ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারার পেছনে দায় রয়েছে যে চারজন ক্রিকেটারের 1
Getty Images

ইংলিশদের বিপক্ষে প্রথম দুই টেস্ট হারের পর তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়ে দারুণভাবে সিরিজে ফিরে বিরাট কোহলির দল। তবে পরবর্তী ম্যাচ জিতে যেখানে সিরিজে সমতা ফেরানোর কথা সেখানে যেন তীরে এসে তরী ডুবিয়ে ভারত হারে ৬০ রানে। আর সবশেষ পঞ্চম টেস্ট হেরে অসহায় আত্মসমর্পণ করেছে টিম ইন্ডিয়া।

বর্তমান ভারত দলের বোলার কিংবা ব্যাটসম্যান দুই দিক থেকেই পরিপূর্ণ এক শক্তিশালী দল হিসেবেই মাঠে নেমেছে ইংলিশদের বিপক্ষে। তবে নিজেদের সেরাটা দিতে পারেনি অনেক ব্যাটসম্যান ও বোলাররা যার দরুন টিম ইন্ডিয়া টেস্ট সিরিজ হেরেছে ৪-১ ব্যবধানে। প্রত্যাশা অনুযায়ী যারা পারফর্ম করতে পারেননি দায় তাই স্বভাবতই তাঁদের কাঁধেই যাচ্ছে।

৪. মুরলী বিজয়

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারার পেছনে দায় রয়েছে যে চারজন ক্রিকেটারের 2
Getty Images

জাতীয় দলের হয়ে সাদা পোশাকে খেলতে নামা মুরলি বিজয় ওপেনিং ব্যাটসম্যান হিসেবে নিজের সামর্থ্যের সিকিভাগও দিতে পারেননি। দুই টেস্টে করেছেন মাত্র ২৬ রান। ইংল্যান্ডের পেসারদের সামনে বরাবরই ধুঁকতে হয়েছে বিজয়কে। যার ফলে তৃতীয় টেস্টে তাঁকে একাদশের বাইরে রেখে সুযোগ দেয়া হয় তরুণ পৃথ্বী শ’কে। নামের প্রতি সুবিচার করতে না পারা ডানহাতি ব্যাটসম্যান বিজয় প্রথম দুই ম্যাচ হারের দায় এড়াতে পারেননা তাই কোনোভাবেই।

৩. হার্দিক পান্ডিয়া

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারার পেছনে দায় রয়েছে যে চারজন ক্রিকেটারের 3
Getty Images

সংক্ষিপ্ত ফরম্যাটে বারবার নিজেকে ছাড়িয়ে যাওয়া অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার কাছে হয়ত আরও বেশি কিছু প্রত্যাশা করেছিলেন ক্রিকেটপ্রেমিরা। তবে সেই প্রত্যাশার গুঁড়ে বালি হয় চার ম্যাচে ব্যাট হাতে মাত্র পঞ্চাশোর্ধ রান ও পাঁচ ইনিংসে হাত ঘুরিয়ে মাত্র ৬ উইকেট পকেটে পুরলে। অন্যদিকে এই ছয় উইকেটের ৫টিই ছিল তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে। পান্ডিয়া ঝলক দেখাতে পারলে হয়ত পুরো সিরিজের ফলাফলই ভিন্ন হতে পারত।

২. অজিঙ্ক রাহানে

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারার পেছনে দায় রয়েছে যে চারজন ক্রিকেটারের 4
Getty Images

বিরুদ্ধ কন্ডিশনে একাধিক ম্যাচ জেতানো ইনিংস খেললেও ইংলিশদের বিপক্ষে ব্যাট হাতে মলীন ছিলেন রাহানে। দলের সিনিয়র ব্যাটসম্যান হিসেবে দায়িত্বটা আর একটু বেশি নিতেই পারতেন এই ব্যাটসম্যান। তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ৮১ ও চতুর্থ টেস্টের দ্বিতীয় ইনিংসে ৫১ রান ব্যতীত বলার মত রান করতে পারেননি টেস্টের এই সহ-অধিনায়ক।

১. শিখর ধবন

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারার পেছনে দায় রয়েছে যে চারজন ক্রিকেটারের 5
Getty Images

একদিনের ক্রিকেটে রোহিত শর্মার সাথে জুটি বেধে টপ অর্ডারে ছড়ি ঘুরানো ব্যাটসম্যান শিখর ধবন ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে রঙ ছরাতে পারেননি। আক্রমণাত্মক ক্রিকেট খেলার জন্য খ্যাতি লাভ করা এই ব্যাটসম্যানকে নির্বাচকরা দলে রেখেছিলেন টপ অর্ডার থেকে যেন কিছু বাড়তি রান আসে। তবে পুরো সিরিজ জুড়ে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খেতে থাকা এবং নামের প্রতি সুবিচার করতে না পারা এই ব্যাটসম্যানের বিকল্প হয়ত খুঁজতে হতে পারে টিম ম্যানেজম্যান্টের।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *