অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ টি-২০তে ভেঙে গেল ভারতীয় দলের স্বপ্ন, হতে পারত বড় রেকর্ড

গত ৮ ডিসেম্বর সিডনিতে খেলা হওয়া ভারত অস্ট্রেলিয়া টি-২০ সিরিজের তৃতীয় ম্যাচে অস্ট্রেলিয়াকে তাদের ঘরের মাটিতে ক্লিন সুইপ করার টিম ইন্ডিয়ার স্বপ্ন অপূর্ণ থেকে গিয়েছে। এই ম্যাচে ১৮৭ রানের লক্ষ্য তাড়া করতে নামা টিম ইন্ডিয়ার শুরুটা ভালো হয়নি আর দলের ইনিংস শেষ দিকে নড়বড়ে হয়ে যায়। এই অবস্থায় অল্পের জন্য ভারতের হাত থেকে জয় ছিনিয়ে নেয় অস্ট্রেলিয়া।

শেষ পর্যন্ত ক্রিজে টিকে থাকতে পারেননি বিরাট কোহলি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ টি-২০তে ভেঙে গেল ভারতীয় দলের স্বপ্ন, হতে পারত বড় রেকর্ড 1

এই ম্যাচে অস্ট্রেলিয়ার দলের হয়ে তরফে পাওয়া ১৮৭ রানের স্কর তাড়া করতে নামা ভারতীয় দলের শুরুটা ভীষণই খারাপ হয়। কেএল রাহুল দলের আর নিজের রানের খাতা খোলার আগেই ০ রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান। এরপর বিরাট কোহলি ভারতীয় দলের ইনিংস সামলানোর দায়িত্ব নিয়ে ৮৫ রানের ইনিংস খেলেন।

যতক্ষণ তিনি ক্রিকেট টিকে ছিলেন ততক্ষণ কোথাও না কোথাও ভারতীয় দলের জয়ের আশা ছিল। কিন্তু যেমনই তাঁর উইকেট পড়ে, তারপর ক্যাঙ্গারু দল এই ম্যাচে জাঁকিয়ে বসে। ধীরে ধীরে টিম ইন্ডিয়ার উইকেট পতন হতে থাকে আর ১২ রান বাকি থাকতেই দলকে হারের সম্মুখীন হতে হয়।

৮ ডিসেমর ওয়েস্টইন্ডিজের কাছে হেরেছিল টিম ইন্ডিয়া

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ টি-২০তে ভেঙে গেল ভারতীয় দলের স্বপ্ন, হতে পারত বড় রেকর্ড 2

এই ম্যাচে বিরাট কোহলি টি-২০ ক্রিকেট নিজের ২৫তম হাফসেঞ্চুরি পূর্ণ করেন। অস্ট্রেলিয়ার হয়ে মিচেল সেপসন, ম্যাথু ওয়েড আর গ্লেন ম্যাক্সওয়েল ভালো প্রদর্শন করেন। ম্যাক্সওয়েল হাফসেঞ্চুরি করেন এবং ম্যাথু ওয়েড ৫৩ বলে ৮০ রান করেন। এর সঙ্গেই এই হারের ফলে ভারতের ধারাবাহিক ১১টি ম্যাচ জেতার স্বপ্ন ভেঙে যায়। ইন্টারেস্টিং ব্যাপার হল যে ক্রিকেটের এই ফর্ম্যাটে ভারত শেষবার ২০১৯ এ ত্রিবেন্দ্রামে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ৮ ডিসেম্বরই লজ্জাজনকভাবে হেরে গিয়েছিল।

নিউজিল্যান্ডের কাছে একটি টি-২০ ম্যাচেও হেরেছিল ভারতীয় দল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ টি-২০তে ভেঙে গেল ভারতীয় দলের স্বপ্ন, হতে পারত বড় রেকর্ড 3

গত বছরেরই কথা, যখন ফেব্রুয়ারি মাসে হ্যামিলটনে নিউজিল্যাণ্ডের হাতে ভারতকে একটি টি-২০আই ম্যাচে হারতে হয়েছিল। যা প্রথম হার ছিল। তবে ভারতীয় দল ক্যানবরা আর সিডনিতে শুরুর দুটি ম্যাচ জিতে সিরিজে লীড নিয়ে ফেলেছিল। কিন্তু শেষ ম্যাচে তাদের হারের মুখ দেখতে হয়। এই জয়ের সঙ্গেই বিরাট কোহলি, ফাফ দু’প্লেসির পর অস্ট্রেলিয়ার মাটিতে একটি টেস্ট, একদিনের আর টি-২০ সিরিজ জেতা দ্বিতীয় বিদেশী অধিনায়ক হয়ে গিয়েছেন।

২০১৬-১৭য় দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছিল অস্ট্রেলিয়ার দল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ টি-২০তে ভেঙে গেল ভারতীয় দলের স্বপ্ন, হতে পারত বড় রেকর্ড 4

এর আগে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক ফাফ দু’প্লেসি ২০১৬ আর ২০১৭য় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ ২-১ ফলাফলে জিতেছিল। ২০১৮য় ভারত নিজেদের অস্ট্রেলিয়া সফরে একদিনের আর টি-২০ সিরিজ জিতেছিল। এছাড়াও বিরাট কোহলি শেষবার ২০১৮-১৯ এ অস্ট্রেলিয়া সফর করে ঐতিহাসিক টেস্ট সিরিজও জিতেছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *