দেখিয়েছেন আর সেটা হল আপনি ব্যাটসম্যানদের রান পূর্ণ করতে দেখতে পারেন তারপর আপনার ফোকাস বদলাক আর বলকে তুলতে দেখুন। আর রিলিজ বললেও দেখুক। আপনাকে এটাও দেখতে হবে যে ব্যাটসম্যান সেই সময় সঠিক সময়ে কোথায় ছিল”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *