এই তারিখে আয়োজিত হবে আইপিএলের দুই দলের নিলাম, দরপত্র তোলার দিনক্ষণ নির্ধারিত 1

আইপিএলের পরবর্তী মরসুমে দুটি নতুন দলকে খেলতে দেখা যাবে। এর জন্য নিলাম প্রক্রিয়া ১৭ অক্টোবর অনুষ্ঠিত হতে পারে। বর্তমানে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) আনুষ্ঠানিকভাবে নিলামের তারিখ ও স্থান ঘোষণা করেনি। যদিও শীঘ্রই এটি ঘোষণা করা যেতে পারে। সংযুক্ত আরব আমিরশাহিতে ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে আইপিএলের দ্বিতীয় পর্ব। নিলামের কাজ শেষ হওয়ার দুই দিন পরেই আয়োজন করা যেতে পারে।

এই তারিখে আয়োজিত হবে আইপিএলের দুই দলের নিলাম, দরপত্র তোলার দিনক্ষণ নির্ধারিত 2

সূত্রের খবর, নিলামের তারিখ প্রায় ১৭ অক্টোবর নির্ধারণ করা হয়েছে এবং নিলাম সংক্রান্ত যেকোনো ব্যাখ্যা ২১ সেপ্টেম্বর পর্যন্ত নেওয়া যাবে। আইপিএল গভর্নিং কাউন্সিল ৩১ আগস্ট নতুন দলের জন্য দরপত্র জারি করেছিল। সংযুক্ত আরব আমিরশাহিতে আইপিএলের দ্বিতীয় পর্ব শেষ হওয়ার মাত্র দুই দিন পর এই নিলাম হতে পারে, তাই এই অনুষ্ঠানটি দুবাই বা মাসকাটে অনুষ্ঠিত হতে পারে। দেশে করোনা মহামারীর পরিপ্রেক্ষিতে নিলামের ধরন নিয়ে সন্দেহ ছিল। এখন এটা প্রায় স্পষ্ট যে ই-নিলাম হবে না।

এই তারিখে আয়োজিত হবে আইপিএলের দুই দলের নিলাম, দরপত্র তোলার দিনক্ষণ নির্ধারিত 3

দলীয় বিডিংয়ের দুটি ধাপ আছে – আইনি এবং আর্থিক। আইনি বিভাগ দরদাতার যোগ্যতার মানদণ্ড অনুমোদন করার পর আর্থিক বিড খোলা হবে। এই নিয়মগুলি কয়েক সপ্তাহ আগে ভারতীয় বোর্ড ঘোষণা করেছিল। প্রতিটি দরদাতার ন্যূনতম মূল্য ২৫০০ কোটি এবং টার্নওভার ৩০০০ কোটি হওয়া উচিত। দলগুলোর মূল মূল্য রাখা হয়েছে ২০০০ কোটি টাকা। বিসিসিআই দুটি দলের জন্য ৬টি শহর বাছাই করেছে। এর মধ্যে রয়েছে আহমেদাবাদ, কটক, গুয়াহাটি, ধর্মশালা, ইন্দোর এবং লখনউ।

এই তারিখে আয়োজিত হবে আইপিএলের দুই দলের নিলাম, দরপত্র তোলার দিনক্ষণ নির্ধারিত 4

বিসিসিআই এখনও খেলোয়াড়দের ধরে রাখার নিয়ম নিশ্চিত করেনি। অধিকন্তু, মেগা নিলামের বিবরণ ২০২১ সালের নভেম্বরে সরবরাহ করা হতে পারে এবং নিলামের তারিখ জানুয়ারী ২০২২ নির্ধারণ করা যেতে পারে। দুটি দল যুক্ত হওয়ার পর প্রতিটি দলের ম্যাচ সংখ্যা বাড়ানো যেতে পারে। যদিও এই বিষয়ে এখনও কোন সরকারী নিশ্চিতকরণ নেই। এখন পর্যন্ত আইপিএলে, প্রতিটি দল গ্রুপ পর্বে মোট ১৪টি হোম ম্যাচ এবং অন্যান্য ভেন্যুতে সাতটি ম্যাচ খেলবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *