আইসিসি টি-২০ বিশ্বকাপ যদি পেছিয়ে যায়, তো এই ৫জন খেলোয়াড়ের খেলা মুশকিল

আইসিসি টি-২০ বিশ্বকাপের শিডিউল আগেই ঘোষিত হয়েছে। ২০২০র পুরুষ টি-২০ বিশ্বকাপ ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বরের মধ্যে খেলা হওয়ার কথা। এই বিশ্বকাপ অস্ট্রেলিয়ার মাটিতে খেলা হবে। পুরুষ বিশ্বকাপে মোট ১৬টি দল অংস নেবে, যেখানে মোট ৪৫টি ম্যাচ খেলা হবে। ৮টি দলের মধ্যে প্রথমে কোয়ালিফায়ার ম্যাচ খেলা হবে, এর মধ্যে ৪টি দল সুপার ১২য় নিজেদের জায়গা করে নেবে। তবে করোনা ভাইরাসের কারণে টি-২০ বিশ্বকাপ পেছিয়েও যেতে পারে, এই কারণে আজ আমরা আপনাদের সেই ৫জন খেলোয়াড়ের নাম জানাব, যাদের টি-২০ বিশ্বকাপ পেছিয়ে যাওয়ার তাতে খেলা মুশকিল হয়ে যাবে।

মহেন্দ্র সিং ধোনি

আইসিসি টি-২০ বিশ্বকাপ যদি পেছিয়ে যায়, তো এই ৫জন খেলোয়াড়ের খেলা মুশকিল 1

মহেন্দ্র সিং ধোনির বয়স ৩৯এর কাছাকাছি। এই অবস্থায় যদি এখন টি-২০ বিশ্বকাপও পেছিয়ে যায় তো তিনি সম্ভবত তাতে খেলতে চাইবেন না আর নিজের অবসরের অফিসিয়াল ঘোষণা করে দেবেন। মহেন্দ্র সিং ধোনি বাংলাদেশের বিরুদ্ধে ২৩ ডিসেম্বর ২০০৪ এ নিজের ডেবিউ করেছিলেন। তিনি ভারতের হয়ে ৯০টি টেস্ট, ৩৫০টি ওয়ানডে এবং ৯৮টি টি-২০ ম্যাচ খেলেছেন। ধোনি ৯০টি টেস্টে ৩৮.০৯ গড়ে ৪৮৭৬ রান করেছেন। অন্যদিকে ৩৫০টি ওয়ানডেতে ৫০.০৬ গড়ে ১০৭৭৩ রান করেছেন। এছাড়াও টি-২০ আন্তর্জাতিক ধোনি ৩৭.৬০ গড়ে ১৬১৭ রান করেছেন।

ক্রিস গেইল

আইসিসি টি-২০ বিশ্বকাপ যদি পেছিয়ে যায়, তো এই ৫জন খেলোয়াড়ের খেলা মুশকিল 2

ক্রিস গেইল টি-২০ ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফলতম খেলোয়াড়দের মধ্যে একজন। তা সত্ত্বেও তার ওয়েস্টইন্ডিজের টি-২০ বিশ্বকাপ দলে জায়গা পাকা নয়। তবে তার ক্ষমতা দেখে ওয়েস্টইন্ডিজের দল তাকে আগামি বিশ্বকাপে নির্বাচিতও করতে পারে। কিন্তু যদি টি-২০ বিশ্বকাপ পেছিয়ে যায়, তো ক্রিস গেইলের তার ফলে জায়গা পাওয়া যথেষ্ট মুশকিল হয়ে যাবে, কারণ তিনি আগেই ৪০ বছর পার করে ফেলেছেন। ক্রিস গেইলকে টি-২০ ক্রিকেট ইতিহাসের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যানদের একজন মানা হয়। বিশ্বজুড়ে টি-২০ ক্রিকেটে তার নামে সবচেয়ে বেশি রান করার রেকর্ড রয়েছে।

ইমরান তাহির

আইসিসি টি-২০ বিশ্বকাপ যদি পেছিয়ে যায়, তো এই ৫জন খেলোয়াড়ের খেলা মুশকিল 3

ইমরান তাহির দক্ষিণ আফ্রিকার বর্তমান দলে নিজের জায়গা করে নিতে পারছেন না। তবে তিনি আগেই ইচ্ছা প্রকাশ করেছিলেন যে তিনি টি-২০ বিশ্বকাপ খেলতে চান। চেন্নাই সুপার কিংসের এই বোলারও আইপিএলে ভালো প্রদর্শন করে দক্ষিণ আফ্রিকার টি-২০ বিশ্বকাপ দলের টিকিট পেতে পারতেন। তবে এখন পরিস্থিতি দেখলে এটা আর সম্ভব দেখাচ্ছে না। কারণ আইপিএলের হওয়া এখনো নিশ্চিত নয়। যদি আইপিএল বাতিল হয় আর টি-২০ বিশ্বকাপ পেছিয়ে যায় তো ইমরান তাহিরের অবসর প্রায় নিশ্চিত হয়ে যাবে, কারণ এই খেলোয়াড়েরও বয়েস ৩৯ এর বেশি হয়ে গিয়েছে।

মহম্মদ হাফিজ

আইসিসি টি-২০ বিশ্বকাপ যদি পেছিয়ে যায়, তো এই ৫জন খেলোয়াড়ের খেলা মুশকিল 4

মহম্মদ হাফিজও বেশ কয়েক বছর ধরে পাকিস্তানের হয়ে খেলছে আর প্রায় ৪০ বছর বয়সও হয়ে গিয়েছে তার। এই অবস্থায় বিশ্বকাপ পেছিয়ে গেলে তারও খেলা মুশকিল হয়ে যাবে। মহম্মদ হাফিজ পাকিস্তানের হয়ে মোট ৫৫টি টেস্ট ম্যাচ আর ২১৮টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। হাফিজ এখনো পর্যন্ত নিজের ৫৫টি টেস্ট ম্যাচের কেরিয়ারের ৩৭.৬৫ গড়ে ৩৬৫২ রান করেছেন, অন্যদিকে ২১৮টি ওয়ানডে ম্যাচে তিনি ৩২.৯১ গড়ে ৬৬১৪ রান করেছেন। হাফিজ নিজের টেস্ট কেরিয়ারে মোট ৫৩টি উইকেট হাসিল করেছেন। অন্যদিকে তিনি ওয়ানডে কেরিয়ারে মোট ১৩৯টি উইকেট নিয়েছেন। নিজের অলরাউন্ডার প্রদর্শনে এই খেলোয়াড় পাকিস্তানের দলকে বেশকিছু ম্যাচ জিতিয়েছেন।

শোয়েব মালিক

শোয়েব মালিক পাকিস্তানের হয়ে মোট ২৮৭টি ওয়ানডে ম্যাচ খেলেছেন, যেখানে তিনি ৩৪.৫ গড়ে ৭৫৩৪ রান করেছেন। তিনি ৯টি সেঞ্চুরি আর ৪৪টি হাফসেঞ্চুরি করেছেন ওয়ানডে কেরিয়ারে। টি-২০ কেরিয়ারের ১১৩টি ম্যাচে তিনি ৩১.৪ গড়ে মোট ২৩২১ রান করেছেন। শোয়েব মালিক ওভারঅল টি-২০ ক্রিকেটে ৯০০০ এরও বেশি রান করা খেলোয়াড়ও। এই কারণে পাকিস্তানের দল তাকে টি-২০ বিশ্বকাপ খেলতে নিয়ে যেতে চেয়েছিল। তবে যদি বিশ্বকাপ পেছিয়ে যায় তো শোয়েব মালিক নিজের অবসর নিয়ে ভাবনা চিন্তা করতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *