এই তিনটি বড় কারণের জন্য জাতীয় দলে সুযোগ পেলেন না সূর্যকুমার যাদব 1

গত বুধবার আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে পাঁচ বল বাকি থাকতে পাঁচ উইকেটে হারায় চার বারের আইপিএল জয়ী ফ্র্যাঞ্চাইজি মুম্বই ইন্ডিয়ান্স। আর এই ম্যাচে দুরন্ত অপরাজিত ৭৯ রানের ইনিংস খেলেছিলেন সূর্যকুমার যাদব। অনেকেই ভেবেছিলেন, এবারের আইপিএল যে সাবলীল ভঙ্গিতে ব্যাট করে এসেছেন সূর্যকুমার যাদব, তাতে অস্ট্রেলিয়া সফরের জন্য টি২০ সিরিজের দলে ডাক পাবেন তিনি। কিন্তু আদতে তা হয়নি।

এই তিনটি বড় কারণের জন্য জাতীয় দলে সুযোগ পেলেন না সূর্যকুমার যাদব 2

আর জাতীয় দলে সূর্যকে সুযোগ না দেওয়া নিয়ে অনেকেই বিসিসিআই ও নির্বাচকদের এক হাত নিয়েছেন। ক্রিকেটপ্রেমী থেকে ক্রিকেট বিশেষজ্ঞ থেকে শুরু করে প্রাক্তনীরা – অনেকেই কট্টর সমালোচনা করেছেন এই দল নির্বাচনের। কিন্তু আদতে সত্যিই কি মুম্বইয়ের রঞ্জি দলের অধিনায়ক জাতীয় দলে সুযোগ পাওয়ার যোগ্য ছিলেন? তারকা সমৃদ্ধ ভারতীয় মিডল অর্ডারে কি আদৌ জায়গা পেতেন সূর্য? একাধিক বিশেষজ্ঞরা বেশ কিছু কারণ তুলে ধরলেও, এই তিন কারণের জন্যই সম্ভবত নির্বাচকরা অস্ট্রেলিয়া সফরের জন্য দলে নেননি সূর্যকুমার যাদবকে।

এই তিনটি বড় কারণের জন্য জাতীয় দলে সুযোগ পেলেন না সূর্যকুমার যাদব 3

১. ইন্ডিয়া এ দলের হয়ে খারাপ ফর্ম

Surya Kumar Yadav not bothered by India A snub | Cricket News - Times of  India

চলতি বছরের শুরুতে নিউজিল্যান্ড সফরে ইন্ডিয়া এ দলের হয়ে কামব্যাক করেন সূর্যকুমার যাদব। সেই সফরে তিনটি ওয়ানডে ম্যাচ এবং দুটি ট্যুর ম্যাচ খেলেন সূর্য। কিন্তু সেই সফরে বেশ খারাপ ফর্মে ছিলেন তিনি। নিউজিল্যান্ড এ দলের বিরুদ্ধে তিনটি ওয়ানডেতে মাত্র ৬০ রান করেন। যদি সেই সফরে ভালো পারফর্ম করতেন তাহলে হয়ত সেই সময়ে দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য ডাক পেতেন। কিন্তু সেই সুযোগের সদ্ব্যবহার করতে পারেননি সূর্য, এবং সময়ও চলে গিয়েছিল।

২. দল নির্বাচনের আগে ধারাবাহিকতার অভাব

What matters is how you enjoy the sport': Suryakumar Yadav unfazed by India  A snub

অস্ট্রেলিয়া সফরের জন্য দল নির্বাচনের আগে প্রতিটি ভারতীয় ক্রিকেটারই মুখিয়ে ছিলেন আইপিএল এ ভালো পারফর্ম করার জন্য। আইপিএল এ ভালো পারফর্ম করলেই জাতীয় দলে সুযোগ পাওয়া যেত, যেমনটা পেয়েছেন কলকাতা নাইট রাইডার্সের স্পিনার বরুণ চক্রবর্তী। কিন্তু টুর্নামেন্টের শুরু থেকে ধারাবাহিক ছিলেন না সূর্যকুমার যাদব। গত নয় ইনিংসে সূর্যর স্কোরগুলি এরকম ছিল – ১৭, ৪৭, ০, ১০, ২৭, ৭৯*, ৫৩, ১০, ০। অর্থাৎ পাঁচবার তিনি ২০ রানের গন্ডি টপকাতে পারেননি। এমন ধারাবাহিকতার অভাব কোনওভাবেই জাতীয় দলের দরজা খুলে দিতে পারে না, তার উদাহরণ রয়েছে অজস্র। সম্প্রতিই, খারাপ ফর্ম ও ধারাবাহিকতার অভাবের জন্য অস্ট্রেলিয়া সফরের সীমিত ওভারের সিরিজ থেকে বাদ পড়েছেন ঋষভ পন্থ, যাকে মহেন্দ্র সিং ধোনির উত্তরাধিকারি হিসেবে ধরা হয়েছিল। যদি দল নির্বাচনের আগে সূর্য কয়েকটি ম্যাচ জেতানো ইনিংস খেলে নিতেন, তাহলে হয়ত সুযোগ থাকত জাতীয় দলে আসার।

সুযোগ পেলেও কোথায় খেলবেন সূর্য?

2017 Champions Trophy: 5 Indian middle order batsmen to look out for

যদি সূর্যকুমার যাদব জাতীয় দলে সুযোগ পেতেন, তাহলে প্রশ্নটি দাঁড়াত তিনি কোন পজিশনে খেলতেন। এই মুহুর্তে ভারতীয় দলে পাঁচের বেশি ওপেনার রয়েছেন এবং অজস্র মিডল অর্ডার ব্যাটসম্যান রয়েছে। যার জেরে ব্যাটিং অর্ডারে কোনও নতুন তারকা আসার সম্ভাবনাও কম। যদিও সূর্য যে কোনও পজিশনে ব্যাট করতে সক্ষম। কিন্তু তারকা সমৃদ্ধ এই ব্যাটিং লাইন আপে কাকে সরিয়ে তিনি জায়গা করে নেবেন, এটিই বড় চিন্তার।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *