মুম্বইতে তিন ম্য়াচের সিরিজের প্রথম ম্য়াচে ভারতকে ছয় উইকেটে হারিয়েছে নিউজিল্য়ান্ড। ওয়াংখেড়েতে ব্য়াটহাতে ম্য়াচের নায়ক কিউয়ি টিমের জোড়া ফলা রস টেলর ও টম ল্য়াথাম। দুজনের দুশো রানের ভাগ্য় নির্ধারক পার্টনারশিপের দৌলতে ঘরের মাটিতে রীতিমতো পর্যদুস্ত একদিনের ক্রিকেটের এক নম্বর দল।

ওয়াংখেড়ে ম্য়াচ থেকে ভারতের একমাত্র পাওনা অধিনায়ক বিরাট কোহলির সাময়িক ব্য়াড প্য়াচ কাটিয়ে উঠে রানে ফেরা। রবিবার (বাইশ অক্টোবর) তাঁর কেরিয়ারের একত্রিশ তম শতরান করেন তিনি। সেই সঙ্গে পঞ্চাশ ওভারের ক্রিকেটে সর্বাধিক শতরান করার তালিকায় অস্ট্রেলিয়ার কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিংকে পিছনে ফেলে দেন কোহলি। সামনে এখন শুধু তাঁর স্বদেশীয় প্রাক্তন ক্রিকেটার, ব্য়াটিং লেজেন্ড এবং ক্রিকেট গড শচীন তেন্ডুলকরের ঊনপঞ্চাশটি শতরানের মাইল স্টোন। তবে, বিরাটের রেকর্ডের দিনেও একদিনের ক্রিকেটে তরুণ ক্রিকেটার ল্য়াথামের চতুর্থ সেঞ্চুরি সব লাইমলাইট শুঁষে নিয়েছে। কারণ, তাঁর দল জিতেছে।

নির্ধারিত পঞ্চাশ ওভারে ভারত আট উইকেট হারিয়ে ২৮০ রান তোলে। কোহলির ১২৫ বলে ১২১ রান করে একটা দিক ধরে রেখেছিলেন। ভারতের ইনিংসের শেষ ওভারে আউট হন তিনি। মুম্বই ম্য়াচে কোহলি ভারতের একমাত্র ব্য়াটসম্য়ান যিনি কিউয়ি বোলিংয়ের সামনে পঞ্চাশের গণ্ডী পার করেন। ক্য়ারিবিয়ান সিরিজের পর দলে কামব্য়াক করা তামিলনাডু়র ক্রিকেটার দিনেশ কার্তিক ৩৭ রান করেন। প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অবদান ২৫ রান। ম্য়াচের একদিন আগে সহ-অধিনায়ক রোহিত শর্মা যে সতর্ক বাণী শুনিয়ে ছিলেন, সেটাই বড় ফ্য়াক্টর হয়ে দাঁড়ায়। ভারতীয় টপ অর্ডারকে দুমড়ে-মুচড়ে দেন কিউয়ি ফাস্ট বোলার ট্রেন্ট বোল্ট। ভারতের দুই ওপেনারকে চটপট তুলে নেন। ফলে, শুরুতেই বড় ইনিংস গড়ার স্বপ্ন ধসিয়ে দেন তিনি। কোটার দশ ওভার বল করে ৩৫ রান দিয়ে চার উইকেট নেন বোল্ট। দলের তারকা পেস বোলার টিম সাউদি তিন উইকেট নিলেও ৭৩ রান খরচ করেন দশ ওভারে। তবে, ভারত যে ২৮০ রানের লক্ষ্য়মাত্র খাড়া করে, তার জন্য় ভুবনেশ্বর কুমারকে বাহবা দিতেই হবে। ব্য়াটসম্য়ান হিসেবে দিনদিন পরিণত হয়ে চলেছেন তিনি। শেষ ওভারে একটি লম্বা ছয় মারেন ভুবি।

ভারতের লক্ষ্য়মাত্রা তাড়া করতে নেমে নিউজিল্য়ান্ডকে সেভারে বেগ পেতে হয়নি। ভারতীয় বোলারদের মধ্য়ে সেই খুনে মেজাজটার অভাব ছিল। রস টেলর পাঁচ নম্বরে নামা দলের তরুণ তুর্কি ল্য়াথামকে নিয়ে ভারতের সব আশা শেষ করে দেন। ৯৫ রান করে আউট হওয়ার নিশ্চিত শতরান হাতছাড়া করেন নিউজিল্য়ান্ডের এই তারকা ব্য়াটসম্য়ান।

ম্য়াচের পর সাংবাদিক সম্মেলনে ভারত অধিনায়ক দুই কিউয়ি ব্য়াসম্য়ানের ভূয়সী প্রশংসা করেন। বিরাট বলেন, ব্য়ক্তিগতভাবে নিজের ব্য়াটিংয়ে আমি সন্তুষ্ট। আর ২৭৫ প্লাস রান যে উইকেটে খেলা হয়েছে, তাতে ভালো টোটাল ছিল। আসলে নিউজিল্য়ান্ড দ্বিতীয় ইনিংসে খুব ভালো ব্য়াট করেছে। ওরা যোগ্য় দল হিসেবেই জিতেছে। শেষের ১৩-১৪ ওভার শিশির আমাদের সামনে বাধা হয়ে দাঁড়ায়। আরও একটু বেশি রান দরকার ছিল। আরও ভাল ব্য়াটিং করতে হবে আমাদের। তবে, ২৮০ রান, লড়াই করার মতো স্কোর। ওরা ওদের পরিকল্পনা অনুযায়ী খেলা তুলে ধরেছে। ওদেরকে বাহবা দিতেই হবে। বিশেষ করে টমের কথা বলব। ওর খেলা দারুণ লেগেছে। ট্রেন্ট দুর্দান্ত বল করেছে। উইকেটে যথেষ্ট বাউন্স ও টার্ন ছিল। ম্য়াচের ভাগ্য় যদি আরেকটু আগে মোড় নিতে, তাহলে কেদারকে বোলিংয়ে আনতাম। কিন্তু, ম্য়াচ যেভাবে এগোচ্ছিল, কেদারকে বল দেওয়ার প্রয়োজনীয়তা মনে হয়নি।

SHARE

আরও পড়ুন

RRvsKXIP: জয়ের পর অশ্বিন করলেন বিতর্কিত মন্তব্য, এই কারণে করেছিলেন বাটলারকে ছল করে আউট

RRvsKXIP: জয়ের পর অশ্বিন করলেন বিতর্কিত মন্তব্য, এই কারণে করেছিলেন বাটলারকে ছল করে আউট
কিংস ইলেভেন পাঞ্জাবের দল আইপিএল ২০১৯ এর চতুর্থ লীগ ম্যাচে রাজস্থান রয়্যালসকে ১৪ রানে হারিয়ে দিয়েছে। দলের...

RRvsKXIP:STATS: ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, ক্রিস গেইল এই রেকর্ড গড়া প্রথম খেলোয়াড়

RRvsKXIP:STATS: ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, ক্রিস গেইল এই রেকর্ড গড়া প্রথম খেলোয়াড়
কিংস ইলেভেন পাঞ্জাবের দল আইপিএল ২০১৯ এর চতুর্থ ম্যাচে রাজস্থান রয়্যালসকে ১৪ রানে হারিয়ে দিয়েছে। এই ম্যাচে...

RRvsKXIP: অজিঙ্ক রাহানে জানালেন, এই প্লেয়ারের কারণে ম্যাচ হেরেছে রাজস্থান রয়্যালস

আইপিএল ২০১৯ এর চতুর্থ ম্যাচ রাজস্থান রয়্যালস আর কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যে খেলা হয়েছে। রাজস্থানের অধিনায়ক অজিঙ্ক...

RRvsKXIP: বাটলারকে আউট করা নিয়ে সোশ্যাল মিডিয়ায় কাইফ, মর্গ্যান,স্টেইনের মত তারকারা অশ্বিনকে করলেন তিরস্কার

RRvsKXIP: বাটলারকে আউট করা নিয়ে সোশ্যাল মিডিয়ায় কাইফ, মর্গ্যান,স্টেইনের মত তারকারা অশ্বিনকে করলেন তিরস্কার
রাজস্থান রয়্যালস আর কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যে খেলা ম্যাচ কিংস ইলেভেন পাঞ্জাব ১৪ রানের ব্যবধানে জিতে নিয়েছে।...

RRvsKXIP: অজিঙ্ক রাহানের এই ছোট্ট ভুলের কারণে ১৪ রানে হারল রাজস্থান রয়্যালস

RRvsKXIP: অজিঙ্ক রাহানের এই ছোট্ট ভুলের কারণে ১৪ রানে হারল রাজস্থান রয়্যালস
কিংস ইলেভেন পাঞ্জাব আর রাজস্থান রয়্যালসের মধ্যে আইপিএল ২০১৯ এর চতুর্থ লীগ ম্যাচ সোমবার ২৫ মার্চ জয়পুরের...