আন্তর্জাতিক টি-২০তে দ্বিতীয় ইনিংসে সবচেয়ে বেশিবার ২০০র বেশি রান করা ৫টি দল, শীর্ষে রয়েছে এই দেশ

ক্রিকেটের শুরু টেস্ট দিয়ে হয়েছিল তারপর ওয়ানডে হয়ে এখন ২০ ওভারের টি-২০ ক্রিকেটে পৌঁছেছে। এই তিনটি ফর্ম্যাটের খেলার ধরণ যথেষ্ট আলাদা হয়। এটা বলা ভুল হবে না যে টি-২০ ফর্ম্যাটে বিস্ফোরক ব্যাটিং আর উইকেট টেকিং বোলিং দেখতে পাওয়া যায়। ২০ ওভারের এই খেলায় বড়ো বড়ো স্কোরও হয়। হ্যাঁ, বহুবারই ২০০র বেশি রান হয়েছে। কিন্তু আজ এই প্রতিবেদনে আপনাদের সেই ৫টি দলের ব্যাপারে জানানো হবে যারা দ্বিতীয় ইনিংসে অর্থাৎ রান তাড়া করে সবচেয়ে বেশি বার টি-২০ ক্রিকেটে ২০০র বেশি রানের ইনিংস খেলেছে।

১. টিম ইন্ডিয়া (৮বার)

আন্তর্জাতিক টি-২০তে দ্বিতীয় ইনিংসে সবচেয়ে বেশিবার ২০০র বেশি রান করা ৫টি দল, শীর্ষে রয়েছে এই দেশ 1

এই তালিকায় সবার প্রথম স্থানে ভারতীয় ক্রিকেট দলের নাম আসে। টিম ইন্ডিয়া বিশ্বের একমাত্র এমন দল, যারা লক্ষ্য তাড়া করতে নেমে ক্রিকেটের সবচেয়ে ছোটো ফর্ম্যাটে সর্বাধিক ৮ বার ২০০ বা তার চেয়ে বেশি স্কোর করেছে। যদিও এর মধ্যে বেশ কয়েকবার ভারত লক্ষ্য তাড়া করতে অসফল হয়েছে, কিন্তু ভারতীয় দল দেখিয়েছে যে ম্যাচে বিপক্ষ দলকে কীভাবে টক্কর দেওয়া যায়। সত্যিই লক্ষ্য তাড়া করতে নেমে আটবার ২০০+ স্কোর করা কোনো দলের পক্ষে সহজ নয়। ২০১৬য় ভারত একটি ম্যাচ ওয়েস্টইন্ডিজের সঙ্গে ফ্লোরিডার মাঠে খেলেছিল, আর এই ম্যাচে দল ২৪৬ রানের লক্ষ্য পায়। ভারতীয় দল দুর্দান্ত ব্যাটিং করে ৫ উইকেট হারিয়ে ২৪৪ রান করেছিল, কিন্তু তারপরও ভারতীয় দল এই ম্যাচে ১ রানে হেরে যায়।

২. ইংল্যান্ড ক্রিকেট দল (৪বার)

আন্তর্জাতিক টি-২০তে দ্বিতীয় ইনিংসে সবচেয়ে বেশিবার ২০০র বেশি রান করা ৫টি দল, শীর্ষে রয়েছে এই দেশ 2

টি-২০ ক্রিকেটে দ্বিতীয় ইনিংসে সর্বাধিক রান করা দলের তালিকায় ইংল্যান্ড দ্বিতীয় নম্বরে রয়েছে। ইংল্যান্ড এখনো পর্যন্ত ৪ বার দ্বিতীয় ইনিংসে ২০০র বেশি রান করার কৃতিত্ব দেখিয়েছে। ইংলিশ দলের সর্বাধিক রান চেজ ২০১৬ টি-২০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হয়েছিল। আসলে ইংলিশ দল ২০১৬য় টি-২০ বিশ্বকাপে ফাইনাল পর্যন্ত সফর করেছল। এই মেগা ইভেন্টে যখন দক্ষিণ আফ্রিকার সঙ্গে ইংল্যান্ড দলের মুখোমুখী হয় তো দক্ষিণ আফ্রিকা প্রথমে ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ২২৯ রান করে। জবাবে বড়ো লক্ষ্য তাড়া করতে নামা ইংল্যান্ড দলের তরফে জো রুট ৪৪ বলে ৮৩ রানের ইনিংস খেলে দলকে জয় এনে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। রুটের এই ইনিংসের সাহায্য ইংল্যাণ্ড দল ৮ উইকেট হারিয়ে ২৩০ রান করে ম্যাচ জিতে নেয়। জানিয়ে দিই টি-২০তে এটি ইংল্যান্ডের সবচেয়ে সফল রান তাড়াও।

৩. অস্ট্রেলিয়া ক্রিকেট দল (৩ বার)

আন্তর্জাতিক টি-২০তে দ্বিতীয় ইনিংসে সবচেয়ে বেশিবার ২০০র বেশি রান করা ৫টি দল, শীর্ষে রয়েছে এই দেশ 3

অস্ট্রেলিয়া ক্রিকেট দল এই তালিকায় ৩ নম্বরে রয়েছে। আসলে অস্ট্রেলিয়া এখনো পর্যন্ত টি-২০ ক্রিকেটে ৩ বার দ্বিতীয় ইনিংসে ২০০র বেশি রান করেছে। অস্ট্রেলিয়া দলের কাছে টি-২০ ফর্ম্যাটেরও দুর্দান্ত খেলোয়াড় রয়েছে, যারা দলকে যে কোনো বড়ো লক্ষ্য সফলতাপূর্বক হাসিল করতে সাহায্য করেন। অস্ট্রেলিয়া টি-২০ ফর্ম্যাটে সবচেয়ে বড়ো লক্ষ্য ২০১৮য় তাড়া করেছিল। ত্রিকোণীয় সিরিজে যখন অস্ট্রেলিয়া আর নিউজিল্যাণ্ড দল মুখোমুখি হয় তখন এই কৃতিত্ব দেখায় তারা। এই ম্যাচে প্রথমে ব্যাট করে নিউজিল্যাণ্ড ৬ উইকেট হারিয়ে ২৪৩ রান করেছিল।
এই বড়ো লক্ষ্য তাড়া করতে নামা অস্ট্রেলিয়া দলের জন্য লক্ষ্য তো বড়ো ছিল, কিন্তু দলে বিস্ফোরক ব্যাটসম্যানও মজুত ছিলেন। এই ম্যাচে ডেভিড ওয়ার্নার ২৪ বলে ৫৯ এবং ডিআর্সি শর্ট ৪৪ বলে ৭৬ রানের ইনিংস খেলেন। শেষে ৫ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া লক্ষ্যকে হাসিল করে ২৪৫ রান করে।

৪. দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল (২ বার)

আন্তর্জাতিক টি-২০তে দ্বিতীয় ইনিংসে সবচেয়ে বেশিবার ২০০র বেশি রান করা ৫টি দল, শীর্ষে রয়েছে এই দেশ 4

এই তালিকায় চার নম্বরে দক্ষিণ আফ্রিকা রয়েছে। আফ্রিকান দলও ২ বার টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে লক্ষ্য তাড়া করে দু বার ২০০ বা তার চেয়ে বেশি স্কোর করেছে। দক্ষিণ আফ্রিকা দলকেও টি-২০র চ্যাম্পিয়ন মনে করা হয়। দলে এক সে এক টি-২০ স্পেশালিস্ট খেলোয়াড় মজুত রয়েছেন।
২০০৭ এ এই দল সবার প্রথম এই কৃতিত্ব দেখায়। এই ম্যাচ ওয়েস্টইন্ডিজের সঙ্গে জোহানেসবার্গে খেলা হয়েছিল আর ম্যাচে ওয়েস্টইন্ডিজ দল আফ্রিকান সেনার সামনে ২০৬ রানের লক্ষ্য রেখেছিল। দক্ষিণ আফ্রিকা দল ১৪ বল বাকি থাকে এই লক্ষ্য পুরো আট উইকেটে হাসিল করে জিতেছিল। দ্বিতীয়বার তারা এই কৃতিত্ব ভারতের বিরুদ্ধে ২০১৫য় দেখায়। ভারত আর দক্ষিণা আফ্রিকার মধ্যে এই ম্যাচ ধর্মশালার মাঠে খেলা হয়েছিল আর ঘরের দলের সামনে ২০০ রানের লক্ষ্য ছিল। দক্ষিণ আফ্রিকা তখন এই লক্ষ্য ২ বল বাকি থাকতে ৭ উইকেটে হাসিল করে নেয়।

৫. ওয়েস্টইন্ডিজ ক্রিকেট দল (২ বার)

আন্তর্জাতিক টি-২০তে দ্বিতীয় ইনিংসে সবচেয়ে বেশিবার ২০০র বেশি রান করা ৫টি দল, শীর্ষে রয়েছে এই দেশ 5

এই তালিকায় সবচেয়ে শেষে ওয়েস্টইন্ডিজের নাম রয়েছে। দু বার টি-২০ বিশ্বকাপ জেতার অসামান্য কৃতিত্ব স্থাপন করা ওয়েস্টইন্ডিজ দল এই ফর্ম্যাটে লক্ষ্য তাড়া করে ২ বার ২০০ বার তার বেশি রান করেছে। ক্যারিবিয়ান দল সবার আগে লক্ষ্য তাড়া কতে নেমে ২০০ রানের স্কোর ২০১৫ সালে করেছিল, সেই সময় দল ২৩২ রানের লক্ষ্য পেয়েছিল আর তারা চার বল বাকি থাকতে চার উইকেটে এই ম্যাচ জিতেছিল।
এ বছরই আয়ারল্যান্ডের বিরুদ্ধেও ওয়েস্টইন্ডিজ ২০৯ রানের লক্ষ্য তাড়া করেছিল, তবে এই বড়ো লক্ষ্যের সামনে দল চার রানে হেরেছিল। বর্তমান সময়ে টি-২০ ক্রিকেটে ওয়েস্টইন্ডিজের বিশেষ কর্তৃত্ব দেখতে পাওয়া যায়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *