২০১৫ বিশ্বকাপ খেলা যে পাঁচজন ক্যাপ্টেনকে মিস করবে ২০১৯ বিশ্বকাপ 1

বর্তমানে প্রতিটি দলই ওয়ানডে ম্যাচ খেলার ক্ষেত্রে প্রাধ্যান্য দিচ্ছে বিশ্বকাপে নিজেদের সঠিক কম্বিনেশন খুঁজে বের করার জন্য। অন্যদিকে ২০১৫ বিশ্বকাপ খেলা ক্রিকেট বিশ্বের অনেক তারকাকেই মিস করবে ২০১৯ বিশ্বকাপ।

এবার দেখে নেওয়া যাক ২০১৫ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেওয়া পাঁচজন অধিনায়কের তালিকা যারা থাকছেন না আগামী বছর বসতে যাওয়া ক্রিকেটের বিশ্ব আসরে।

৫. মাইকেল ক্লার্ক (অস্ট্রেলিয়া)

২০১৫ বিশ্বকাপ খেলা যে পাঁচজন ক্যাপ্টেনকে মিস করবে ২০১৯ বিশ্বকাপ 2

অজি দলের প্রাক্তন ক্যাপ্টেন ক্লার্ক তাঁর ক্যারিয়ারের লম্বা সময় পার করেছেন অপরাজেয়ভাবে। মাঠে প্রতিপক্ষকে বিন্দুমাত্র ছাড় দিতে নারাজ এই ক্রিকেটার ক্যাপ্টেন হিসেবে রিকি পন্টিংয়ের পর অজিদের ইতিহাসে অন্যতম সফল অধিনায়ক। তাঁর নেতৃত্বেই ২০১৫ বিশ্বকাপ নিজেদের ঘরে তোলে অস্ট্রেলিয়া। বিশ্বকাপ জয়ের পরই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান এই ক্রিকেটার। তাই এই আসরে দেখা মিলবে না এই অজি ক্রিকেটারের।

৪. উইলিয়াম পোর্টারফিল্ড (আয়ারল্যান্ড)

২০১৫ বিশ্বকাপ খেলা যে পাঁচজন ক্যাপ্টেনকে মিস করবে ২০১৯ বিশ্বকাপ 3

দীর্ঘদিন ধরে ক্রিকেট খেলে আসা আয়ারল্যান্ড এখনো নিজেদের মেলে ধরতে পারেনি পুরোপুরি। তবে ২০১১ বিশ্বকাপে উইলিয়াম পোর্টালফিল্ডের নেতৃত্বে আয়ারল্যান্ড দল অংশগ্রহণ করে। আর ঐ আসরে সবচেয়ে বড় দুর্ঘটনা ঘটিয়ে ইংল্যান্ডকে হারিয়ে দেয় আইরিশরা। অন্যদিকে ২০১৫ সালেও বিশ্ব আসরে উইলিয়ামের নেতৃত্বেই অংশগ্রহণ করে আয়ারল্যান্ড। তবে ২০১৯ বিশ্বকাপ খেলার জন্য বাছাই পর্বের বাধা পার হতে না পারায় এই আসরে দেখা যাবে না অভিজ্ঞ পোর্টালফিল্ডের নেতৃত্বকে।

৩. মিসবাহ উল হক (পাকিস্তান)

২০১৫ বিশ্বকাপ খেলা যে পাঁচজন ক্যাপ্টেনকে মিস করবে ২০১৯ বিশ্বকাপ 4

টেস্ট ক্রিকেটে পাকিস্তান দলের অন্যতম সফল ক্যাপ্টেন হিসেবে খ্যাতি রয়েছে মিসবাহ উল হকের। তাঁর নেতৃত্বে ২০০৭ টি-২০ বিশ্বকাপের ফাইনালে লড়াই করে পাকিস্তান।

একদিনের ক্রিকেটেও বেশ ভালভাবেই নেতৃত্বের ভার সামাল দিয়েছেন মিসবাহ। ক্যাপ্টেনের দায়িত্বে থাকাকালে একাধিক ম্যাচজয়ী ইনিংসও রয়েছে এই ব্যাটসম্যানের। ২০১৫ বিশ্বকাপে তাঁর কাঁধে ভর করেই কোয়ার্টার ফাইনাল খেলে পাকিস্তান। ২০১৫ বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্কের মত মিসবাহ অবসর নিলেও মিজবাহ ক্যাপ্টেন থাকাকালেই পাকিস্তান টেস্ট র‍্যাঙ্কিংয়ে প্রথম স্থান অর্জন করে।

২. ব্র্যান্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড)

২০১৫ বিশ্বকাপ খেলা যে পাঁচজন ক্যাপ্টেনকে মিস করবে ২০১৯ বিশ্বকাপ 5

নিউজিল্যান্ড ক্রিকেটের ইতিহাসে নিজেকে সেরা ক্যাপ্টেন হিসেবে প্রতিষ্ঠিত করা উইকেটরক্ষক ব্যাটসম্যান ম্যাককালাম তাঁর ক্রিকেট ক্যারিয়ারে খেলে গেছেন ভয়ডরহীন ক্রিকেট। তাঁর নেতৃত্বেই নিউজিল্যান্ড প্রথমবারের মত বিশ্বকাপের ফাইনালে উঠে ২০১৫ সালে। তবে ফাইনালে মাইকেল ক্লার্কের অস্ট্রেলিয়ার সাথে হারের দুঃস্মৃতি নিয়ে মাঠ ছাড়েন প্রাক্তন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ২০১৬ সালে ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ম্যাচের জার্সি তুলে রাখেন এই ক্রিকেটার। তাই আগামী বিশ্ব আসরে আর একজন তারকা ক্যাপ্টেনকে মিস করবে ক্রিকেট বিশ্ব।

১. এবি ডেভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা)

২০১৫ বিশ্বকাপ খেলা যে পাঁচজন ক্যাপ্টেনকে মিস করবে ২০১৯ বিশ্বকাপ 6

বিশ্বকাপে ‘চোকার্স’ খ্যাত দল দক্ষিণ আফ্রিকা ২০১৫ বিশ্বকাপে অংশগ্রহণ করে ‘মি. ৩৬০’ নামে পরিচিত এবি ডেভিলিয়ার্সের নেতৃত্বে। ক্রিকেট মাঠে দর্শকদের বিনোদনের খোরাক যোগানো ব্যাটসম্যান ডেভিলিয়ার্স ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা প্রতিভাবান ক্রিকেটার তা বলা যায় অকাট্টভাবেই।

২০১৫ বিশ্ব আসরে সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায় নেয় দক্ষিণ আফ্রিকা। কিন্তু ঐ আসরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাঁর ৬৬ বলে ১৬২ রানের ইনিংস ক্রিকেটপ্রেমীরা মনে রাখবেন যুগযুগ ধরে। কোটি ক্রিকেটভক্তকে কাঁদিয়ে চলতি বছরের ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ডেভিলিয়ার্স। প্রতিভাবান এই ক্রিকেটারকে ২০১৯ বিশ্বকাপ মিস করবে তা বলাই যায়।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.