বর্তমান সময়ের অনির্বাচিত সেরা একাদশ 1
(L/R):India's players Bhuvneshwar Kumar, Suresh Raina, Harbhajan Singh, Jasprit Bumrah, captain Mahendra Singh Dhoni, Manish Pandey and Pawan Negi rest during a training session at The Wankhede Cricket Stadium in Mumbai on March 30, 2016. India plays their World T20 cricket tournament semi-final match against West Indies on March 31 in Mumbai. / AFP / PUNIT PARANJPE (Photo credit should read PUNIT PARANJPE/AFP/Getty Images)

ভারত ক্রিকেট দল বর্তমানে সবচেয়ে পরিপূর্ণ ক্রিকেট দল। দলটি অভিজ্ঞ ও নবাগত তারকা ক্রিকেটার দিয়ে সমৃদ্ধ। কিন্তু ক্রিকেট ১১ জনের খেলা হওয়ায় দলে সবাইকে একসাথে জায়গা দেওয়া কখনো সম্ভব হয় না। যার ফলে অনেক প্রতিভাবান ক্রিকেটাররা নিজেদের সেরা পারফরমেন্স দেখানোর সুযোগই পায় না। সুযোগ পেলেই হয়ত নিজেদের সেরা প্রমাণ করে দেখাতে পারতো। কিন্তু সীমাবদ্ধতার কাছে তারা সেই সুযোগ থেকে বঞ্চিত।

আসুন আমরা দেখে নেই তাহলে বর্তমান সময়ের অনির্বাচিত এই সেরা একাদশ-

ওপেনিং

মায়াঙ্ক আগরওয়াল ও গৌতম গম্ভীর

বর্তমান সময়ের অনির্বাচিত সেরা একাদশ 2

আগরওয়াল একজন টপ ক্লাস ব্যাটসম্যান। ভারত ‘এ’ দলের হয়ে রীতিমত ভাল পারফরমেন্স করে আসছেন তিনি। বর্তমান সময়ে ভারতের ব্যাটসম্যানরা ইংল্যান্ডের মাটিতে যখন খারাপ পারফরমেন্স করছে। এখন চাইলে নির্বাচকমণ্ডলীরা ভবিষ্যৎ ম্যাচের কথা চিন্তা করে তাকে দলে সুযোগ দিতে পারে। কেননা এইরকম মাঠে তাঁর ভাল রান করার অভিজ্ঞতা রয়েছে।

অন্যদিকে, গম্ভীর ভারত জাতীয় দলের একজন অভিজ্ঞ ক্রিকেটার। তাকে নতুন করে চেনানোর কোনো প্রয়োজন নেই। ভারত জাতীয় দলের হয়ে তার অতীতের পারফরমেন্স অনেক ভাল। তাছাড়া ঘরোয়া লীগেও গম্ভীর বেশ ভালোই খেলে আসছেন। তাই ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের বর্তমান একাদশে ধাওয়ান ও বিজয় যেখানে ব্যর্থ সেখানে এই দুই ওপেনারকে সুযোগ দিলে হয়তো আরো ভালো পারফরমেন্স দেখা যেত।

মিডল অর্ডার

সাঞ্জু স্যামসন, যুবরাজ সিং ও আম্বাতি রায়ডু

বর্তমান সময়ের অনির্বাচিত সেরা একাদশ 3

এই তিনজনেই টপ ক্লাস ব্যাটসম্যান। কিন্তু নিজেদের ফিটনেসের অভাবেই আজ তাদের অবস্থা নিষ্প্রভ। এই তিনজন যদি জ্বলে উঠতে পারেন তাদের নিজেদের দিনে প্রতিপক্ষকে একাই হারিয়ে দেওয়ার যোগ্যতা রয়েছে তাদের। নাম্বার থ্রী, ফোর, ফাইভ পজিশনের জন্য এই তিনজনেই যোগ্য ক্রিকেটার। বিশেষ করে যুবরাজ সিং মিডল অর্ডারের অন্যতম সেরা প্লেয়ার। ২০১৭-১৮ সিজনে স্যামসন ও রায়ডু দুইজনের তাদের ক্যারিয়ারের একটা স্বপ্নের মৌসুম কাটিয়েছেন। ঘরোয়া লীগ, আইপিএল ও ভারতের এ দলের হয়ে দুইজনেই ভালো পারফরমেন্স করে দলের সাফল্যে অবদান রেখেছেন। এতকিছুর পরও এই তিনজনের কাউকেই জাতীয় দলের হয়ে খেলার জন্য ডাকা হয় নি।

উইকেটরক্ষক

ঋষভ পন্থ

বর্তমান সময়ের অনির্বাচিত সেরা একাদশ 4

মহেন্দ্র সিং ধোনির কারণে উইকেটরক্ষক হিসেবে ভারত দলে নতুন উইকেটরক্ষক আসেনি। কিন্তু এখন এটা নিশ্চিত হয়ে বলা যাচ্ছে যে, ধোনি তাঁর অবসরের খুব কাছাকাছি সময়ে চলে এসেছেন। যার ফলে ভারত দলে নতুন উইকেটরক্ষক আসবে। আর তিনিই হলেন ঋষভ পন্থ। তাঁর ব্যাটিং যোগ্যতা ও উইকেটরক্ষনের প্রতিভার জন্য দলে খুব তাড়াতাড়ি জায়গা পাবে। তবে দীনেশ কার্তিকেরও চান্স পাওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু তরুণ ক্রিকেটার হিসেবে পন্থই হতে পারেন ধোনির যোগ্য উত্তরসূরি।

অলরাউন্ডার

বিজয় শংকর ও ক্রুণাল পাণ্ডিয়া

বর্তমান সময়ের অনির্বাচিত সেরা একাদশ 5
Getty Images

অলরাউন্ডার পজিশন দলের জন্য খুব গুরুত্বপূর্ণ। ভারতের ঘরোয়া লীগের সেরা দুইজন অলরাউন্ডার হলেন বিজয় শংকর ও ক্রুণাল পাণ্ডিয়া। এই দুইজনেই ঘরোয়া লীগে অনেক ভালো পারফরমেন্স করে আসছেন। অন্যদিকে ক্রুণাল পাণ্ডিয়া, হার্দিকে পাণ্ডিয়ার ভাই তাই বলা যায় দলে জায়গা পেলে ভাইয়ের মতই আলো ছড়াবেন ক্রুণাল পাণ্ডিয়া।

পেস বোলার

মহম্মদ সিরাজ, রাজনীশ গুরবানী ও নবদ্বীপ সাইনি

বর্তমান সময়ের অনির্বাচিত সেরা একাদশ 6

বর্তমান ভারত দলের যে দুইজন নিয়মিত পেস বোলার আছেন তারা অনেক প্রতিভাবান ও অভিজ্ঞ বোলার। তাদের পরবর্তীতে যারা দলে আসতে পারে এদের মধ্যে প্রথম পছন্দ সিরাজ। রাহুল দ্রাবিড়ের অধীনে ভারত ‘এ’ দলের হয়ে খেলে নিজেকে ভালোভাবেই প্রস্তুত করে নিয়েছে সিরাজ। তাছাড়া অন্য দুই বোলার গুরবানী ও সাইনি তারাও প্রতিভাবান বোলার। অভিজ্ঞতা অর্জনের সাথে সাথে এই তিনজন হয়ে যেতে পারে প্রতিপক্ষের কাছে ভয়ংকর প্রতিপক্ষ। ঘরোয়া ক্রিকেট লীগে এই তিন জনই ভালো পারফর্ম করছেন। যার ফলে পেস বিভাগে এই একাদশে এই তিনজনকেই সবার আগে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *