কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন কোচ বললেন, ‘টি-২০ ক্রিকেট সৌরভ গাঙ্গুলীর জন্য নয়

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের প্রথম মরশুম ২০০৮ এ খেলা হয়েছিল, সেই সময় সৌরভ গাঙ্গুলী এই টি-২০ লীগের তারকা ক্রিকেটার ছিলেন। গাঙ্গুলীকে কলকাতা নাইট রাইডার্স ফ্রেঞ্চাইজি কিনেছিল আর তাকে নিজেদের অধিনায়ক করেছিল। গাঙ্গুলীর অধিনায়কত্বে সমর্থকদের আশা ছিল যে কেকেআর দল দুর্দান্ত প্রদর্শন করবে, কিন্তু এমনটা হয়নি আর দল ষষ্ঠ নম্বরেই থাকে।

কোচ জন বুকাননের সঙ্গে থেকেছে সৌরভ গাঙ্গুলীর ঝামেলা

কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন কোচ বললেন, ‘টি-২০ ক্রিকেট সৌরভ গাঙ্গুলীর জন্য নয় 1

গাঙ্গুলীকে টিম ম্যানেজমেন্টের সঙ্গে কিছু সমস্যার মুখোমুখি হতে হয়েছিল। কেকেআরের অস্ট্রেলিয়ান কোচ জন বুকানন দলে মাল্টি ক্যাপ্টেন্সি পলিসি বানিয়েছিলেন আর এতে দল শুরুর বছরগুলিতে ভালো ফলাফল পাচ্ছিল না। জন বুকানন সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বে খুশি ছিলেন না আর পরের মরশুমে ব্রেন্ডন ম্যাকুলামকে অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়েছিল। তবে ওই মরশুমেও কেকেআরের দল শেষ ধাপে থাকে আর তারপর কোচ বুকাননকেই দলের বাইরে করে দেওয়া হয়। তৃতীয় মরশুমে গাঙ্গুলী অধিনায়ক হিসেবে খেলেন কিন্তু দল ছয় নম্বরেই থাকে। এরপর ২০১১য় গৌতম গম্ভীর কেকেআরের অধিনায়ক হন আর ২০১২ আর ২০১৪য় কেকেআর খেতাব নিজেদের নামে করেছিল।

জন বুকানন বলেছেন, সৌরভ গাঙ্গুলী জন্য নয় টি-২০ ক্রিকেট

কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন কোচ বললেন, ‘টি-২০ ক্রিকেট সৌরভ গাঙ্গুলীর জন্য নয় 2

এর মধ্যে কেকেআরের প্রাক্তন কোচ জন বুকানন বহুবছর পর একটি বিতর্কিত বয়ান দিয়েছেন। তার মতে টি-২০ ক্রিকেট সৌরভ গাঙ্গুলীর জন্য ছিল না। না তো তিনি টি-২০ ক্রিকেটে সৌরভ গাঙ্গুলীকে একজন ভালো অধিনায়ক মানেন আর না একজন ভালো ব্যাটসম্যান। জানিয়ে দিই যে সৌরভ গাঙ্গুলী আইপিএলে মোট ৫৯টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি ২৫.৪৫ গড়ে এবং ১০৬.৮০ স্ট্রাইকরেটে মোট ১৩৪৯ রান করেছেন।

গাঙ্গুলীকে নিয়ে এই কথা বলেছিলেন বুকানন

কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন কোচ বললেন, ‘টি-২০ ক্রিকেট সৌরভ গাঙ্গুলীর জন্য নয় 3

এর মধ্যেই নিজের একটি বয়ানে কেকেআরের প্রাক্তন কোচ জন বুকানন বলেছেন যে,

“আমার ভাবনা সেই সময় এটা ছিল যে একজন অধিনায়ক হিসেবে টি-২০ ক্রিকেটে আপনাকে দ্রুত সিদ্ধান্ত নিতে হয়। এছাড়া আপনার খেলাও টি-২০ ক্রিকেটের হিসেবেই হওয়া উচিৎ, এই কারণে আমি সৌরভ গাঙ্গুলীর সঙ্গে এই ব্যাপারে কথা বলেছিলাম। আমার মত ছিল যে ও টি-২০ ক্রিকেটের জন্য ছিল না, বিশেষ করে অধিনায়কত্বের জন্য তো একদমই নয়”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *