টিম ইন্ডিয়ার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আরো একটা সিরিজ জেতায় বদলালো পয়েন্ট টেবিল, এই স্থানে ভারত-আফ্রিকা

দক্ষিণ আফ্রিকা আর ভারতের মধ্যে চলতি ৩ ম্যাচের টেস্ট সিরিজের আয়োজন করা টিম ইন্ডিয়া দ্বিতীয় ম্যাচে জয় হাসিল করে ২-০ অজেয় লীড নিয়ে ফেলেছে। সিরিজ জয়ের সঙ্গে সঙ্গেই বিরাট সেনা চলতি টেস্ট চ্যাম্পিয়নশিপে ২০০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে।

 

শীর্ষে মজুত টিম ইন্ডিয়া

টিম ইন্ডিয়ার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আরো একটা সিরিজ জেতায় বদলালো পয়েন্ট টেবিল, এই স্থানে ভারত-আফ্রিকা 1

আইসিসি র‍্যাঙ্কিংয়ে ভারতীয় ক্রিকেট দল শীর্ষস্থান ধরে রেখেছে। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজে জয় হাসিল করে ১২০ পয়েন্ট, আর তারপর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২ ম্যাচ জিতে ৬০ পয়েন্ট অর্জন করে মোট ২০০ পয়েণ্ট নিয়ে  শীর্ষস্থান ধরে রেখেছে।

অন্যদিকে দ্বিতীয় আর তৃতীয় স্থানে ক্রমশ নিউজিল্যান্ড আর শ্রীলঙ্কার দল উপস্থিত রয়েছে।  দুই দলের মধ্যে খেলা হওয়া ২ ম্যাচের টেস্ট সিরিজে দুই দলই ১টি করে ম্যাচ জিতে ৬০ পয়েণ্ট করে অর্জন করেছে। পরিণামস্বরূপ দ্বিতীয়-তৃতীয় স্থানে তার জায়গা ধরে রেখেছে। প্রসঙ্গত এই সিরিজের প্রথম ম্যাচ শ্রীলঙ্কা ৬ উইকেটে আর দ্বিতীয় ম্যাচ নিউজিল্যান্ড ৬৫ রানে জিতেছিল।

 

চতুর্থ-পঞ্চম স্থানে রয়েছে ইংল্যাণ্ড অস্ট্রেলিয়া

টিম ইন্ডিয়ার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আরো একটা সিরিজ জেতায় বদলালো পয়েন্ট টেবিল, এই স্থানে ভারত-আফ্রিকা 2

১ আগস্ট থেকে অ্যাসেজ সিরিজ দিয়েই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছিল। ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার মধ্যে খেলা হওয়া ৫ ম্যাচের সম্মানিত অ্যাসেজ সিরিজ ড্র দিয়ে শেষ হয়েছে। এই সিরিজের প্রথম আর চতুর্থ ম্যাচ অস্ট্রেলিয়া আর তৃতীয় এবং পঞ্চম ম্যাচ ইংল্যান্ড জিতেছিল।

অন্যদিকে দ্বিতীয় ম্যাচ বৃষ্টির কারণে রদ হয়ে যায়। এর সঙ্গেই দুই দল ৫৬ করে পয়েন্টস নিয়ে চতুর্থ-পঞ্চম স্থান ধরে রেখেছে। প্রসঙ্গত যতই ইংল্যান্ড ২-২ ফলাফলে সিরিজ ড্র করুক কিন্তু অস্ট্রেলিয়া অ্যাসেজ সিরিজ নিজেদের সঙ্গে ফেরত নিয়ে যেতে সফল হয়েছে।

চ্যাম্পিয়নশিপে দক্ষিণ আফ্রিকার দলের খেলা হওয়া দুটি ম্যাচে হারের ফলে ষষ্ঠ স্থানে রয়েছে। ওয়েস্টইন্ডিজের দল ২ ম্যাচের সিরিজ ভারতের কাছে হেরে গিয়েছিল। পরিণামস্বরূপ তারা সপ্তম স্থানে রয়েহচে। পাকিস্তান আর বাংলাদেশ এখনো পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত একটিও ম্যাচ খেলেনি।

 

টেস্ট চ্যাম্পিয়নশিপে এভাবে ভাগ করা হচ্ছে পয়েন্ট

টিম ইন্ডিয়ার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আরো একটা সিরিজ জেতায় বদলালো পয়েন্ট টেবিল, এই স্থানে ভারত-আফ্রিকা 3

 

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রত্যেক সিরিজের জন্য ১২০ পয়েন্ট নির্ধারিত করা হয়েছে। তো যদি সিরিজ দুই ম্যাচের হয় তো প্রত্যেক ম্যাচের জন্য ৬০ করে পয়েন্ট নির্ধারিত রয়েছে। অন্যদিকে সিরিজ যদি ৩ ম্যাচের হয় তো ৪০ করে পয়েন্ট পাওয়া যায়। আর সিরিজ ম্যাচের হলে ২৪ করে পয়েন্ট নির্ধারিত করা হয়েছে।

 

Position Team Matches Won Lost Drawn Points
1 India 4 4 0 0 200
2 New Zealand 2 1 1 0 60
3 Sri Lanka 2 1 1 0 60
4 Australia 5 2 2 1 56
5 England 5 2 2 1 56
6 South Africa 2 0 1 0 0
7 West Indies 2 0 2 0 0
8 Bangladesh 0 0 0 0 0
9 Pakistan 0 0 0 0 0

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *