IND vs NZ, 1st TEST: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট ভারতের প্রথম একাদশ

ভারত আর নিউজিল্যান্ডের মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভারতকে ৩-০ ফলাফলে হারের মুখে পড়তে হয়। ভারতীয় দল এই সিরিজকে ভুলে টেস্ট সিরিজে মাঠে নামতে চাইবে। দুই দেশের মধ্যে ২টি টেস্ট ম্যাচের সিরিজ হবে। টিম ইন্ডিয়া চাইবে এই সিরিজে তারা জয় হাসিল করবে। কারণ ভারতীয় দল এই মুহূর্তে বিশ্বের এক নম্বর টেস্ট দল। এই টেস্ট সিরিজ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ, এই অবস্থায় বিরাট কোহলি এই সিরিজে বেশকিছু পরিবর্তন করবেন এর আশা খুব কম।
ভারত আর নিউজিল্যান্ডের মধ্যে ২ টেস্ট ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ ২১-২৫ ফেব্রুয়ারির মধ্যে খেলা হবে। ভারতীয় সময়ানুসারে এই ম্যাচ সকাল চারটে থেকে শুরু হবে। আসুন এক নজর দেখে নেওয়া যাক কেমন হবে প্রথম টেস্টে ভারতের প্রথম একাদশ।

পৃথ্বী শ

IND vs NZ, 1st TEST: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ, দীর্ঘদিন পর ইনি পেলেন জায়গা 1

ভারতীয় দলের দুর্দান্ত তরুণ ব্যাটসম্যান পৃথ্বী শকে প্রথম টেস্ট ম্যাচে ওপেনিংয়ের দায়িত্ব দেওয়া হতে পারে। টেস্ট ক্রিকেটে পৃথ্বী শয়ের প্রদর্শন এখনো পর্যন্ত দারুণ থেকেছে। পৃথ্বী শ ভারতীয় দলের হয়ে এখনো পর্যন্ত ২টি টেস্ট ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি ১১৮র দুর্দান্ত গড়ে ২৩৭ রান করেছেন। এর মধ্যে তার ব্যাট থেকে একটি সেঞ্চুরি এবং একটি হাফসেঞ্চুরিও বেরিয়েছে। এই দুর্দান্ত প্রদর্শনের কারণে তাকে ভারতীয় দলের ওপেনিংয়ের দায়িত্ব দেওয়া হতে পারে।

ময়ঙ্ক আগরওয়াল

IND vs NZ, 1st TEST: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ, দীর্ঘদিন পর ইনি পেলেন জায়গা 2

বাংলাদেশের বিরুদ্ধে ইন্দোর টেস্টে ২৪৩ রান করা ময়ঙ্ক আগরওয়ালের উপর আবারো সকলের নজর থাকবে। ময়ঙ্ক এখনো পর্যন্ত খেলা ১৩টি টেস্ট ইনিংসে ৩টি সেঞ্চুরি আর ৩টি হাফসেঞ্চুরি করেছেন। এর মধ্যে দুটি ডবল সেঞ্চুরিও রয়েছে। রোহিত শর্মার অনুপস্থিতিতে ময়ঙ্ক আগরওয়ালের উপর ভারতীয় দলকে ভালো শুরু এনে দেওয়ার দ্বিগুন দায়িত্ব থাকবে। ময়ঙ্ক আগরওয়ালের প্রথম টেস্ট খেলা নিশ্চিত মনে করা হচ্ছে।

চেতেশ্বর পুজারা

IND vs NZ, 1st TEST: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ, দীর্ঘদিন পর ইনি পেলেন জায়গা 3

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদেরই মাটিতে দুর্দান্ত প্রদর্শন করার পর চেতেশ্বর পুজারার ব্যাট খুব একটা চলেনি। ওয়েস্টইন্ডিজের পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও তার ব্যাট থেকে একটিও সেঞ্চুরি বেরয়নি। যদিও বাংলাদেশের বিরুদ্ধে পিঙ্ক বলে খেলা টেস্টে পুজারা একটি হাফসেঞ্চুরি অবশ্যই করেছিলেন। পুজারার গড় দেশের বাইরে দুর্দান্ত থেকেছে। এই খেলোয়াড়ের উপর ভারতীয় দলের যথেষ্ট আশা থাকবে।

বিরাট কোহলি

IND vs NZ, 1st TEST: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ, দীর্ঘদিন পর ইনি পেলেন জায়গা 4

অধিনায়ক বিরাট কোহলির বর্তমান ফর্ম খুব একটা ভালো নয়। এই নিউজিল্যান্ড সফরও এখনো পর্যন্ত অধিনায়কের জন্য মিলিয়ে জুলিয়ে থেকেছে। গত বছর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২৫৪ রানের ইনিংস ছেড়ে দিলে তিনি বড়ো ইনিংস খেলতে নিয়মিত অসফল থেকেছেন। যদিও এত বড়ো খেলোয়াড় খারাপ ফর্মের পর প্রত্যাবর্তন করতে ভালোভাবেই জানেন। বিরাট কোহলি এই টেস্ট সিরিজে জয় হাসিল করে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজের পয়েন্ট অবশ্যই বাড়াতে চাইবেন।

অজিঙ্ক রাহানে

IND vs NZ, 1st TEST: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ, দীর্ঘদিন পর ইনি পেলেন জায়গা 5

ভারতীয় দলের সহঅধিনায়ক অজিঙ্ক রাহানে ওয়েস্টইন্দিজ সিরিজ থেকেই ভালো ফর্মে রয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ টেস্টে সেঞ্চুরি করার পর বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে তার ব্যাট থেকে ৮৮ রানের ইনিংস বেরিয়েছিল। চেতেশ্বর পুজারার মতই অজিঙ্ক রাহানেও দেশের বাইরে নিয়মিত ভালো প্রদর্শন করেন। টিম ইন্ডিয়ার জন্য ভালো বিষয় হলো যে অজিঙ্ক রাহানে সম্প্রতিই নিউজিল্যান্ড এ-র বিরুদ্ধে সেঞ্চুরি করেছেন আর তিনি দারুণ ফর্মে রয়েছেন, এই অবস্থায় তার ফর্মে আসা ভারতীয় দলের জন্য সবচেয়ে ভালো খবর। এই কারণে এই খেলোয়াড়ের ৫ নম্বরে খেলা নিশ্চিত।

ঋদ্ধিমান সাহা

IND vs NZ, 1st TEST: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ, দীর্ঘদিন পর ইনি পেলেন জায়গা 6

ভারতীয় দলের উইকেটকিপার ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা উইকেটের পেছনে দুর্দান্ত থেকেছেন কিন্তু ব্যাটিং করার সুযোগ তিনি খুব বেশি পাননি। এর সবচেয়ে বড়ো কারণ গত কিছু সময় ধরে ভারতীয় দলের উপরের দিকের ব্যাটসম্যানরা দুর্দান্ত ব্যাটিং করছেন। উপরের দিকের ব্যাটসম্যানদের ভালো প্রদর্শনের কারণে ঋদ্ধির উপর দায়িত্ব পড়ছে না। কিন্তু নিউজিল্যান্ডের সিমিং পিচে সাহা কিপিংয়েই শুধু নয় বরং ব্যাটেও ভারতীয় দলের হয়ে উপযোগী প্রমানিত হতে পারেন।

হনুমা বিহারী

IND vs NZ, 1st TEST: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ, দীর্ঘদিন পর ইনি পেলেন জায়গা 7

রবীন্দ্র জাদেজার জায়গায় ভারতীয় দলে হনুমা বিহারী জায়গা পেতে পারেন। জাদেজা ব্যাট হাতে ভালো ফল করছেন কিন্তু নিউজিল্যাণ্ডের পিচে ভারতীয় দল একজন ব্যাটসম্যান বেশি খেলানোর দিকে জোর দিতে পারে। এই কারণে হনুমা বিহারীকে প্রথম টেস্টে খেলতে দেখা যেতে পারে।

রবিচন্দ্রন অশ্বিন

IND vs NZ, 1st TEST: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ, দীর্ঘদিন পর ইনি পেলেন জায়গা 8

ভারতীয় অভিজ্ঞ অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনের উপর স্পিন বোলিংয়ের পাশাপাশি নীচের দিকে রান করারও দায়িত্ব থাকবে। বাংলাদেশের বিরুদ্ধে অশ্বিন ৫টি বহুমূল্য উইকেট নিয়েছিলেন। গত দীর্ঘ সময় ধরে তিনিও ব্যাটিংয়ের সুযোগ পাচ্ছেন না। অশ্বিন নিউজিল্যান্ডে ব্যাট তথা বল হাতে দুর্দান্ত প্রদর্শন করতে পারেন।

উমেশ যাদব

IND vs NZ, 1st TEST: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ, দীর্ঘদিন পর ইনি পেলেন জায়গা 9

নিউজিল্যান্ডের পিচ জোরে বোলারদের জন্য বেশি সহায়ক হয় আর উমেশ যাদব এই মুহূর্তে দুর্দান্ত বোলিংও করছেন। প্রথম ম্যাচে ভারতীয় দলকে শুরুর দিকের সফলতা এনে দিতে এই খেলোয়াড় অনেক বেশি উপযোগী প্রমানিত হতে পারেন। নিউজিল্যান্ড সফরে উমেশ অনেক বেশি খতরনাক প্রমানিত হতে পারেন।

মহম্মদ শামি

IND vs NZ, 1st TEST: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ, দীর্ঘদিন পর ইনি পেলেন জায়গা 10

ভারতীয় দলের জোরে বোলার মহম্মদ শামি নিজের কেরিয়ারের দারুণ ফর্মে রয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ থেকে এখনো পর্যন্ত খেলে ৫টি ম্যাচে তার ২৬টি উইকেট রয়েছে। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসেই শামি ৫টি উইকেট নিয়েছিলেন। এখানে শামি সেই প্রদর্শনকে আবারও পুনরাবৃত্তি করতে চাইবেন।

জসপ্রীত বুমরাহ নিউজিল্যান্ডের জন্য হতে পারেন বড়ো বিপদ

IND vs NZ, 1st TEST: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ, দীর্ঘদিন পর ইনি পেলেন জায়গা 11

ভারতীয় দলের জোরে বোলার জসপ্রীত বুমরাহ এখনো পর্যন্ত নিউজিল্যান্ড সফরে ফ্লপ থেকেছেন। কিন্তু এই ম্যাচে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। জসপ্রীত বুমরাহ চোটের পর প্রথমবার টেস্ট সিরিজ খেলছেন। এই অবস্থায় তিনি সীমিত ওভারের প্রদর্শনকে ভুলে টেস্ট ক্রিকেটে নিজের ছাপ ফেলতে চাইবেন। বুমরাহ নিউজিল্যান্ডের জন্য বড়ো বিপদ হয়ে উঠতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *