মুম্বই: ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই)মধ্যে টানাপোড়েন অব্যাহত। সম্প্রতি আইসিসির নতুন সংবিধান ও যে কোনও টুর্নামেন্ট থেকে প্রাপ্ত লভ্যাংশের বন্টন নিয়ে আইসিসিকে চাপে রাখতে এখনও চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য দলই ঘোষণা করেনি বিসিসিআই। আর আদৌ সেখানে বিরাটরা খেলবেন কি না, তা ঠিক হবে ৭ মে ভারতীয় ক্রিকেট বোর্ডের বিশেষ সাধারন সভায়। ভারত যদি সেখানে খেলে, তাহলে হয়তো টুর্নামেন্টে দ্বিতীয় সারির দল পাঠাবে বিসিসিাআই। কারণ, সেই একই-নিজেদের দাবি-দাওয়া নিয়ে আইসিসিকে চাপে রাখা।

উল্লেখ্য, কয়েকদিন আগে আইসিসিতে লভ্যাংশ বন্টনের ভোটে এক ঘরে হয়ে গিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। হারতে হয়েছিল ১-৯ ভোটে। তারপর থেকেই হাওয়া উঠেছে, জুনে ইংল্যান্ডে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কট করতে পারে ভারত। আর সেটা না করলেও, প্রতিযোগিতায় প্রথম সারির দল পাঠাবে না তারা।

কেকেআর দলে ফিরছেন এই অজি তারকা! চাঙ্গা শাহরুখের নাইট ব্রিগেড

 

দুবইয়ে সম্প্রতি অনুষ্ঠিত হওয়া আইসিসির মিটিংয়ে বিসিসিআইয়ের প্রতিনিধি অমিতাভ চৌধুরি লভ্যাংশ বন্টন নিয়ে নিজের অসন্তোষ গোপন করছেন না। তিনি বলেন, ‘কারও এটা অজানা নেই যে, ভারতীয় ক্রিকেট থেকে আইসিসির কতটা রাজস্ব সংগ্রিহীত হয়। আমার মনে হয়, ভারতের যতটা লভ্যাংশ পাওয়া উচিত, আমরা তা পাচ্ছি না।’ আর দ্বিতীয় সারির দল পাঠানো নিয়ে বিসিসিআইয়ের সম্ভাব্য  সিদ্ধান্তে এটা পরিস্কার যে, লভ্যাংশ বন্টনের ভোটে হারতে হলেও, নিজেদের দৃষ্টিভঙ্গিতেই অটল থাকছে তারা।

এই ভারতীয় ক্রিকেটারকেই পছন্দ বলিউড অভিনেত্রী দিশা পাতানির।

 

সাধারনভাবে কোনও টুর্নামেন্টে দ্বিতীয় সারির দল তখনই পাঠানো হয়, যখন প্রথম একাদশের অনেককে বিশ্রাম দেওয়ার কথা বিবেচনা করা হয় এবং তরুণ ক্রিকেটাদের দেশের জার্সির চাপের সঙ্গে সড়গড় করে নেওয়ার সুযোগ করে দেওয়া হয়। ভারত যদি চ্যাম্পিয়ন্স ট্রফিতে বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনিদের ছাড়া দল পাঠায়, তাহলে বিসিসিআই দুটি বার্তা রাখতে পারবে। প্রথমত- আইসিসিকে চাপে রেখে এটা বলা যে, তোমাদের সিদ্ধান্তে আমরা মোটেই খুশী নই। আবার দল পাঠিয়ে আইসিসির ‘মেম্বার্স পার্টিসিপেশন এগ্রিমেন্ট’ও ভাঙতে হল না। আর দ্বিতীয়ত, আইসিসি এবং বিশ্বের অন্য ক্রিকেট বোর্ডগুলিকেও এই বার্তা দেওয়া হবে যে, বিসিসিআইয়ের দাবি ঠিকঠাক না মানা হলে, ভবিষ্যতে কোনও দ্বিপাক্ষিক সিরিজেও এই ধরনের ঘটনা (দ্বিতীয় সারির দল পাঠানো) ঘটাতে পারে।

  • SHARE

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...