ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শিখর ধবন, ইশান্ত শর্মা, আর অশ্বিনের নির্বাচন নিয়ে একমত নন নির্বাচকরা

ভারত সফরে আসতে চলা ওয়েস্টইন্ডিজ দলের সঙ্গে প্রথম দুটি ম্যাচের টেস্ট সিরিজ খেলা হবে। যার জন্য ভারতীয় দলের নির্বাচন বুধবার হওয়া নিশ্চিত। নির্বাচকরা যখন দল নির্বাচন নিয়ে বসবেন তখন শিখর ধবনের ফর্ম আর অশ্বিন এবং ইশান্ত শর্মার ফিটনেস নিয়ে ফোকাস থাকবে।

শিখর ধবনের উপর হবে বিচার

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শিখর ধবন, ইশান্ত শর্মা, আর অশ্বিনের নির্বাচন নিয়ে একমত নন নির্বাচকরা 1
Indian batsman Shikar Dhawan leaves the pitch after being dismissed during the first day of the first Test match between Sri Lanka and India at Galle International Cricket Stadium in Galle on July 26, 2017. / AFP PHOTO / ISHARA S. KODIKARA (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

শিখর ধবন বিদেশের পিচে টেস্ট ক্রিকেটে ভালো খেলতে পারেন নি। সম্প্রতিই ইংল্যান্ড সফরে ৮টি টেস্ট ইনিংসে একটাও হাফসেঞ্চুরি ইনিংস খেলতে পারেন নি তিনি। ভারতের ওয়েস্ট ইন্ডিজ সফর শেষ হওয়ার পর অস্ট্রেলিয়া সফরে যেতে হবে। এই অবস্থায় তার নির্বাচন তার পারফর্মেন্সকেই মাথায় রেখে করা হবে। ফ্ল্যাট পিচে ধবনের ক্ষমতা নিয়ে সকলেই অবগত। বর্তমান এশিয়া কাপে তিনি এটা আরও একবার প্রমান করেছেন। কিন্তু দ্রুত গতিতে বল সুইং অথবা সীম হয় যখন তখন তার টেকনিক নিয়ে প্রশ্ন ওঠে। আর এই কারণেই তিনি উপমহাদেশের বাইরে ব্যর্থ।

লোকেশ রাহুলের নির্বাচন নিশ্চিত

ইংল্যান্ডের ওভালে লোকেশ রাহুলের ১৪৯ রানের ইনিংস ওপেনিং ব্যাটসম্যান হিসেবে তার জায়গা প্রায় পাকা করে দিয়েছে। যদিও ওভালে খেলা শেষ তেস্ট ম্যাচের প্রথম ইনিংসে রাহুল সফল হতে পারেন নি।

তরুণদের নির্বাচন

পৃথ্বী শ আর ময়ঙ্ক আগরওয়াল লাগাতার রান করে চলেছেন। এই দুই ব্যাটসম্যানের ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে নির্বাচিত হওয়ার আশা রয়েছে। পৃথ্বী শয়ের নির্বাচন ইংল্যান্ড সফরের শেষ দুটি ম্যাচের জন্য হয়েছিল। কিন্তু তিনি অভিষেক করার সুযোগ পাননি। সেই সুযোগ তিনি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পেতে পারেন।
ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শিখর ধবন, ইশান্ত শর্মা, আর অশ্বিনের নির্বাচন নিয়ে একমত নন নির্বাচকরা 2
লম্বা ব্রেক নেওয়ার পর বিরাট কোহলির দলে প্রত্যাবর্তন হতে পারে। সেই সোঙ্গে অজিঙ্ক রাহানে, চেতেশ্বর পুজারা, আর ঋষভ পন্থের নির্বাচিত হওয়া প্রায় নিশ্চিত। হনুমা বিহারী আর করুণ নায়ার মিডল অর্ডারে ব্যাকআপ হিসেবে থাকতে পারেন। অন্যদিকে ভুবনেশ্বর কুমারেরও দলে ফিরে আসার সম্ভবনা রয়েছে।

বোলিং

আর অশ্বিন কোমরের চোট আর ইশান্ত শর্মা গোড়ালির চোট নিয়ে যুঝছেন। এই কারণে এই দুজনকে বিজয় হাজারে ট্রফিতে জায়গা দেওয়া হয় নি। এই অবস্থায় তাদের নির্বাচনের ব্যাপারে কোনও কিছুই স্পষ্টভাবে বলা যাবে না। স্পিন বোলিংয়ের জন্য রবীন্দ্র জাদেজা আর কুলদীপ যাদবের নির্বাচিত হওয়া প্রায় নিশ্চিত। অশ্বিন যদি ঠিক হতে না পারেন তাহলে হনুমা বিহারী একজন বিকল্প হিসেবে থাকবেন। কৃষ্ণাপ্পা গৌতম আর জয়ন্ত যাদবকে নিয়েও বিচার হতে পারে। অন্যদিকে দুর্দান্ত ফর্মে থাকা শাহবাজ নাদীমও জায়গা করে নিতে পারেন। এছাড়াও বিকল্প হিসেবে অমিত মিশ্রা আর চহেলও থাকবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *