বৃহস্পতিবার সদ্য প্রকাশিত আইসিসি টেস্ট ব্যাটিং র্যানঙ্কিংয়ে ভারত অধিনায়ক বিরাট কোহলি যিনি ক্রিকেটের প্রায় সব ফর্মাটেই দুর্দান্ত রান করে চলেছেন উঠে এলে ২ নম্বরে। ভারতের ব্যাটিং হিরো কোহলি যিনি শ্রীলঙ্কার বিরুদ্ধে সম্প্রতি শেষ হওয়া সিরিজে ম্যান অফ দ্য সিরিজ হয়েছেন, এবং একই সঙ্গে এই টেস্ট সিরিজ ১-০ ফলাফলে জিতে নিয়েছেন ৩ ধাপ এগিয়ে গিয়ে দ্বিতীয় পজিশনে উঠে এসেছেন। দ্বিতীয় পজিশনে উঠে আসার পথে এবং কেন উইলিয়ামসন, ডেভিড ওয়ার্নার, চেতেশ্বর পুজারা এবং জো রুটকে পেছনে ফেলে এগিয়ে যাওয়ার আগে বিরাট কোহলি ৮৯৩ পয়েন্ট সংগ্রহ করেন। পরপর দুটি টেস্টে ডবল সেঞ্চুরি করে এই সিরিজে ভারতকে সামনে থেকে নেতৃত্ব দেন। কলকাতায় চলতি সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়ার পর কোহলি দ্বিতীয় ইনিংসে দূর্দান্ত অপরাজিত ১০৪ রান করেন। ২০১৭ ক্যালেন্ডার ইয়ারে দিল্লিজাত কোহলি প্রচুর রান করেছেন, যার মধ্যে শ্রীলঙ্কার বিরুদ্ধেই চলতি সিরিজে ৫ ইনিংসে করেন ৬১০ রান।

Indian team captain Virat Kohli (R) shakes hands with Sri Lanka batsman Niroshan Dickwella at the end of the third Test cricket match between India and Sri Lanka at the Feroz Shah Kotla Cricket Stadium in New Delhi on December 6, 2017. / AFP PHOTO / SAJJAD HUSSAIN / —-IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE—– / GETTYOUT

অন্যদিকে অস্ট্রেলীয় অধিনায়ক স্টিভ স্মিথ ৯৩৮ পয়েন্ট নিয়ে র্যাইঙ্কিংয়ে এক নম্বরে রয়েছেন। এবং পয়েন্টের বিচার আধুনিক যুগের এই দুই ব্যাটসম্যানের মধ্যে পার্থক্য ৪৫ পয়েন্টের। প্রাসঙ্গিকভাবে সীমিত ওভারের ক্রিকেটেও শাসন করে চলেছেন কোহলি। এবং একদিনের ক্রিকেটের পাশাপাশি টি২০ ক্রিকেটেও তিনি র্যাগঙ্কিংয়ে এক নম্বরে রয়েছেন। মজার ব্যাপার হলো ঘরোয়া সিরিজেই কোহলি টেস্টে নিজের সেরা স্কোর ২৪৩ রান করেন। যা তার ক্রিকেটে কেরিয়ারের উত্থানকেই এগিয়ে নিয়ে চলে। অন্যদিকে এই সিরিজে একের পর এক রেকর্ড ভেঙে চলা কোহলি ২০১৭য় এখনও পর্যন্ত সমস্ত ফর্ম্যাট মিলিয়ে রেকর্ড ব্রেকিং ২৮১৮ রান করেন, সেই সঙ্গে টেস্ট ক্রিকেটেও তিনি দ্রুততম ৫০০০ রান পূর্ণ করেন। শুধু তাই নয় এই সিরিজে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তী ব্যাটসম্যান এবং অধিনায়ক ব্রায়ান লারাকে পেছনে ফেলে প্রথম অধিনায়ক হিসেবে টেস্ট ক্রিকেটে ৬টি ডবল সেঞ্চুরিও করেন। ৩২টি ম্যাচ অধিনায়কত্ব করা কোহলি মাত্র ৫০টি ইনিংসে ৬টি ডবল সেঞ্চুরি করেন, অন্যদিকে লারা ওয়েস্ট ইন্ডিকের অধিনায়ক হিসেবে ৪৭টি টেস্টে নেতৃত্ব দিয়ে ৮৫টি ইনিংসে ৫টি ডবল সেঞ্চুরি করেছিলেন।

কোহলি ৬৩টি টেস্টে ৫৩.৭৫ অ্যাভারেজে ৫২৬৮ রান করেন। যার মধ্যে কোহলি ২০টি সেঞ্চুরি এবং ১৫টি হাফ সেঞ্চুরি করেন। অন্যদিকে পয়েন্টের বিচারে স্মিথ কোহলির থেকে এগিয়ে থাকলেও এখনও ৫ নম্বর পজিশনকে ঘিরে যথেষ্ট প্রতিযোগিতা রয়েছে এবং এই মুহুর্তে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন রয়েছেন পাঁচ নম্বরে। কোহলির এই অসাধারণ রানের খিদে তাকে র্যাংঙ্কিংয়ে পুজারাকে সরিয়ে উঠে আসতেও সাহায্য করেছে। দিল্লির টেস্ট শুরু হওয়ার আগে কোহলি এবং পুজারার মধ্যে র্যাাঙ্কিংয়ের পার্থক্য ছিল মাত্র ১১ পয়েন্টের। অন্যদিকে দ্বিতীয় পজিশনে উঠে আসা কোহলি তার অসাধারণ ফর্মের কারণে এই পয়েন্ট পার্থক্য বাড়িয়ে ২৮ এ নিয়ে গিয়েছেন। ২০০৫-০৬ য়ে প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক রিকি পন্টিংও ডিসেম্বর-জানুয়ারীতে ৩ফর্ম্যাটেই একই সময়ে রান করে এই কৃতিত্বের অধিকারী হয়েছিলেন। অন্যদিকে ম্যাথু হেডেনও তিন ফর্ম্যাটেই রান করে নিজের খেলা উপভোগ করেছিলেন।

Virat Kohli captain of India celebrates the wicket of Sadeera Samarawickrama of Sri Lanka during day three of the 3rd test match between India and Sri Lanka held at the Feroz Shah Kotla Stadium in Delhi on the 4th December 2017
Photo by Deepak Malik / BCCI / Sportzpics

অন্যদিকে সদ্য প্রকাশিত র্যাীঙ্কিং অনুযায়ী মুরলী বিজয় ২৫ স্থান উপরে উঠেছেন এবং রোহিত শর্মাও ৪০ নম্বরে উঠে এসেছেন, এবং শ্রীলঙ্কার ব্যাটসম্যান ধনঞ্জয় ডি’সিলভাও ৪৭ নম্বরে উঠে এসেছেন।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    বিশ্বের ৫জন স্বার্থপর ক্রিকেটার, যারা নিজের জন্য ক্রিকেট খেলেছেন – এক ভারতীয়ও জায়গা করে নিয়েছেন এই দলে!

    ক্রিকেটকে ভদ্রলোকের খেলা বলা হয়। সেই ভদ্রলোকেদের মধ্যে কিছু খেলোয়াড় আছেন বা ছিলেন যারা দলের জন্য হয়ে খেলেননি।...

    নিজের বিস্ময়কর বোলিং অ্যাকশন নিয়ে মুখ খুললেন কেদার যাদব

    মহারাষ্ট্রের অলরাউন্ডার কেদার যাদব সম্প্রতি তাঁর অদ্ভূত বোলিং অ্যাকশন নিয়ে মিডিয়ার সামনে মুখ খুলেছেন। শ্রীলঙ্কান পেসার লাসিথ...

    টেস্ট ক্রিকেটে আগ্রহ নেই তারকা বাংলাদেশি ক্রিকেটারদের, জানালেন বিসিবি বস

    গত কয়েক বছরে ওয়ানডে ক্রিকেটে অনেক উন্নতি করেছে বাংলাদেশ ক্রিকেট দল। এই সময়ে ৫০-ওভারের ক্রিকেট অনেক বড়...

    ইংল্যান্ডের বিপক্ষে যে চারজন ক্রিকেটারের পারফরমেন্সে সিরিজ জয় নিশ্চিত করতে পারে ভারত

    ভারত বনাম ইংল্যান্ডের মধ্যকার নির্দিষ্ট ওভারের ওয়ানডে ও টি-২০ সিরিজ ইতিমধ্যে শেষ। তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০...

    এই ১০জন ক্রিকেটার যারা দুটি দেশের হয়ে ক্রিকেট খেলেছেন

    গোটা বিশ্বে ক্রিকেট খেলাটি বেশ জনপ্রিয়। ভিন্ন ফর্ম্যাটের এই খেলায় অর্থ উপার্জনের যেমন সুযোগ রয়েছে তেমনই রয়েছে...