INDvsENG: ইংরেজদের বিরুদ্ধে টি-২০ ম্যাচে প্রত্যেকবার ফ্লপ হন এই ম্যাচ উইনার ভারতীয় খেলোয়াড়রা

এমনিতে ভারতীয় ক্রিকেট দলের টু-২০ ক্রিকেট ম্যাচে যে কোনো দলের বিরুদ্ধেই এক আলাদাই কর্তৃত্ব থাকে। যে কোনো বিপক্ষ দলই ভারতীয় দলকে যে কোনো ফর্ম্যাটেই হালকাভাবে নেয় না, আর যদি টি-২০ ম্যাচে কথা বলা হয় তো ভারতের কাছে বিশ্বের সেরা খেলোয়াড়রা রয়েছেন, যারা যে কোনো ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন।

আগামী টি-২০ সিরিজ যা ভারত আর ইংল্যাণ্ডের মধ্যে আজ অর্থাৎ ১২ মার্চ থেকে শুরু হবে,ভারত এই সিরিজে এবারও নিজেদের দুর্দান্ত প্লেয়ারদের অসাধারণ প্রদর্শনের সৌজন্যে জিততে চাইবে। কিন্তু কিছু এমন খেলোয়াড়ও হয়েছেন যারা ইংল্যাণ্ডের বিরুদ্ধে প্রত্যেকবার টি-২০ ম্যাচ ফ্লপ থাকেন। যদিও এই খেলোয়াড়দের ইংল্যান্ডের বিরুদ্ধে এই টি-২০ সিরিজেও দলে শামিল করা হয়েছে, কিন্তু যদি এই খেলোয়াড়দের প্রদর্শন দেখা যায় তো তারা ইংল্যাণ্ডের বিরুদ্ধে বিশেষ কিছুই করতে পারেননি।

শিখর ধবন

INDvsENG: ইংরেজদের বিরুদ্ধে টি-২০ ম্যাচে প্রত্যেকবার ফ্লপ হন এই ম্যাচ উইনার ভারতীয় খেলোয়াড়রা 1

ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন ক্রিকেট জগতে যে কোনো ফর্ম্যাটেই বিস্ফোরক ব্যাটিংয়ের জন্য পরিচিত। বিশেষ করে শিখর ধবন ওয়ানডে আর টি-২০ ম্যাচের মতো ফর্ম্যাটে দুর্দান্ত প্রদর্শন করে ভারতকে বেশ কয়েকবার ভাল শুরু এনে দিয়ে নিজের দলে ভারতকে ম্যাচ জিতিয়েছেন। শিখর ধবনের টি-২০ প্রদর্শন দেখা হলে, তিনি ৬৪টি টি-২০ ম্যাচে ১২১ স্ট্রাইকরেটে ১৬৬৯ রান করেছেন। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে তার ব্যাট বিশেষ চলেনি। ধবন ইংরেজদের বিরুদ্ধে মাত্র ৪টি টি-২০ ম্যাচ খেলেছেন আর ১৩ গড়ে মাত্র ৫২ রানই করতে পেরেছেন। পরিসংখ্যান মোতাবেক ধবন সবসময়ই ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যর্থ প্রমাণিত হয়েছেন।

ভুবনেশ্বর কুমার

INDvsENG: ইংরেজদের বিরুদ্ধে টি-২০ ম্যাচে প্রত্যেকবার ফ্লপ হন এই ম্যাচ উইনার ভারতীয় খেলোয়াড়রা 2

এমনিতে তো ভারতের জোরে বোলার ভুবনেশ্বর কুমারকে উচ্চশ্রেণির বোলারদের মধ্যে গুনতি করা হয়, আর তার বোলিং দেখার মতো। যদি বোলার ভুবনেশ্বর কুম্রের টি-২০ ম্যাচের পরিসংখ্যানের কথা বলা হয় তো তিনি মোট ৪৩টি ম্যাচ খেলে ১০৮৮ রান দিয়ে ৬.৪৯ ইকোনমি রেটে ৪১টি উইকেট নিয়েছেন। কিছু সময় ধরে ভুবনেশ্বর টি-২০তে খুব ভাল প্রদর্শন করতে পারেননি আর ইংল্যান্ডের বিরুদ্ধেও তিনি মাত্র ২টি টি-২০ ম্যাচ খেলে ৬৪ রান দিয়ে মাত্র ১টিই উইকেট নিতে পেরেছেন। এই ম্যাচে তার ইকোনমি রেট থেকেছে ৮.৩৪ যা ভীষণই বেশি। পরিসংখ্যানের মোতাবেক ভুবনেশ্বর কুমার ইংল্যাণ্ডের বিরুদ্ধে পাওয়া সুযোগে বিশেষ কিছুই কৃতিত্ব দেখাতে পারেননি আর ফ্লপ প্রমানিত হয়েছেন।

দীপক চাহার

INDvsENG: ইংরেজদের বিরুদ্ধে টি-২০ ম্যাচে প্রত্যেকবার ফ্লপ হন এই ম্যাচ উইনার ভারতীয় খেলোয়াড়রা 3

দীপক চাহার একমাত্র তরুণ বোলার যিনি আইপিএল থেকে কেরিয়ার শুরু করে খুব দ্রুত ভারতীয় দলে জায়গা করে নিয়েছেন।দীপক চাহার এখনও পর্যন্ত তিনটি ওডিআই আর ১৩টি টি-২০ ম্যাচ ছাড়া ৪৮টি আইপিএল ম্যাচ খেলেছেন। এর মধ্যে তিনি ক্রমশ ৩টি ওডিআইতে ১২৯ রান দিয়ে ২টি উইকেট নিয়েছেন, এবং ১৩টি টি-২০ আইতে ৩৬২ রান দিয়ে ১৮টি এবং আইপিএল ফর্ম্যাটে ৪৮টি ম্যাচে ৪৫টি উইকেট নিয়েছেন।
দীপক চাহারের বোলিং গড় প্রায় ৭ থেকেছেন। দীপক চাহার ইংল্যাণ্ডের বিরুদ্ধে মাত্র ১টিই টি-২০ ম্যাচ খেলেছেন আর ওই ম্যাচে তিনি ভীষণই বেশি রান দিয়ে দামী প্রমাণিত হয়েহেন। তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে ৪ ওভারে ৪৩ রান দিয়ে ১০.৭৫ ইকোনমি রেটে মাত্র একটি উইকেট নিয়েছে পেরেছেন। এইভাবে তিনি ইংল্যাণ্ডের বিরুদ্ধে পাওয়া সুযোগের সদ্বব্যবহার করতে প্রেননি। আগামী টি-২০ সিরিজে যদি চাহারকে প্রথম একাদশে শামিল করা হয় তো তিনি সফল হন নাকি ব্যর্থ তা দেখা ইন্টারেস্টিং হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *