আইপিএল ২০২২: আটটি দলের তারকা খেলোয়াড় যাদের নিলামে পুরনো দল ছাড়তে হতে পারে 1

মরসুমের আগে মেগা নিলাম হওয়ার কথা হলে আইপিএল ২০২২ দলগুলোতে অনেক পরিবর্তন আসবে। আরও দুটি নতুন ফ্র্যাঞ্চাইজি পরবর্তী সংস্করণে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের অংশ হতে চলেছে। মেগা নিলামের কারণে অনেক খেলোয়াড়কে তাদের বর্তমান দল ছেড়ে নতুন ফ্র্যাঞ্চাইজির অংশ হতে হবে। মেগা নিলামের নিয়ম অনুসারে একটি ফ্র্যাঞ্চাইজি কেবল পাঁচজন খেলোয়াড়কে ধরে রাখতে পারে। এই পাঁচজন খেলোয়াড়ের মধ্যে তিনজন অবশ্যই ভারতীয় খেলোয়াড় এবং দুই জন বিদেশী খেলোয়াড় থাকতে হবে। সমস্ত আটটি ফ্র্যাঞ্চাইজির সর্বাধিক ২৫ জন খেলোয়াড় রয়েছে যার মধ্যে প্রতিটি স্কোয়াডে আট জন বিদেশী খেলোয়াড় রয়েছে। সুতরাং, আইপিএল ২০২২ নিলামের সময় প্রতিটি ফ্র্যাঞ্চাইজিকে কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে তাদের দল থেকে মুক্তি দিতে হবে। এখানে আমরা প্রতিটি দল থেকে একজন বড় খেলোয়াড়ের দিকে নজর রাখব যারা সম্ভবত আইপিএল ২০২২ নিলামে তাদের ধরে রাখতে নাও পারে।

আইপিএল ২০২২: আটটি দলের তারকা খেলোয়াড় যাদের নিলামে পুরনো দল ছাড়তে হতে পারে 2

সূর্যকুমার যাদব: সূর্যকুমার যাদব গত তিনটি মরসুমে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে সত্যিই দুর্দান্ত খেলেছেন এবং টপ অর্ডারের তাঁর মূল অবদান রয়েছে। নিলামে অবশ্যই তিনি প্রচুর পরিমাণে টাকা পাবেন এবং তবে যেহুতু মুম্বই মোট পাঁচ জন খেলোয়াড়কে ধরে রাখতে পারবে তাই স্কাই আগামী বছর অন্য ফ্রাঞ্চাইজির হয়ে খেলতে পারেন। তিনি ক্রিকেট বলের অন্যতম সেরা টাইমার এবং তার হাতে বিস্তৃত শট রয়েছে। তিনি ৩৬০ ডিগ্রি খেলোয়াড় একজন যিনি কেবল নিজের সুবিধার জন্য বোলারের গতি ব্যবহার করতে পারেন। টি- ২০ বিশ্বকাপের জন্য তিনি ভারতীয় দলে বড় ভূমিকা নিতে চলেছেন।

আইপিএল ২০২২: আটটি দলের তারকা খেলোয়াড় যাদের নিলামে পুরনো দল ছাড়তে হতে পারে 3
ক্রিস মরিস: বেন স্টোকস এবং জোফ্রা আর্চারকে তাদের দুই বিদেশী খেলোয়াড় হিসাবে ধরে রেখে রাজস্থান রয়্যালসের এগিয়ে যাওয়ার আরও একটি সম্ভাবনা রয়েছে। ফলস্বরূপ, ফ্র্যাঞ্চাইজিকে ক্রিস মরিসকে ছাড়তে হতে হবে। দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার মরিস আইপিএল ২০২১ -তে ভালো খেলার পরে বেশ আলোড়ন পেয়েছেন। তাছাড়া আইপিএল ২০২১ মিনি-নিলামের সবচেয়ে ব্যয় বহুল খেলোয়াড় ছিলেন মরিস, ১৬.২৫ কোটি টাকা। মরিস আবারও আইপিএল ২০২২ নিলামের সবচেয়ে ব্যয়বহুল খেলোয়াড় হতে পারেন। এমন পরিস্থিতিতে ক্রিস মরিসকে আইপিএল ২০২২ এ রাজস্থান রয়্যালস থেকে মুক্তি দেওয়া হতে পারে।

আইপিএল ২০২২: আটটি দলের তারকা খেলোয়াড় যাদের নিলামে পুরনো দল ছাড়তে হতে পারে 4

ডেভিড ওয়ার্নার: আইপিএল ২০২২ নিলামে সানরাইজার্স হায়দরাবাদের কাছে বড় সুযোগ রয়েছে ডেভিড ওয়ার্নারকে ছেড়ে দেওয়ার। আইপিএল ২০২১ তে কার্যকরভাবে নেতৃত্ব দিতে ডেভিড ওয়ার্নারের অপারগতা বা মনিশ পান্ডেকে বাদ দেওয়ার জন্য নির্বাচকদের অভিযোগ, ওয়ার্নারকে আইপিএল ২০২১-তে ফ্র্যাঞ্চাইজির ক্রোধের মুখোমুখি হতে হয়েছিল। ওয়ার্নারকে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের মাঝেই অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছিলেন। নতুন অধিনায়ক হিসাবে মনোনীত হয়েছিল কেন উইলিয়ামসন। পরের খেলায় ফিট থাকা সত্ত্বেও ওয়ার্নারকেও প্লেয়িং ইলেভেন থেকে বাদ দেওয়া হয়েছিল।
সুতরাং, সানরাইজার্স হায়দরাবাদ আইপিএল ২০২২ সালে ডেভিড ওয়ার্নারকে মুক্তি দিতে পারে এবং কেন উইলিয়ামসন ও রশিদ খানকে দুই বিদেশী খেলোয়াড় হিসাবে ধরে রাখতে পারে।

আইপিএল ২০২২: আটটি দলের তারকা খেলোয়াড় যাদের নিলামে পুরনো দল ছাড়তে হতে পারে 5

গ্লেন ম্যাক্সওয়েল: ডি ভিলিয়ার্স ছাড়াও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে বিদেশী খেলোয়াড় হিসেবে আরও একটি বিকল্প থাকবে এবং তারা গ্লেন ম্যাক্সওয়েলের ফর্ম ফিরে পাওয়ার জন্য চেষ্টা করলেও ধরে রাখতে পারবেন না। নিজের কেরিয়ারের বেশিরভাগ অংশ আইপিএলে লড়াই করা ম্যাক্সওয়েল ফর্ম খুঁজে পেয়েছিলেন এই মরসুমে। তার ছন্দ আরসিবি দলে এসে ফিরে পেয়েছেন। আইপিএল ২০২১ সালে তিনি ছয় ইনিংসে ২২৩ রান করেছিলেন। নিলামে তাকে মোটা দামে তুলে নেওয়া হয়েছিল এবং তিনি তার যোগ্যতা প্রমাণ করেছেন। তিনি নিশ্চিত হয়ে আরসিবি ফ্র্যাঞ্চাইজির পরিকল্পনাগুলিতে নাও থাকতে পারেন কারণ কাইল জেমিসনকে দল ধরে রাখতে পারে।

আইপিএল ২০২২: আটটি দলের তারকা খেলোয়াড় যাদের নিলামে পুরনো দল ছাড়তে হতে পারে 6

সুরেশ রায়না: বড় নামের মধ্যে সুরেশ রায়নাকে চেন্নাই ছেড়ে দিতে পারে। তবে রাইট টু ম্যাচ কার্ডের মাধ্যমে দলে ফিরতে তিনি অবশ্যই ভালো সম্ভাবনা হতে পারেন। কয়েক বছর ধরে চেন্নাই সুপার কিংসের হয়ে তিনি অন্যতম ধারাবাহিক পারফর্ম করেছেন এবং তিনি আবার দলে থাকার যোগ্য। এই মরসুমে আইপিএল সেরা ছিল না তিনি সাতটি ম্যাচ খেলে মোট ১২৩ রান করেছেন এবং মইন আলিকে তিন নম্বরে পাঠানো হলে তাঁকে পিছনে ঠেলে দেওয়া হয়েছিল। দিল্লির বিরুদ্ধে প্রথম খেলায় তিনি দুর্দান্ত ফিফটি করেছিলে। তবে তিনি একজন পাকা খেলোয়াড় এবং তিনটি বিভাগেই দলকে অনেক কিছু সরবরাহ করেন।

আইপিএল ২০২২: আটটি দলের তারকা খেলোয়াড় যাদের নিলামে পুরনো দল ছাড়তে হতে পারে 7

ক্রিস গেইল: ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিস গেইলের বয়স বিবেচনা করে না তবে তিনি এখনও বিস্ফোরক ব্যাটিং করার জন্য তৈরি এবং ব্যাট দিয়ে খুব নিষ্ঠুর ভাবে বোলারদের মাঠের বাইরে পাঠাতে পারেন। তিনি পাঞ্জাব কিংসের হয়ে তিন নম্বরে ব্যাটিং করেছেন এবং স্পিনারদের সরাসরি খেলতে পারেন বলে মনে হয়েছেন। এটি বেশ কার্যকর হয়েছে। যে কোনও পেস আক্রমণের বিরুদ্ধে বল মারার দক্ষতা পাঞ্জাবের পরিকল্পনার পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং টি- ২০ ক্রিকেটে এখনও তিনি অন্যতম শীর্ষস্থানীয় খেলোয়াড়। যদি তিনি দুই বা ততোধিক বছর খেলতে চান, তবে পাঞ্জাব কিংস তাঁকে দলে ধরে না রেখে তরুণদের সুযোগ দিতে পারেন।

আইপিএল ২০২২: আটটি দলের তারকা খেলোয়াড় যাদের নিলামে পুরনো দল ছাড়তে হতে পারে 8

শিখর ধাওয়ান: শিখর ধাওয়ান গত দুই বছরে দেখিয়েছেন যে টি- ২০ ফর্ম্যাটে সেরা হওয়ার জন্য তাঁর এখনও প্রয়োজনীয় সমস্ত জিনিস রয়েছে এবং বছরের পর বছর ধরে ফ্র্যাঞ্চাইজির জন্য ধারাবাহিক খেলোয়াড়দের একজন তিনি রয়েছেন। টুর্নামেন্টটি স্থগিত করার সময় ৮ ম্যাচে খেলে ৩৮০ রান করেছেন তিনি। সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসাবে শেষ করেন। তাঁর হাতে বিস্তৃত শট রয়েছে এবং মিডল ওভারগুলিতে অবশ্যই তার স্ট্রাইক রেট উন্নত হয়েছে। কিন্তু ম্যাচ বিজয়ী এই খেলোয়াড়কে ছাড়তে হতে পারে দিল্লিকে।

আইপিএল ২০২২: আটটি দলের তারকা খেলোয়াড় যাদের নিলামে পুরনো দল ছাড়তে হতে পারে 9

ইয়ন মর্গ্যান: ইয়ন মর্গ্যান কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক। আইপিএল ২০২১-তে কেকেআরের খারাপ পারফরম্যান্সের পরে ইয়ন মর্গ্যান তার নেতৃত্বের তদন্তে নেমেছেন। ইয়ন মর্গ্যানের নেতৃত্বাধীন দল সাতটি ম্যাচের মধ্যে ৫ টি ম্যাচ হেরে আইপিএল ২০২১ স্থগিত হওয়ার আগে পয়েন্ট টেবিলের সপ্তম স্থানে ছিল। সুতরাং, কলকাতা নাইট রাইডার্স তাদের অধিনায়ককে আইপিএল ২০২২ এ বদলে দেওয়ার পরিকল্পনা করতে পারে। তাছাড়া কেকেআর দলে আরও শক্তিশালী বিদেশী খেলোয়াড় রয়েছে যেমন আন্দ্রে রাসেল, সুনীল নারিন এবং সাকিব-আল-হাসান, যাদেরকে তারা আইপিএল ২০২২ এ ধরে রাখতে পারে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *